দাঁতের মাড়িতে ইনফেকশন হলে কি করনীয় জেনে নিন বিস্তারিত

বর্তমান সময়ে আপনাদের দাঁতের যত্ন নেয়ার উদাসীনতার ফলে অনেক সময় দাঁতের মাড়িতে ইনফেকশন হয়। এজন্য আমাদের আজকের এই পোস্টটি দাঁতের মাড়িতে ইনফেকশন হলে কি করনীয় এই সম্পর্কে।দাঁতের ইনফেকশনের এন্টিবায়োটিক এবং দাঁতের মাড়িতে ইনফেকশন হলে কি করনীয় এই ধরনের তথ্য সহ আরো অনেক ধরনের অজানা তথ্য রয়েছে এই পোস্টটিতে।
দাঁতের মাড়িতে ইনফেকশন হলে কি করনীয়
এজন্য দাঁতের মাড়িতে ইনফেকশন হলে কি করনীয় এবং দাঁতের ইনফেকশনের এন্টিবায়োটিক সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে পোস্টটি না টেনে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

দাঁতের মাড়িতে ইনফেকশন হলে কি করনীয়

বর্তমান সময়ে দাঁতের অযত্নের ফলে এবং যত্ন নেওয়ার উদাসীনতার ফলে অনেক সময় দাঁতের মাড়িতে ইনফেকশনের সৃষ্টি হয়।দাঁতের মাড়িতে ইনফেকশন হলে কি করনীয় সম্পর্কে জানলে আপনি খুব সহজে এ ধরনের সমস্যা থেকে সমাধান পেতে পারেন।আপনার দাঁতের মাড়িতে ইনফেকশন হয়ে গিয়েছে এরকম কিছু যদি আপনি অনুভব করতে পারেন।
 
তবে আপনার প্রথমত তিন চার ফোটা টি ট্রি ওয়েল এর সাথে এক চামচ থেকে দেড় চামচ পরিমাণ নারিকেল তেল নিয়ে প্রতিনিয়ত বাড়িতে মাসাজ করতে হবে। এটি দাঁতের মাড়িতে লাগিয়ে ভালোমতো মাসাজ করা হয়ে গেলে ১০ মিনিট কিংবা পনের মিনিট পর ভালো করে কুলিকুচি করে মুখ ধুয়ে ফেলুন। এবং প্রতিদিনে অন্তত একবার অ্যান্টিসেপটিক মাউথ ওয়াশ দিয়ে দাঁত পরিষ্কার করে ফেলা। 
এক গ্লাস হালকা গরম পানি লবণ দিয়ে কুলি-কুচি করার ফলে আপনার দাঁতের ক্ষয় রোধ হবে এবং মাড়ির রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। এছাড়াও আপনি প্রতিদিন দুইবার দাঁত ব্রাশ করবেন এবং দিনে অন্তত একবার থেকে দুইবার ফ্লস করুন। একটি পরিষ্কার কাপড় গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে এবং যদি মাড়িতে অনেক বেশি ব্যথা করে তবে সেই কাপড়টি ইনফেক্টেড স্থানে লাগাতে হবে।

দাঁতের ইনফেকশনের এন্টিবায়োটিক

অনেকেই দাঁতের ইনফেকশনের পর বেশি বেশি দাঁতের যত্ন নেওয়া শুরু করেন সেক্ষেত্রে তারা জানতে চান দাঁতের ইনফেকশনের এন্টিবায়োটিক আছে কিনা বা এই ধরনের অ্যান্টিবায়োটিক খেলে দাঁতের ইনফেকশন ভালো হয়ে যাবে কিনা। সাধারণত দাঁতের ইনফেকশন রোগের জন্য কিছু এন্টিবায়োটিক রয়েছে এর মধ্যে অন্যতম হলো ফ্লুবাস ট্যাবলেট। সাধারণত এই ট্যাবলেটটি ব্যথা উপশম করতে অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

সে জন্য যদি দাঁতের ইনফেকশনের ফলে অতিরিক্ত ব্যথা তৈরি হয় দাঁতের মাড়িতে কিংবা দাঁতের অন্যান্য জায়গায় তবে সে ক্ষেত্রে আপনি এন্টিবায়োটিক হিসাবে এই ফ্লু ব্লাস্ট ট্যাবলেটটি ব্যবহার করতে পারেন। এটা ইনফেকশন থেকে আপনাকে বাঁচাতে না পারলেও ইনফেকশনের জন্য দাঁতে যে ব্যথা সৃষ্টি হয় সে ব্যাথা অবশ্যই অনেকাংশেই কমে নিয়ে আসবে।

দাঁতের মাড়ি ব্যাথার ট্যাবলেট

অনেকেরই বিভিন্ন কারণে দাঁতের মাড়িতে ব্যথা সৃষ্টি হয়। সাধারণত দাঁতের মাড়িতে ব্যথা সৃষ্টি হওয়ার অন্যতম কারণ হচ্ছে দাঁতের যত্ন নিতে উদাসীনতা। দাঁতের যত্ন নেয়ার ক্ষেত্রে যদি আপনার উদাসীনতা যদি থাকে তবে সে ক্ষেত্রে আপনার দাঁত প্রতিনিয়ত ব্যথা করবে কিংবা দাঁতে ইনফেকশনের সৃষ্টি হবে। এজন্য যদি দাঁতের ব্যথা অতিরিক্ত বেড়ে যায় তবে আপনি ট্যাবলেট কিংবা এন্টিবায়োটিক ব্যবহার করতে পারেন।
দাতের ব্যথা রোধ করার জন্য অন্যতম একটি ট্যাবলেট যেই ট্যাবলেট টি অনেক ডেন্টিস্ট সাজেস্ট করে এরকম অনেক ধরনের ট্যাবলেট রয়েছে এর মধ্যে অন্যতম ট্যাবলেট হলো ফ্লু ব্লাস্ট ট্যাবলেট। বর্তমান সময়ে এই ট্যাবলেটটি দাঁতের মাড়ি ব্যথা উপশনের জন্য অনেক অনেক প্রিয় একটি ট্যাবলেট।

পোকা দাঁতের ব্যথা কমানোর উপায়

অনেক সময় আমাদের প্রতিনিয়ত দাঁতের যত্ন নেওয়ার ঘাটতি কিংবা উদাসীনতার ফলে দাঁতে পোকা হয়। এর জন্য পোকা দাতে প্রতিনিয়ত যন্ত্রণা করতে থাকে এবং ব্যথা হতে থাকে। তাই এই অতিরিক্ত যন্ত্রণা এবং ব্যথা উপশনের জন্য আপনাকে প্রথমত এক কোয়া রসুন চিবিয়ে চিবিয়ে খেতে হবে। যদি লবঙ্গ থাকে তবে সেই লবঙ্গ বেটে কয়েক ফোঁটা অলিভ অয়েল তার সঙ্গে মিক্স করে দাঁতে লাগিয়ে রাখুন এর ফলে খুব সহজেই আপনার পোকা দাঁতের অসহনীয় ব্যথা কমে যাবে।

দাঁতের যন্ত্রণা কমানোর উপায়

অনেক সময় বিভিন্ন কারণে আমাদের দাঁতের যন্ত্রণা হওয়া শুরু করে যা অসহনীয়। দাঁতের যন্ত্রণা হওয়ার মূল কারণ হলো প্রতিনিয়ত দাঁত ব্রাশ না করা এবং দাঁতের ময়লা পরিষ্কার না করা। দাঁতের এ ধরনের যন্ত্রণা খুব সহজে কমিয়ে নিয়ে আসতে পেঁয়াজের ব্যবহার করুন। পেঁয়াজের রয়েছে অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি মাইক্রো বিয়াল এবং এন্টিব্যাকটেরিয়াল উপাদান। 

যা আপনার দাঁতের জীবাণু দূর করে দাঁতের ব্যথা অপসারণ করে তাদের যন্ত্রণা পূর্বের থেকে খুব সহজেই কমিয়ে নিয়ে আসবে। প্রতিনিয়ত দুই থেকে তিনবার এই পেঁয়াজ চিবিয়ে খান কিংবা পেঁয়াজের কোয়া আলাদা আলাদা করে সে আলাদা কোয়া গুলো আপনার দাঁতের যে অংশে অতিরিক্ত যন্ত্রণা করছে সেই অংশে লাগিয়ে রাখুন। 
কিছুদিন এটি ব্যবহার করার ফলে আপনি আস্তে আস্তে দাঁতের অতিরিক্ত যন্ত্রণা থেকে মুক্তি পাবেন। প্রতিনিয়ত এটি ব্যবহার করার পরেও যদি আপনার দাঁতের ব্যথা আরো বৃদ্ধি পায় কিংবা যন্ত্রণা না কমে তবে সেক্ষেত্রে আপনি আপনার নিকটস্থ কোনো ডেন্টিস্ট এর কাছে যেতে পারেন।

দাঁতের পোকা দূর করার ঘরোয়া উপায়

দাঁতের পোকা দূর করার ঘরোয়া উপায়ের মধ্যে অন্যতম প্রথম উপায় হলো প্রতিনিয়ত সকাল এবং রাত্রে দুইবার দাঁত ব্রাশ করা।ফ্লোরাইড যুক্ত পেস্ট দিয়ে খাবার পর দাঁত ব্রাশ করুন এর ফলে আপনার দাঁতের পোকা হওয়ার সম্ভাবনা অনেক কমে যাবে। দাঁতের অযত্নের ফলে যদি আপনার দাঁতের পোকা হয়ে যায় তবে সেক্ষেত্রে আপনাকে আপনার খাদ্য তালিকার পরিবর্তন নিয়ে আসতে হবে। 

আপনার খাদ্য তালিকায় ক্যালসিয়াম এবং ফসফরাস ও জাতীয় খাদ্য রাখতে হবে। এছাড়াও আপনি চাইলে ভিটামিন সি যুক্ত খাদ্য আপনার খাদ্য তালিকায় যুক্ত করতে পারেন ভিটামিন সি যুক্ত খাদ্যের মধ্যে অন্যতম হলো বিভিন্ন ধরনের ফল যেমন টমেটো পালং শাক ইত্যাদি।

কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়

সাধারণত দাঁতের মাড়ি ফোলা এবং দাঁতের বিভিন্ন ধরনের পুষ্টি জড়িত অভাবের জন্য দায়ী ভিটামিন সি। যদি আপনার খাদ্য তালিকায় ভিটামিন সি যুক্ত খাদ্য না রাখেন তবে সে ক্ষেত্রে আপনার এই ধরনের দাঁতের মাড়ি ফুলে যাওয়া সহ দাতে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। কোনো এ ধরনের দাঁতের মাড়ি ফুলে যাওয়া মত সমস্যা সমাধানে আপনার খাদ্য তালিকায় ভিটামিন সি যুক্ত খাদ্য যুক্ত করতে হবে । 
ভিন্ন ধরনের ফলে ভিটামিন সি থাকে এছাড়াও আপনি পালং শাক টমেটো ইত্যাদি তেও ভিটামিন সি পেয়ে যাবেন। তাই দাঁতের মাড়ি ফুলে গেলে ভয় পাওয়ার কিছু নেই আপনি যদি ভিটামিন সি যুক্ত খাদ্য এবং প্রতিনিয়ত দাঁতের যত্ন নেন তবে সেক্ষেত্রে আপনার এ ধরনের সমস্যা খুব সহজে এবং তাড়াতাড়ি সমাধান হয়ে যাবে।

কোন ভিটামিনের অভাবে দাঁতের ক্ষয় হয়

সাধারণত দাঁতের মাড়ি ফুলে যাওয়ার জন্য যেমন ভিটামিন সি দায়ী। ঠিক তেমনি ভাবে ভিটামিন ডি এর অভাবে বৃদ্ধ এবং শিশুদের দাঁতের ক্ষয় হতে শুরু করে। আপনারা নিশ্চয়ই জানেন ভিটামিন ডি এর মূল উৎস সূর্যের আলো তাই প্রতিদিন ২০ থেকে ৩০ মিনিট চেষ্টা করবেন সূর্যের আলোতে দাঁড়িয়ে থাকার। 

অনেক সময় ভিটামিন ডি এর অভাবে শরীরে ক্লান্তি অনুভূত হয় এবং আপনার যদি ভিটামিন ডি এর অভাব থাকে তবে সেক্ষেত্রে আপনার রক্তচাপের মাত্রা অনেক বেড়ে যেতে পারে। তাই নিজের শরীরের ক্লান্তি এড়াতে এবং নিজের দাঁত ক্ষয় রোধ করতে প্রতিনিয়ত সূর্যের আলোতে দাঁড়িয়ে থাকুন এবং ভিটামিন ডি গ্রহন করুন।

শেষ কিছু কথা

প্রিয় পাঠক আশা করছি এই ব্লগ পোস্ট এর মাধ্যমে আপনি দাঁতের মাড়িতে ইনফেকশন হলে কি করনীয় এ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। প্রতিনিয়ত এ ধরনের গুরুত্বপূর্ণ এবং অজানা তথ্য সবার আগে জানতে গুগল নিউজে আমাদের ফলো করে আমাদের সাথে যুক্ত থাকতে পারেন। গুগল নিউজ ফলো লিংক
Next Post Previous Post
4 Comments
  • hasan
    hasan October 19, 2023 at 11:01 PM

    good inforamtion

    • UTSHO
      UTSHO November 25, 2023 at 10:48 PM

      ধন্যবাদ ভাই

  • Jahid
    Jahid October 20, 2023 at 12:29 AM

    post ti theke onek kisu jante parlam. thanks

    • UTSHO
      UTSHO November 25, 2023 at 10:48 PM

      ধন্যবাদ ভাই

Add Comment
comment url