সকালে ব্যায়াম করার আগে কি খাওয়া উচিত এই বিষয়ে বিস্তারিত জানুন

প্রিয় পাঠক আপনি হয়তো সকালে ব্যায়াম করার আগে কি খাওয়া উচিত কিংবা সকালে কি কি ব্যায়াম করা উচিৎ? এগুলো সম্পর্কে অনেক ঘাটাঘাটি করেছেন কিন্তু সঠিক তথ্য কোথাও পাননি। আমাদের এই আজকের পোস্ট টি আপনার জন্য।সকালে ব্যায়াম করার আগে কি খাওয়া উচিত এবং সকালে কি কি ব্যায়াম করা উচিৎ? এসব সম্পর্কিত সকল ধরনের তথ্য পেতে পোস্ট টি মনোযোগ দিয়ে পড়ুন।সকালে ব্যায়াম করার আগে কি খাওয়া উচিতআশা করছি পোস্টটি  পড়ার ফলে আপনি খুব ভালোভাবে সকালে ব্যায়াম করার আগে কি খাওয়া উচিত এবং  সকালে কি কি ব্যায়াম করা উচিৎ? এই সংক্রান্ত সকল ধরনের তথ্য বিস্তারিত বুঝতে পারবেন

সকালে ব্যায়াম করার আগে কি খাওয়া উচিৎ?

সকালে ব্যায়াম করার অনেক উপকারিতা রয়েছে । সকালে ব্যায়াম করার মাধ্যমে সারাদিন শরীর মন প্রফুল্ল থাকে । সকালে কখনও খালি পেটে ব্যায়াম করা উচিত নয় সকালে ঘুম থেকে উঠে একটি আপেল অথবা দুইটা কলা খেয়ে ব্যায়াম শুরু করা উচিত। দুইটা কলা আমাদের ৪৫ মিনিট পর্যন্ত শক্তি দেয়।

সকালে খালি পেটে ব্যায়াম করা কি ভালো ?

কিছু কিছু ক্ষেত্রে খালি পেটে ব্যায়াম করা স্বাস্থ্যের জন্য দীর্ঘমেয়াদি সুফল বয়ে আনে। যাদের ওজন অনেক বেশি তারা চাইলে সকালে খালি পেটে ব্যায়াম করতে পারেন তবে পেট একদম খালি রাখা উচিত নয় । খালি পেটে ব্যায়াম করা আমাদের ওজন কমানো ও মাংসপেশি গঠন এর জন্য উপকারি যাদের ওজন কম এবং শরীরে চর্বি কম তাদের একদম খালি পেটে ব্যায়াম করা উচিত নয় ।

খালি পেটে ব্যায়াম করলে সেটা আপনাকে শক্তি দেয় এবং আপনার পেশি শক্তিশালী করে । তবে কিছু কিছু ক্ষেত্রে খালি পেটে ব্যায়াম করা উচিত নয় কারন খালি পেটে ব্যায়াম করার ফলে আমাদের শরীর পর্যাপ্ত শক্তি থাকেনা এর ফলে রক্তে শর্করার পরিমান কমে গেলে ব্যায়াম করার সময় অজ্ঞান হওয়ার সম্ভাবনা থাকে তাই আপনার শরীরে যদি শক্তি কম থাকে তাহলে আপনার উচিত ব্যায়াম করার আগে কিছু ফল খেয়ে নেয়া। 
আমরা ওজন নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে খালি পেটে ব্যায়াম করতে পারি তা ছাড়া খুব একটা খালি পেটে ব্যায়াম করার প্রয়োজন নেই । ভরাপেটে ব্যায়াম করা থেকে নিজেকে বিরত রাখুন কারন প্রতিনিয়ত ভরা পেটে ব্যায়াম করার ফলে ক্রমশ ব্যায়ামের প্রতিক্রিয়ায় আপনার অ্যাডিপোস টিস্যুর কার্যকারিতায় অবনতি ঘটবে ।

সকালে কি কি ব্যায়াম করা উচিৎ?

সকালে ঘুম থেকে উঠার পর বিভিন্ন ধরনের ব্যায়াম করা যেতে পারে এর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ব্যায়াম হলো দৌড়ানো । ব্যায়াম এর মধ্যে সকালে ওয়েট ট্রেনিং ব্যায়াম গুলোর থেকে কার্ডিও ব্যায়াম গুলো বেশি উপকারি ।তাই সকালে দৌড়ানো ,সাইকেল চালানো ,দড়ি খেলা,সাতার কাটা ,আর বিভিন্ন ধরনের ব্যায়াম করা উচিত এবং বিকেলে ওয়েট ট্রেনিং করা উচিত।

ব্যায়াম করার কতক্ষণ পর খাওয়া উচিৎ?

আমাদের শরীরের যতই শক্তি থাকুক ব্যায়াম শুরু করার একটু পর আমরা নিজেদের দুর্বল অনুভব করতে শুরু করি এর অন্যতম কারন আমরা ব্যায়াম শুরুর আগে এরকম কিছু খাইনা যা আমাদের লম্বা সময় পর্যন্ত শরীরে শক্তি জোগাবে তাই ব্যায়াম শুরুর আগে সবসময় আমাদের কলা অথবা আপেল এধরনের খাবার খেয়ে ব্যায়াম শুরু করা উচিত যা আমাদের লম্বা সময় পর্যন্ত ব্যায়াম চালিয়ে যেতে সাহায্য করবে।

ঠিক অনুরুপ ভাবে আমাদের ব্যায়াম শেষের পরেও কিছু খাওয়া উচিত কারন ব্যায়াম শেষের পর স্বাভাবিক ভাবেই আমাদের শরীর ক্লান্ত হয়ে যায় তাই ব্যায়াম শেষের আধাঘণ্টা পর হাল্কা খাবার খাওয়া যায় যেমন বিভিন্ন ধরনের ফল বা ফলের রস । ভারি খাবার খাওয়ার ক্ষেত্রে কমপক্ষে দুই ঘণ্টা অপেক্ষা করার পর ভারি বিভিন্ন শর্করা জাতীয় খাবার খাওয়া যাবে।

ব্যায়াম করার কতক্ষণ পর পানি খাওয়া উচিত?

ব্যায়াম করার মাধ্যমে আমাদের শরীর এর পানির চাহিদা বৃদ্ধি পায় তাই আমরা যদি প্রতিনিয়ত ব্যায়ামের সাথে সংযুক্ত থাকি তাহলে আমাদের অন্য সময়ের থেকে বেশি পানি পান করতে হবে শরীরে পানির ঘাটতি রাখা যাবেনা কারন এমনিতেই ব্যায়াম করার মাধ্যমে শরীর থেকে অনেক পানি বের হয়ে যায় এর ওপর আবার শরীরে পানির ঘাটতি থাকলে সমস্যা ।
শরীরচর্চা করার সময় আমাদের শরীর থেকে স্বাভাবিক এর চেয়ে বেশি পানি ঘামের মাধ্যমে বের হয়ে যায় তাই পানি শূন্যতা এড়াতে ব্যায়াম করার কিছুক্ষন আগে পানি পান করা উচিত এবং ব্যায়াম চলাকালীন সময়ে প্রতি ৩০ মিনিট পর পর ৩৫০-৪০০ মিলিলিটার পানি পান করা উচিত এবং ব্যায়াম শেষ হওয়ার কিছুক্ষন পর থেকে পানি পান করা যায় নিয়ম মেনে পানি পান করার ফলে ব্যায়ামের কার্যকরী সুফল খুব দ্রুত পাওয়া সম্ভব।

ব্যায়াম করার পর কাঁচা ছোলা খেলে কি হয়?

ব্যায়াম করার পর তাৎক্ষণিক ভাবে ছোলা না খেয়ে এক ঘন্টা বা‌ দুই ঘন্টা পর খাওয়া যায় । উদ্ভিদ ভিত্তিক কাচা ছোলার একটি অন্যতম উৎস হলো ছোলা । ব্যায়ামের পরে ক্ষতিগ্রস্ত পেশিগুলোকে শক্তিশালী করতে এবং পেশি গুলোকে পুনরায় নির্মাণ করতে অত্তান্ত কার্যকরী ভুমিকা রাখে ব্যায়ামের পরে পেশি টিস্যু মেরামত ও তৈরি করার জন্য ব্যায়াম শেষে ছোলা খাওয়ার কোন বিকল্প নেই

ব্যায়ামের আগে ও পরে কি খাওয়া উচিৎ?

স্বাভাবিক ভাবেই ব্যায়াম করার জন্য আমাদের অনেক শক্তির প্রয়োজন তাই ব্যায়াম শুরুর আগেই বিভিন্ন ধরনের প্রোটিন শেক বা ফল খাওয়া যেতে পারে । ব্যায়াম শুরুর আগে সবচেয়ে বেশি উপকারি খাবার হল কলা এবং আপেল । দুইটি কলা আমাদের ৪৫ মিনিট পর্যন্ত শক্তি দেয় এর জন্য ব্যায়াম শুরুর ৪৫ মিনিট আগেই দুইটা কলা খেয়ে ব্যায়াম শুরু করা উত্তম ।

শুধু ব্যায়াম করলেই হবেনা ব্যায়াম এর পাশাপাশি খাবার খেতে হিবে নিয়ম মেনে ব্যায়াম শুরুর আগে যেমন খাবার খাওয়ার নিয়ম রয়েছে ঠিক তেমনিভাবে ব্যায়াম শেষের সাথে সাথেি ভারি কোন খাবার গ্রহন করা যাবে। ব্যায়াম শেষের কিছুক্ষন পরে হাল্কা পানি গ্রহন করা যায় তবে ভারি খাবার গ্রহন করতে হলে কমপক্ষে দুই ঘণ্টা অপেক্ষা করতে হবে । 

ব্যায়াম শেষের দুই ঘণ্টা পর ডিম ছোলা ভাত এজাতীয় পুষ্টিকর খাবার গ্রহন করা যাবে এসব পুষ্টিকর খাবার ব্যায়ামের ফলে যেসব টিস্যু ক্ষতিগ্রস্ত হয় সেসব টিস্যু মেরামত করে এবং নতুন টিস্যু তৈরি করে। প্রতিনিয়ত আমরা ব্যায়ামের আগের এবং পরের খাবার অনুসরণ করার মাধ্যমে আমাদের ব্যায়াম কে আরো বেশি কাজে লাগাতে পারি।
শারীরিকভাবে সুস্থতা এবংনিজের এই শারীরিক পরিশ্রম অর্থাৎ ব্যায়াম কে কাজে লাগিয়ে নিজের শরীর গঠনের জন্যব্যয়বের আগের খাবার এবং পরের খাবার অনুসরণ করা অত্যন্ত প্রয়োজন।তাই শারীরিক ব্যায়ামের পাশাপাশি নিজের খাবারের দিকে খেয়াল রাখতে হবে। নিজের যেটুকু প্রয়োজন সেটুকু প্রোটিন গ্রহণ করতে হবে । 

প্রতিনিয়ত  সঠিক নিয়মে  এবং পরিমাণমতো প্রোটিন গ্রহণের মাধ্যমে শরীর আরো সুগঠিত থাকবে। পরিমাণমতো প্রোটিন গ্রহণ না করলে বা পরিমাণের অধিক প্রোটিন গ্রহণ করলে তার  বিভিন্ন ধরনের ক্ষতি কিংবা পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই সব দিকে খেয়াল রেখে প্রতিনিয়ত ব্যায়াম চালিয়ে যেতে হবে।

শেষ কিছু কথা

আশা করছি এই ব্লগ পোস্টটি পড়ে আপনি সকালে ব্যায়াম করার আগে কি খাওয়া উচিত এ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আপনি আরো জানতে পেরেছেন সকালে খালি পেটে ব্যায়াম করা কি ভালো নাকি খারাপ। এছাড়াও অনেক অজানা তথ্য জানতে পেরেছেন আশা করছি। তাই প্রতিনিয়ত এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য এবং অনেক অজানা তথ্য জানতে গুগল দিয়ে আমাদের সাথে যুক্ত থাকুন। গুগল নিউজ ফলো লিংক



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url