তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় গুলো জেনে নিন

প্রিয় পাঠক আপনি হয়তো আপনার চেহারায় তৈরি হওয়া ব্রণ নিয়ে অনেক সমস্যায় আছেন। আজকের এই পোস্টটি তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় সম্পর্কিত। পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আপনি তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এবং আরো জানতে পারবেন ছেলেদের ব্রণ দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে।
তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়
এজন্য তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় এবং ছেলেদের ব্রণ দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পোস্টটি মনোযোগ সহকারে না টেনে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়

তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার অনেক ধরনের উপায় রয়েছে এরমধ্যে অন্যতম পদ্ধতি গুলো হলো লেবুর রস ব্যবহার করা আপনারা ভালোমতো জানেন যে লেবুতে সিট্রিক এসিড উপস্থিত থাকে এই এসিড আপনাদের ব্রন শুকাতে অনেক কার্যকরী ভূমিকা পালন করে । আপনার ত্বকের প্রতিনিয়ত তেল বা সিবাম উৎপাদন হতে থাকে। 

এর ফলে আপনার ত্বক এর তৈলাক্ত ভাব আস্তে আস্তে বেড়ে যেতে থাকে। লেবুর রস প্রতিনিয়ত ত্বকে ব্যবহার করার ফলে আপনার ত্বকে তেল বা সিবাম উৎপন্ন হওয়ার পরিমাণ কমে যাবে। এছাড়াও আপনি চাইলে মুখে মধু ব্যবহার করতে পারেন মধু প্রতিনিয়ত ব্যবহার করলে আপনার মুখের যে ব্রণগুলো রয়েছে ব্রণের বাড়তি তরল পদার্থ কমে যাবে এবং ব্রণের সংক্রমণ রোধ হবে। 

আপনি আপনার তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার জন্য আপনাকে ফেসওয়াশ ব্যবহার করতে হবে তবে ফেসওয়াশ কেনার আগে অবশ্যই সচেতন থাকতে হবে যেন ফেসওয়াস নকল না হয় যদি ফেসওয়াশ নকল হয় সেক্ষেত্রে আপনার ফেস ভালো হওয়ার তুলনায় আরো বেশি খারাপ হয়ে যাবে এবং আপনি বিভিন্ন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করতে পারবেন। 
আপনি চাইলে বিভিন্ন ধরনের সাদা পেস্ট ব্যবহার করতে পারেন আপনার ব্রণে। এ ধরনের সাদা পেস্টগুলো আপনার ব্রণগুলো দ্রুত ফেস থেকে অপসারণ করে দেয়। তবে লেবুর রস ব্যবহার করা সবচাইতে বেশি উত্তম আপনি যদি লেবুর রস ব্যবহার করেন এবং এর ফলে আপনার যদি ত্বক অতিরিক্ত জ্বালাপোড়া শুরু করে তবে সে ক্ষেত্রে আপনি ত্বক ধুয়ে ফেলবেন । 

আর যদি কোন ধরনের সংবেদনশীলতা না থাকে এবং আপনার সমস্যা না হয় তবে সে ক্ষেত্রে আপনি লেবুর রস লাগিয়ে সারা রাত রেখে দিন। সবকিছুর পাশাপাশি আপনি চাইলে প্রতিনিয়ত আপনার ত্বকে দুই থেকে তিন বার বরফ ব্যবহার করতে পারেন যা আপনার ব্রণের লালচে ভাব এবং সংক্রমণ কমাতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ছেলেদের ব্রণ দূর করার ঘরোয়া উপায়

কিছু কিছু সময় আছে ছেলেদের অনেক বেশি ব্রন হওয়া শুরু করে সে ক্ষেত্রে চিন্তার কোন কারণ নেই ঘরোয়া কিছু পদ্ধতি প্রতিনিয়ত অবলম্বন করলে খুব সহজে ছেলেদের ব্রণ দূর করা সম্ভব।আপনার খাদ্যাভাসে বিভিন্ন ধরনের ফাস্টফুড কিংবা তেল জাতীয় খাদ্য বেশি বেশি থাকা ব্রন হওয়ার অন্যতম কারণ হতে পারে। 

এজন্য প্রতিনিয়ত আপনি পর্যাপ্ত পরিমাণে পানি পান করার এবং প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি এবং বিভিন্ন ধরনের ফলমূল খাওয়ার চেষ্টা করবেন। অতিরিক্ত তেল যুক্ত খাদ্য এবং বিভিন্ন ধরনের ভাজাপোড়া খাওয়া থেকে বিরত থাকবেন। যদি ব্রণ অতিরিক্ত হয়ে যায় তবে ডাক্তারের সাজেস্ট করা কিছু ভালো ওষুধ এবং মেডিকেটেড ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। 

প্রতিদিন পাঁচ থেকে দশ বার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলবেন এবং ভালোমতো মুখ পরিষ্কার করে নিবেন এর ফলে আপনার মুখের তৈলাক্ততা চলে যাবে এবং বিভিন্ন ধরনের ধুলা-ময়লা উঠে যাবে। প্রতিদিন বেশি বেশি পানি পান করবেন এর ফলে আপনার ব্রণ হওয়ার সম্ভাবনা কমে যাবে এবং উপস্থিত ব্রন গুলো খুব দ্রুত ত্বক থেকে অপসারন হয়ে যাবে।

ছেলেদের ব্রণ দূর করার ক্রিম

বর্তমানে বাজারে ছেলেদের ব্রণ দূর করার জন্য অনেক ধরনের ক্রিম পাওয়া যায়। তবে প্রতিটি ক্রিমই ভালো না কিছু কিছু ক্রিম রয়েছে পার্শ্ব প্রতিক্রিয়া যুক্ত যেগুলো ব্যবহার করলে আপনার মুখ এর ব্রণ ভালো হওয়ার পরিবর্তে আরো বেশি বেড়ে যেতে পারে এবং বিভিন্ন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়ার দেখা দিতে পারে। 

তাই সচেতনতার সহিত বিভিন্ন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া মুক্ত ব্রণ দূর করার ক্রিম কেনার চেষ্টা করবেন। ছেলেদের ব্রণ দূর করার অন্যতম ভালো ক্রিম হল ম্যানকাইন্ড একনেস্টার রিমুভাল ক্রিম। এই ক্রিমটির বাজার মূল্য ৯৫ টাকা এই ক্রিমটি আপনার ব্রন খুব দ্রুত ভালো করে দিতে সক্ষম।
এছাড়াও আপনি চাইলেন নিভিয়া হোয়াইটনিং অয়েল কন্ট্রোল মশ্চারাইজার ক্রিম ফর ম্যান এই ক্রিমটি ব্যবহার করতে পারেন যা ব্রন দুর করার জন্য অত্যন্ত কার্যকরী। এছাড়াও এসব ক্রিমের পাশাপাশি আপনি বিভিন্ন ধরনের অয়েল কন্ট্রোল ফেস ওয়াশ ব্যবহার করতে পারেন যেগুলো আপনার ব্রণ বেড়ে যাওয়া থেকে প্রতিরোধ করবে।

বরফ দিয়ে ব্রণ দূর করার উপায়

ব্রণ দূর করতে এবং বিভিন্ন ধরনের আঘাত জনিত ত্বকের ফলাভাব কমিয়ে নিয়ে আসতে বরফ অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বরফ প্রতিনিয়ত ত্বকে ব্যবহার করার ফলে ত্বকে ব্রণ বৃদ্ধি পাওয়া বন্ধ হয়ে যায় এবং ত্বক পূর্বের তুলনায় আরো বেশি উজ্জ্বল করতে বড় অনেক বেশি ভূমিকা পালন করে। 

তবে প্রতিদিন দুই থেকে তিনবারের বেশি ত্বকে বরফ ব্যবহার না করার চেষ্টা করবেন। এছাড়াও আপনি চাইলে একটি খুবই পাতলা কাপড়ের মধ্যে বরফ পেঁচিয়ে নিয়ে আপনার যে স্থানে ব্রণ রয়েছে সেখানে দুই মিনিট ধরে মালিশ করতে থাকুন। সাত-আট মিনিট পর পুনরায় কাজটি আবার করতে থাকুন। প্রতিনিয়ত বড় এভাবে লাগালে খুব সহজে আপনার ব্রণ দূর হয়ে যাবে।

দ্রুত ব্রণ দূর করার উপায়

অনেকেই চায় তাদের চেহারা থেকে দ্রুত তাদের ব্রণগুলো ভালো হয়ে যাক। প্রতিনিয়ত ত্বকে লেবু ব্যবহার করলে খুব সহজেই এবং খুবই দ্রুত ব্রণ দূর হয়ে যায় কারণ লেবুতে উপস্থিত সাইট্রিক এসিড খুব দ্রুত ব্রন শুকাতে সাহায্য করে। এছাড়াও প্রতিনিয়ত ত্বকে লেবুর রস ব্যবহার করলে আপনার ব্রণের আকৃতি আস্তে আস্তে ক্ষুদ্র হয়ে যাবে কারণ লেবুর রস আপনার ত্বকের তেল বা সিবাম উৎপাদন কমিয়ে নিয়ে আসে। 
আপনি চাইলে মধু ব্যবহার করতে পারেন আপনার ত্বকে মধুতে রয়েছে বিভিন্ন ধরনের প্রাকৃতিক এন্ডিসেপটিক যা আপনার ত্বকে উপস্থিত গ্রহণের বাড়তি তরল পদার্থ এবং বিভিন্ন ধরনের সংক্রমণ ছড়িয়ে পড়া কমিয়ে নিয়ে আসবে। বিভিন্ন ধরনের সাদা টুথপেস্ট রয়েছে যা দ্রুত ব্রন দূর করতে অনেক ভালো কাজ করে।

কপালে ছোট ছোট ব্রণ দূর করার উপায়

অনেক সময় আপনার চেহারার বিভিন্ন জায়গার পাশাপাশি কপালে ছোট ছোট ব্রন দেখা দেয় যেগুলো বিরক্তিকর। এ সকল ব্রণের ফলে আপনার প্রতিটি কাজেই আত্মবিশ্বাস কমে যায় তাই প্রতিদিন এ ধরনের ব্রণ দূর করতে আপনি এলোভেরা জেল ব্যবহার করতে পারেন যা অত্যন্ত কার্যকরী এতে রয়েছে এন্ট্রি মাইক্রোবিয়াল এবং এন্টি ইনক্রিমেন্টরি উপাদান।

শেষ কিছু কথা

আশা করছি ব্লগ পোস্টটি পড়ার ফলে আপনি তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় এবং ছেলেদের ব্রণ দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ এবং অজানা তথ্য জানতে পেরেছেন। প্রতিনিয়ত এ ধরনের গুরুত্বপূর্ণ এবং নতুন নতুন অজানা তথ্য সবার আগে জানতে গুগল নিউজে ফলো করে আমাদের সাথে যুক্ত থাকুন।গুগল নিউজ ফলো লিংক
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url