ফেসবুকে ভিডিও আপলোড করার নিয়ম সম্পর্কিত বিস্তারিত তথ্য জানুন

প্রিয় পাঠক আপনি হয়তো ফেসবুকে ভিডিও আপলোড করার নিয়ম সম্পর্কে জানার জন্য অনেক খোঁজাখুঁজি করেছেন। আজকের এই পোস্টটি আপনার জন্য এ পোস্টটিতে উল্লেখিত বিষয়বস্তু ফেসবুকে ভিডিও আপলোড করার নিয়ম সম্পর্কে। এছাড়াও আপনি আরো জানতে পারবেন ফেসবুকে ভিডিও আপলোড করার সঠিক সময় সম্বন্ধে।ফেসবুকে ভিডিও আপলোড করার নিয়ম সম্পর্কিত বিস্তারিত তথ্য জানুন

তাই ফেসবুকে ভিডিও আপলোড করার নিয়ম এবং ফেসবুকে ভিডিও আপলোড করার সঠিক সময় সম্পর্কিত নানান ধরনের তথ্য জানতে পোস্টটি না টেনে পড়তে থাকুন।

ফেসবুকে ভিডিও আপলোড করার নিয়ম

আপনারা অনেকেই ফেসবুকে প্রতিনিয়ত নিজেদের ভিডিও আপলোড করতে থাকেন। কিন্তু ফেসবুকে ভিডিও আপলোড করার নিয়ম সঠিক জানা না থাকার অভাবে আপনাদের ভিডিওটি আপনাদের অডিয়েন্স এর কাছে। ঠিকমত পৌঁছায় না এর ফলে আপনাদের ভিডিওতে লাইক কমেন্ট কম আসে এবং ভিউজ কম আসে।তাই ফেসবুকের ভিডিও আপলোড করার নিয়ম জানা থাকলে আপনি চাইলেই সহজেই নিজের অডিয়েন্সকে টার্গেট করে নিজের ভিডিও পৌঁছে দিতে পারেন।

তাই এজন্য ফেসবুকে ভিডিও আপলোড করার নিয়ম জানা অত্যন্ত জরুরী যদি আপনি একজন ফেসবুক কন্টেনট ক্রিয়েটর হিসেবে ফেসবুকে ভিডিও আপলোড করেন। ফেসবুকে ভিডিও আপলোড দেওয়ার আগে আপনার ভিডিও হতে হবে অনেক মার্জনীয় এবং ভিডিওর কোয়ালিটি হতে হবে অনেক বেশি। সাধারণত লো কোয়ালিটি ভিডিও যতই ভালো হোক না কেন ভিউয়ার্সরা সবসময় লো কোয়ালিটি ভিডিও গুলো এভয়েড করে। 
তাই চেষ্টা করতে হবে সব সময় নিজের ভিডিও কোয়ালিটি ঠিক রাখা এবং একটি ভালো রেজুলেশন এর ক্যামেরার মাধ্যমে ভিডিও শুট করা। পরবর্তী ধাপ টি হলো ভিডিও কোয়ালিটি ঠিক রাখার পরেও অনেকের ভিডিওতে ভিউ না আসার অন্যতম কারণ হতে পারে ভিডিও এডিটিং প্রবলেম। ভিডিওটি ঠিকঠাক এডিট না করলে সেটি উপস্থাপনের মধ্যে অনেক ঘাটতি থাকবে। 

এছাড়া অনেকে আছেন যারা অতিরিক্ত এডিট করেন অর্থাৎ অতিরিক্ত অ্যানিমেশন এড করা কিংবা অতিরিক্ত ইফেক্ট করা ইত্যাদি। এ ধরনের অতিরিক্ত ইফেক্ট করার ফলে ভিডিও কোয়ালিটি কিংবা ভিডিও এডিটিং দুটোই ই খারাপ হয়ে যায় ফলে সেই ভিডিও যখন প্রথম কয়েকজনের কাছে যায় এবং তার মধ্যে বেশিরভাগ অডিয়েন্সি যখন ভিডিওটির এডিটিং এবং কোয়ালিটি দেখে ভিডিওটি ইগনোর করে। 

তখন পরবর্তীতে ফেসবুক আর অডিয়েন্স থেকে সেই ভিডিওটি খুব সহজে রেকম্যান্ড করেনা। এছাড়াও ভিডিও আপলোড দেওয়ার বিভিন্ন ধরনের সময় রয়েছে যে সময়গুলোতে ভিডিও আপলোড দিলে আপনার ভিডিওটি খুব তাড়াতাড়ি অনেক মানুষদের কাছে পৌঁছে যায়। সাধারণত যে সময় গুলোতে আপনার ফলোয়ার কিংবা অডিয়েন্স বেশি অনলাইন থাকে চেষ্টা করবেন সেই সময় ভিডিওটি আপলোড করার। 

আপনার ভিডিওর সবকিছু ঠিক থাকলে অনেকে যদি ভিডিওটি শেয়ার করে এর মাধ্যমে আপনার ভিডিওটির রিচ এনগেজমেন্ট এবং ইম্প্রেশন এগুলো বেড়ে যেতে পারে। তাই সবকিছুর পাশাপাশি ভিডিও আপলোডিং টাইম এর দিকে খেয়াল রাখতে হবে। সবকিছু ঠিকঠাক দেখে শুনে আপলোড দিলে সহজে এবং কম সময়ের মধ্যে আপনার ভিডিওতে অনেক বেশি ভিউজ এবং লাইক কমেন্ট আশা শুরু করবে।

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করা

মোবাইল নাম্বার দিয়ে পূর্বে ফেসবুক আইডি বের করা অনেক সহজ ছিলো কিন্তু বর্তমানেও এটি অনেক সহজ রয়েছে শুধু পন্থা ভিন্ন । পূর্বে ফেসবুক এপসের সার্চ বারে গিয়ে মোবাইল নাম্বার সার্চ দিলে সে আইডি চলে আসতো। কিন্তু বর্তমানে মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করার জন্য প্রথমত আপনাদের নিজেদের ফেসবুক আইডি লগ আউট করতে হবে। 

এবং লগইন স্ক্রিনে গিয়ে । যে মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করবেন সেই মোবাইল নাম্বার দিয়ে।ফরগট পাসওয়ার্ড মারতে হবে। যদি সে মোবাইল নাম্বার দিয়ে কোন ফেসবুক একাউন্ট থাকে তবে সাথে সাথে এসে একাউন্টটি আপনার সামনে চলে আসবে। সেই অ্যাকাউন্টটি যদি আপনার হয় তাহলে যে নাম্বারটা দিয়ে আপনি ফরগট পাসওয়ার্ড মেরেছেন ।

সেই নাম্বারে একটি ভেরিফিকেশন কোড যাবে সেই কোডটি সাবমিট করে পাসওয়ার্ড চেঞ্জ করে। আপনি আপনার একাউন্টের এক্সেস নিয়ে নিতে পারবেন। বর্তমানে এটি একটি সহজ পন্থা মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করার। এছাড়াও বিভিন্ন ধরনের ওয়েবসাইট কিংবা অ্যাপস রয়েছে  মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি চেক করার তবে এটি অনেক সহজ পন্থা।

মোবাইল নাম্বার দিয়ে জিমেইল আইডি বের করা

আপনার জিমেইল আইডি মোবাইল নাম্বার দিয়ে বের করার জন্য প্রথমত আপনাকে মেইলে যেতে হবে যেমন মাইক্রোসফট কিংবা জিমেইল যেকোনো মেইলে নিজের ফোন নাম্বার দিয়ে সাইন ইন করার চেষ্টা করতে হবে যদি আপনার মোবাইল নাম্বার দিয়ে জিমেইল আইডি থাকে তবে সেখানে সেই আইডিটি আপনি দেখতে পাবেন।

জিমেইল আইডি দিয়ে ফোন হ্যাক

অনেকেই আছে যারা একাধিক জিমেইল তাদের ফোনে ব্যবহার করে। মূলত একাধিক জিমেইল কিংবা পুনরায় এড কৃত জিমেইল তাদের ফোন হ্যাক হওয়ার অন্যতম কারণ হিসেবে ধরা যেতে পারে। আপনার ফোনে যদি অন্য কারো জিমেইল লগইন থাকে তবে সেই লগইনকৃত জিমেইল এর মালিক আপনার বিভিন্ন ধরনের একটিভিটিজ অর্থাৎ ওয়েব অ্যাক্টিভিটিস এবং অ্যাপ অ্যাক্টিভিটিস বা বিভিন্ন ধরনের সার্চ হিস্ট্রি এগুলো খুব সহজে দেখতে পারে।
গুগল ফটোসে অ্যানাদার জিমেইল এড করার মাধ্যমে ।সচরাচর আমরা জিমেইল আইডি দিয়ে ফোন হ্যাক করা বুঝাই। তাই চেষ্টা করতে হবে প্রতিনিয়ত নিচের ফোনের জিমেইল একাউন্টস গুলো চেক করা এবং গুগল ফটোস এর মতো সেনসেটিভ প্ল্যাটফর্ম গুলো অ্যাকাউন্ট সেকশনে গিয়ে এ ধরনের জিমেইল রেগুলারলি চেক করা। প্রতিনিয়ত এগুলো চেক করার মাধ্যমে আপনি চাইলে আপনার জিমেইল এবং ফোনের যাবতীয় প্রাইভেট ইনফরমেশন গুলো নিরাপদ রাখতে পারবেন।

হ্যাক জিমেইল একাউন্ট রিকভার

সাধারণত আমরা জিমেইল ক্রিয়েট করার সময়। আমাদের জিমেইলের রিকভারি একটা জিমেইল এড করতে হয় যেটা আমাদের সিকিউরিটি পারপাসের জন্য এড করা অত্যন্ত জরুরি পরবর্তীতে অ্যাকাউন্ট হ্যাক হলে আমরা সেটা সেই রিকভার এই জিমেইল এর মাধ্যমে খুব সহজেই এই রিকভার করতে পারি। জিমেইল হ্যাকার যদি বুদ্ধিমান হয়ে থাকে।

তবে সে জিমেইলটি হ্যাক করার সঙ্গে সঙ্গেই রিকভারি মেইল, ফোন নাম্বার সহ আদারস যেসব ইনফরমেশন আছে খুব তাড়াতাড়ি ইনফরমেশন গুলো সব পরিবর্তন করে দিবে। মেইল একাউন্ট রিকভার করার জন্য অনেকগুলো স্টেপ ফলো করতে হয় মেইল টি রিকভার করতে গেলে আপনাকে প্রথমত অনেক প্রশ্নের সম্মুখীন হতে হবে ।যেমন একাউন্ট ক্রিয়েশন ডেট কিংবা লাস্ট পাসওয়ার্ড অফ দিস একাউন্ট ইত্যাদি ।এগুলো ফিলাপ করার মাধ্যমে আপনি আপনার অ্যাকাউন্টটি সাকসেসফুলি রিকভার করতে পারবেন। 

তবে আপনার মেইলে যদি কোন পার্সোনাল ডিটেলস কিংবা কোন ধরনের পার্সোনাল ইনফরমেশন না থাকে তবে সেই মেইলটি এত ভোগান্তির মাধ্যমে রিকভারি না করাটাই বেটার। পরবর্তীতে রিকভারির মাধ্যমে আপনি আরো বেশি সমস্যায় করতে পারেন কারণ যে হ্যাকার আপনার মেইলটি হ্যাক করবে সে আপনার মেইলের মধ্যে নতুনভাবে কোন ধরনের ফাদ পেতে রাখতে পারে। তাই আপনার পার্সোনাল ডিটেলস থাকলে আপনি আপনার মেইলটি যত তাড়াতাড়ি সম্ভব রিকভার করে ফেলুন।

ফেসবুক ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট

পূর্বে আমরা ফেসবুক ভিডিও লিংক কপি করে তা ভিডমেট এর মাধ্যমে ডাউনলোড করতাম কিন্তু বর্তমান সময়ে অনেক ধরনের ওয়েবসাইট রয়েছে যেগুলো মাধ্যমে আপনারা খুব সহজেই সেসব ওয়েব সাইটে আপনাদের ফেসবুকের ভিডিও গুলো ডাউনলোড করতে পারেন। এজন্য প্রথমত আপনারা যে ভিডিওটি ডাউনলোড করতে যাচ্ছেন সেই ভিডিওর শেয়ার অপশনে গিয়ে লিংকটি কপি করতে হবে। এবং গুগল ক্রমে গিয়ে সার্চ করতে হবে ফেসবুক ভিডিও ডাউনলোডার অনলাইন কিংবা আমি নিম্নে ফেসবুক ভিডিও ডাউনলোডার ওয়েবসাইটগুলো লিংক দিয়ে দিচ্ছি ।

আপনি এই লিংকে ক্লিক করার মাধ্যমে সে ওয়েবসাইটে চলে যাবেন এবং সেখানে আপনি আপনার লিংকটি পেস্ট করে ডাউনলোড বাটনে প্রেস করলেই ডাউনলোড হয়ে যাবে খুব সহজে। ফেসবুক ভিডিও ডাউনলোডার ওয়েবসাইট লিংক। ফেসবুক ভিডিও ডাউনলোডার ওয়েবসাইট লিংক-২। উপরে উল্লেখিত দুইটি লিংকের যেকোনো একটিতে ক্লিক দিয়ে সে ওয়েবসাইট গুলোতে গিয়ে নিজের লিংক ঠিক পেস্ট করে ডাউনলোড বাটনে ক্লিক করলে হওয়া শুরু হয়ে যাবে।

ফেসবুকে ভিডিও আপলোড করার সঠিক সময়

ফেসবুক ভিডিও আপলোড করার সঠিক সময় সাধারণত আপনার ফেসবুক কন্টেন্টের অডিয়েন্সদের ওপর নির্ভর করে। আপনার ফ্রেন্ডস কিংবা ফলোয়ার কোন সময় অনলাইনে বেশি থাকে আপনার প্রথমত সেগুলো আইডেন্টিফাই করতে হবে। অনেক সময় আপনার পোস্ট কিংবা আপনার  ফেসবুকে ভিডিও আপলোড করার নিয়ম বা সময়ের অভাবে ঠিকমতো আপনার ফলোয়ার্সদের কাছে পৌঁছায় না এর ফলে সেই ভিডিওতে ভিউজ কিংবা লাইক কমেন্ট কোনটাই আসেনা। 

আপনারা যদি বাংলাদেশে রিলেটেড বিভিন্ন কনটেন্ট লিখে থাকেন যেগুলো বাংলাদেশের মানুষ দেখে তবে আপনাদের সন্ধ্যা ছয়টা থেকে রাত এগারোটা পর্যন্ত এ সময়ের মধ্যে ভিডিও আপলোড করার চেষ্টা করতে হবে।কারন সাধারণত বাংলাদেশের মানুষ সন্ধ্যার পরেই বেশি একটিভ থাকে ফেসবুকে। তবে আপনার পোস্ট কিংবা কনটেন্ট ভিডিও যদি বিজনেস রিলেটেড হয় তবে আপনি রাত 9 টা থেকে বিকেল পাঁচটার মধ্যে পোস্ট করলে ভালো হবে আশা করা যায়। 
সব সময় চেষ্টা করবেন সময় অনুসরণ করে ভিডিও আপলোড করার আপনার ভিডিও যারা বেশি দেখে তারা যে সব সময় অনলাইন বেশি থাকে সে সময় গুলোতে নিজের ভিডিও আপলোড দেওয়ার চেষ্টা করবেন এবং উপরে উল্লেখিত সময় গুলো অনুসরণ করতে পারেন। অথবা আপনি যদি অন্য দেশের ভিউয়ার্সের টার্গেট করেন তবে সে দেশের ভিউয়ার্সরা কোন সময় বেশি অনলাইনে থাকে সেসময় ভিডিও আপলোড দেয়ার চেষ্টা করুন।

শেষ কিছু কথা

আশা করি ব্লগ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি ফেসবুকে ভিডিও আপলোড করার নিয়ম এবং মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।প্রতিনিয়ত এধরনের গুরুত্বপূর্ণ এবং অজানা তথ্য গুলো সবার আগে পেতে গুগল নিউজে ফলো করে আমাদের সাথে থাকুন।গুগল নিউজ ফলো লিংক

এছাড়াও আপনাদের ফেসবুকে ভিডিও আপলোড করার নিয়ম এবং মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করা সম্পর্কিত যেকোনো ধরনের মতামত এবং প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।আমাদের সাপোর্ট টিম খুব দ্রুত আপনার প্রশ্ন এবং মতামত এর উত্তর প্রদান করবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url