কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় জেনে নিন বিস্তারিত

প্রিয় পাঠক আপনি হয়তো দাঁতের মাড়ি ফুলে যাওয়া বা দাঁতের মাড়ি জনিত বিভিন্ন ধরনের সমস্যায় ভুগছেন। আজকের এই পোস্টটি আপনার জন্য এই পোস্টে কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় এবং দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর ওষুধ সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে।
কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়
কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় এবং দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর ওষুধ সম্পর্কে বিস্তারিত জানতে পোস্টটি না টেনে মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়

দাঁতের অযত্নের ফলে এবং দাঁতের যত্ন নেয়াতে উদাসীনতার ফলে অনেক সময় আমাদের দাঁতের মাড়িতে কিংবা দাঁতের বিভিন্ন জায়গায় ব্যথা হওয়া শুরু করে। প্রতিনিয়ত এই ব্যথা হওয়ার ফলে আমাদের দাঁতের মাড়ি এক সময় ফুলে যায়। আপনার দাঁতের মাড়ি যখন ফুলে যাবে তখন আপনার বুঝতে হবে যে আপনার ভিটামিন সি এর সংকট থাকার ফলে আপনার দাঁতের মাড়ি ফুলে যাচ্ছে।
 
সে ক্ষেত্রে আপনার প্রয়োজন ভিটামিন সি যুক্ত খাদ্য বেশি বেশি গ্রহণ করা। অনেক সময় বিভিন্ন ধরনের খাবার আটকে থাকে যা পরবর্তীতে আমাদের ব্রাশ না করার ফলে সেটি দীর্ঘ সময় ধরে তাদের সাথে আটকে থাকে এজন্য আমাদের দাঁতের মাড়ি ব্যথা হয়ে যেতে পারে।
তাই খাদ্য গ্রহণের সময় সচেতনতা অবলম্বন করবেন যেন সেই খাদ্য আপনার দাঁতের মাড়িতে বেঁধে না যায়। যদি বেধে যায় তবে পরবর্তীতে খাওয়া শেষে আপনি সেই বেড়ে যাওয়া খাবার ব্রাশ করার মাধ্যমে তার থেকে অপসারণ করে দিবেন। এই মাড়ি ভুলে যাওয়াকে ইংরেজিতে গাম দিজেজ বলা হয়।

দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর ওষুধ

অনেকেই নিজের খাদ্যাভাসের পরিবর্তন কিংবা নিজের দাঁতের যত্ন নেয়া শুরু করার পরেও দাঁতের ফোলা ভাব এবং ব্যথা না কমলে সে ক্ষেত্রে ওষুধ গ্রহণ করা আবশ্যক। বিভিন্ন ধরনের ওষুধ রয়েছে যেগুলো প্রতিদিন সময় মতো খেলে খুব সহজে আপনার দাঁতের মাড়ির ফোলা ভাব এবং ব্যথা কমে যাবে। 

আপনারা ভালোভাবে জানেন যে হলুদ এ কার কি ওমান আছে যা অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি ইন ফ্লামাটরি উপাদান সমৃদ্ধ। সাধারণত এই উপাদান সমূহ আপনাদের মাড়ির ফোলা ভাব এবং ব্যথা কমাতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এছাড়াও আপনার দাঁতের মাড়ি খোলার পাশাপাশি ভিতরে যদি কোন ধরনের ব্যাকটেরিয়া থাকে সেই ব্যাকটেরিয়া দূর করতে খুব বেশি ভূমিকা রাখে এই উপাদানগুলো। 

আধা চা চামচ থেকে এক চা চামচ পর্যন্ত হলুদের গুড়া নিয়ে সেটা দিয়ে পেস্ট তৈরি করে ভালোমতো তা আক্রান্ত স্থানে লাগিয়ে দিতে হবে পরবর্তীতে পাঁচ থেকে দশ মিনিট পর গরম পানি দিয়ে তা ধুয়ে ফেললে খুব সহজেই দাঁতের মাড়ির ফোলা ভাব এবং ব্যথা কমে যাবে আশা করা যায়। এছাড়া আপনি চাইলে টি ট্রি তেল, টি ব্যাগ এবং সরিষার তেল ব্যবহার করতে পারেন। যা আপনার মাড়ির ফোলা ভাব এবং ব্যথা কমানোর জন্য অনেক কার্যকরী ওষুধ হিসেবে কাজ করবে।

দাঁতের মাড়ির মাংস বৃদ্ধি

অনেক সময় আপনাদের দাঁতের মাড়ির মাংস বৃদ্ধি পায় যা আপনারা অনুভব করতে পারেন। দাঁতের মাড়িতে মাংস বৃদ্ধি পাওয়া অনেক যন্ত্রণাদায়ক এবং খুবই বিরক্তিকর। সাধারণত বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়ার কারণে এ ধরনের মাড়ির মাংস বৃদ্ধি বা ফুলে যাওয়ার মত সমস্যা হয়। অনেক সময় আপনার রাতের যত্ন নিতে উদাসীনতার কারণেও এটি হতে পারে। 
দাঁতের যত্ন নিতে প্রতি তিন থেকে চার মাস পর পর নিজের টুথব্রাশ চেঞ্জ করুন। আপনার খাদ্যাভাসে পরিবর্তন নিয়ে আসুন ভিটামিন সি যুক্ত খাদ্য বেশি বেশি গ্রহণ করুন এছাড়াও সুষম খাদ্য বেশি বেশি গ্রহণ করুন কারণ সুষম খাদ্য এ ধরনের সংক্রমণ রোধ করে। আপনি চাইলে এন্টিসেপটিক মাউথওয়াশ ব্যবহার করা শুরু করতে পারেন।

দাঁতের গোড়া দিয়ে রক্ত পড়ার ঔষধ

কিছু ওষুধ রয়েছে যেগুলো প্রতিনিয়ত সেবন করার মাধ্যমে আপনার দাঁতের গোড়া দিয়ে রক্ত পড়া বন্ধ হয়ে যাবে এবং দাঁতের গোড়া মজবুত হবে পূর্বের তুলনায়। আপনি ভিটামিন সি সমৃদ্ধ ওষুধ খেতে পারেন বা ভিটামিন সি সমৃদ্ধ বিভিন্ন ধরনের ফল এবং সবজি রয়েছে যেগুলো খেতে পারেন। 

ভিটামিন সি যুক্ত ফল ও সবজি গুলোর মধ্যে অন্যতম হলো কমলালেবু মোসাম্বির, গাজর ইত্যাদি এছাড়া বিভিন্ন ধরনের লেবুতেও ভিটামিন সি থাকে। তাই চেষ্টা করবেন আপনার দাঁতের বিভিন্ন সমস্যা সমাধানে আপনার খাদ্যাভাসে ভিটামিন সি যুক্ত খাদ্য রাখার এবং প্রতিনিয়ত বেশি বেশি ভিটামিন সি যুক্ত খাবার খাওয়ার চেষ্টা করবেন।

দাঁতের মাড়ি ফুলে পুঁজ পড়া

সাধারণত দাঁতের মাড়ি ফুলে যাওয়ার অন্যতম কারণ হতে পারে আপনার দাঁতের যত্ন নেয়ার উদাসীনতা তবে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া কিংবা ছত্রাকের সব সংক্রমণের জন্য অনেক সময় দাঁতের মাড়ি ফুলে যায় এবং পুজ পড়া শুরু করে। অনেক সময় আমাদের অজান্তে আমাদের দাঁতের ফাঁকে বিভিন্ন ধরনের খাবার আটকে থাকে এর ফলেও আমাদের দাঁতের মাড়ি ফুলে যেতে পারে এবং অসহনীয় ব্যথা শুরু হতে পারে দাঁতের মাড়িতে। 
পরবর্তীতে আপনি যদি সেই খাবারটি দাঁতের ফাঁক থেকে অপসারণ করে নেন এবং নিয়মিত ব্রাশ করতে থাকেন তাহলে খুব দ্রুত সেই ব্যথা ভালো হয়ে যাবে। তবে আপনার দাঁতের মাড়ি যদি ভুলে যায় এবং পুজ পড়া শুরু করে তবে ভিটামিন সি যুক্ত খাদ্য বেশি বেশি খাওয়া শুরু করুন এবং পরবর্তীতে যদি পুজ পড়া বন্ধ না হয় তবে সে ক্ষেত্রে একজন ভালো এবং অভিজ্ঞ ডেন্টিস্ট এর থেকে চিকিৎসা গ্রহণ করুন।

দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয়

দাঁতের মাড়ি ফুলে গেলে আমাদের করণীয় হলো বিভিন্ন ধরনের অ্যান্টি মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য সম্পন্ন জিনিস দাঁতের মাড়িতে লাগানো। সে ক্ষেত্রে আপনি সরিষার তেল ব্যবহার করতে পারেন কারণ সর্ষের তেলে এন্টি মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে। 

সঠিক নিয়মে সর্ষের তেল দেয়ার জন্য আপনাকে সরষের তেলের সঙ্গে লবণ মিক্স করে নিতে হবে এবং পরবর্তীতে দুইটি মিক্স করা হয়ে গেলে আপনি মাড়িতে লাগিয়ে রাখুন। এর ফলে আপনার দাঁতের মাড়ি ফুলে যাওয়ার মত সমস্যা খুব দ্রুত ঠিক হয়ে যাবে।

দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায়

দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর জন্য আপনাকে দাঁতের যত্ন নেওয়ার বিষয়ে সচেতনতা অবলম্বন করতে হবে। প্রতিদিন দুইবার ব্রাশ করতে হবে। বিভিন্ন ধরনের খাবার যেমন কোলড্রিংস জাতীয় খাবার থেকে দূরে থাকতে হবে। বিভিন্ন ধরনের ফাস্টফুড রয়েছে যেগুলো দাঁতের জন্য অত্যন্ত ক্ষতিকর এ ধরনের খাদ্য ভাস পরিত্যাগ করতে হবে। 

ভিটামিন সি যুক্ত খাদ্য বেশি বেশি গ্রহণ করতে হবে। এছাড়াও আপনি চাইলে গোলাপ ফুল ব্যবহার করতে পারেন কারণ গোলাপ ফুলে রয়েছে এন্টি ইনফ্লামেটরি উপাদান যা দাঁতের মাড়ির ব্যথা প্রশমিত করতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মূলত গোলাপ ফুল নয় গোলাপ জল রয়েছে। 
সেই গোলাপজল মাউথ ওয়াশ হিসেবে ব্যবহার করতে পারেন। গোলাপ জল মাউথওয়াশ হিসেবে ব্যবহার করার পূর্বে আপনি গোলাপ জলের সাথে লেবু মিক্স করে নিন এর ফলে দাঁতের মাড়ির ব্যথা প্রশমিত করতে আরো বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

দাঁতের মাড়ি ফোলা ঘরোয়া উপায়

দাঁতের মাড়ি ফোলা ভাব কমানোর জন্য বিভিন্ন ধরনের ঘরোয়া উপায় রয়েছে যেগুলো প্রতিনিয়ত অবলম্বন করার মাধ্যমে আপনার দাঁতের মাড়ি ফোলা ভাব খুব সহজে দূর হয়ে যাবে। এজন্য প্রথমত আপনাকে হলুদের গুড়ার একটি পেস্ট বানানো লাগবে। 

যেখানে হলুদের গুড়ার সাথে আপনাকে পানি মিশ করে নিতে হবে।পরবর্তীতে ভালোমতো মিক্স হয়ে গেলে। সেটি দাঁতের মাড়িতে পাঁচ থেকে দশ মিনিট লাগিয়ে রাখতে হবে। প্রতিদিন এই পন্থা অবলম্বন করলে খুব সহজে আপনার দাঁতের মাড়ি ফোলা ভাব কমে যাবে।

শেষ কিছু কথা

আশা করছি ব্লগ পোস্টটি পড়ার ফলে আপনি কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় এবং দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর ওষুধ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। প্রতিনিয়ত এ ধরনের গুরুত্বপূর্ণ এবং নতুন নতুন অজানা তথ্য সবার আগে জানতে আমাদের গুগল নিউজে ফলো দিয়ে আমাদের সাথে যুক্ত থাকুন।গুগল নিউজ ফলো লিংক
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url