ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পেতে কতদিন লাগে জেনে নিন বিস্তারিত

প্রিয় পাঠক আপনি হয়তো ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পেতে কতদিন লাগে এবং ইন্ডিয়ান ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ২০২৩ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাচ্ছেন। আজকে এই পোস্টটি মূলত ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পেতে কতদিন লাগে এবং ভিসা সম্পর্কিত তথ্য নিয়ে। তাই ইন্ডিয়ান মেডিকেল ভিসা ও ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পেতে কতদিন লাগে এ ধরনের তথ্য জানতে পোস্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত না টেনে পড়তে থাকুন।
ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পেতে কতদিন লাগে
পোস্টটি না টেনে শেষ পর্যন্ত পড়ার ফলে আপনি ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পেতে কতদিন লাগে ও ইন্ডিয়ান ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ২০২৩ সম্পর্কিত অনেক অজানা তথ্য জানতে পারবেন।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পেতে কতদিন লাগে

বর্তমানে ইন্ডিয়াতে অনেকেই ঘুরতে যাওয়ার প্ল্যান করছে সেজন্য প্রয়োজন ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পেতে কতদিন লাগে সেটা অনেকের মাথায় চিন্তা ভাবনা এসেছে। বর্তমান সময়ে সাধারণত ১০ থেকে ১৫ দিন এর মধ্যে ইন্ডিয়ান ভিসা খুব সহজেই পাওয়া যায়। প্রথমত আপনার ইন্ডিয়ান টুরিস্ট ভিসার জন্য আবেদন করতে হবে। 

আবেদন করার পরে আপনাকে সেখান থেকে একটি ডকুমেন্ট দিবে যেখানে লেখা থাকবে আপনার পাসপোর্ট কালেকশনের সময় সম্পর্কিত তথ্য। চেষ্টা করবেন ভিসা আবেদনের সময় আপনার পাসপোর্টে নম্বর সঠিকভাবে উল্লেখিত থাকতে হবে। কিছু কিছু প্লাটফর্মে তথ্য মতে ইন্ডিয়ান ভিসা পেতে সাধারণত তিন থেকে সাত কর্ম দিবস লাগে।

ইন্ডিয়ান ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ২০২৩

ইন্ডিয়ান ভিসার জন্য আবেদনপত্র পূরণের পাশাপাশি কিছু প্রয়োজনীয় কাগজপত্রের প্রয়োজন পড়ে। প্রথমত আপনার ভিসার আবেদন পত্রের সাথে আপনার পুরনো সকল পাসপোর্ট জমা দিতে হবে। এবং যে সময় আবেদন করবেন সেই সময়কার একটি সদ্য তোলা ৩৫০*৩৫০ সাইজের একটি রঙিন ছবি আবেদন পত্রের সাথে যুক্ত করে দিতে হবে। 

আরো প্রয়োজন পড়বে আপনার পেশার প্রমাণপত্র হিসেবে চাকুরী সনদ। আপনি যদি শিক্ষার্থী হয়ে থাকেন তবে সে ক্ষেত্রে আপনার প্রয়োজন পড়বে সেই শিক্ষা প্রতিষ্ঠানের স্টুডেন্ট আইডির কপি। আপনার নির্দিষ্ট আবাসস্থল প্রমাণপত্র হিসেবে প্রয়োজন পড়বে আপনার বর্তমান জাতীয় পরিচয় পত্র, বিদ্যুৎ বিল, টেলিফোন বিল বা পানির বিলের একটি কপি। 

আবেদনকারী হিসেবে আপনার প্রয়োজন পড়বে আপনার আর্থিক সচ্ছলতার প্রমাণপত্র হিসেবে আপনার সর্বশেষ তিন মাসের ব্যাংক স্টেটমেন্ট এর কপি বা প্রমাণ উপযোগী যথেষ্ট পরিমাণ আর্থিক ব্যালেন্স নিজের একাউন্টে রাখা। আবেদনপত্র সাথে শেষ পাসপোর্ট এবং সকল পুরনো পাসপোর্ট করতে হবে। 
আপনার ব্যবসায়িক ভিসার ক্ষেত্রে আপনার প্রয়োজন পড়বে ৩সহ ট্রেড লাইসেন্স এর কাগজের একটি কপি। এছাড়াও আপনি যদি ভারতীয় কোন কোম্পানির সাথে লেনদেন করেন তবে সেক্ষেত্রে সেই ব্যবসায়িক লেনদেন এর ব্যাপারে বা ব্যবসায়িক লেনদেনের আবেদনপত্র প্রয়োজন পড়বে।

বাংলাদেশের স্বীকৃতভক্ত কোন চেম্বার অফ কমার্স থেকে সুপারিশকৃত চিঠি পত্রের পাশাপাশি প্রয়োজন আবেদনকারীর কোম্পানির ব্যাংক স্টেটমেন্ট এর কপি। ট্রানজিট দি প্রবেশাধিকার ভিসা এর জন্য প্রথমত প্রয়োজন আপনার জাতীয় পরিচয় পত্র এবং আবেদনকারী যদি ১৮ বছরের নিচে হয় তবে সেক্ষেত্রে তার জন্ম সনদের প্রয়োজন পড়বে। 

এছাড়াও প্রয়োজন পূর্বে ইউটিলিটি বিল এবং আপনি যে দেশের ভিসার জন্য আবেদন করবেন সেই দেশের বাস টিকিট এবং হোটেল বুকিং এর নিশ্চিত অনলাইন কপি। পেশার প্রমাণ পত্র এবং শেষ পাসপোর্টের কপি এবং পুরনো যতগুলো পাসপোর্ট রয়েছে সেই পাসপোর্টগুলোর কপি।

ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে কতদিন লাগে

বর্তমান সময়ে বাংলাদেশ অবস্থানরত অনেক নাগরিক উন্নত চিকিৎসার জন্য ইন্ডিয়াতে পারি জমান সে ক্ষেত্রে আপনাদের পাসপোর্ট এর পাশাপাশি ইন্ডিয়ান মেডিকেল ভিসার ও প্রয়োজন পড়বে এজন্য যদি ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে চান তবে আপনাদের আবেদন করার পর ৪৮ ঘন্টা থেকে ৭২ ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করা লাগতে পারে। 

যদি অতিরিক্ত এবং আরো দ্রুত প্রয়োজন হয় তবে সে ক্ষেত্রে আপনি কর্তৃপক্ষের সাথে কথা বলে আরও দ্রুত নিজের ভিসাটি পেতে পারেন। তবে সাধারণত ইন্ডিয়ান মেডিকেল ভিসার ক্ষেত্রে দুই থেকে তিন দিন বা ৪৮ ঘন্টা থেকে ৭২ ঘন্টা পর্যন্ত এই সময়ের মধ্যেই মেডিকেল ভিসা পাওয়া সম্ভব।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট 2023

বাংলাদেশের বসবাসরত প্রতিটি ভ্রমণ পিপাসু মানুষই চান ইন্ডিয়ার প্রাকৃতিক দৃশ্য উপভোগের জন্য ইন্ডিয়াতে ভ্রমণ করতে। এজন্য আপনার পাসপোর্ট হওয়ার পাশাপাশি আপনার ভিসার ও প্রয়োজন পড়বে যেটাকে টুরিস্ট ভিসা বলে। পূর্বে এই টুরিস্ট ভিসার সিস্টেম ছিল না কিন্তু বর্তমানে ১৫ই নভেম্বর ২০২১ থেকে ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পুনরায় চালু করে দেয়া হয়েছিল।

যারা বিভিন্ন প্রয়োজনে এবং ঘোরাঘুরির উদ্দেশ্যে ইন্ডিয়াতে যেতে চাচ্ছেন তাদের জন্য এখন খুবই সহজেই টুরিস্ট ভিসা মাত্র ১০ দিনের মধ্যে পেয়ে যাওয়া সম্ভব। এজন্য পূর্বে এ ধরনের টুরিস্ট ভিসা নিয়ে অনেক ভোগান্তির শিকার হলেও বর্তমান সময়ে ভ্রমণ পিপাসু মানুষরা এ ধরনের টুরিস্ট ভিসা নিয়ে কোন ধরনের ভোগান্তি ছাড়াই ইন্ডিয়াতে ট্যুরের জন্য যেতে পারছে।
করোনাভাইরাসের সময়কালীন সেই সময়ে টুরিস্ট ভিসা বন্ধ ছিল কিন্তু পরবর্তীতে সেই টুরিস্ট ভিসা আবার চালু করা হয় করনাকালীন সময়ে পরে। বর্তমান সময়ের তথ্য মতে বাংলাদেশী নাগরিকরা ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পাবে ৩০ দিনের জন্য। এবং ইন্ডিয়ান টুরিস্ট ভিসা যদি আপনার প্রয়োজন হয় তবে সে ক্ষেত্রে আপনার আবেদন করতে হবে সেই আবেদন করার জন্য আপনার ইন্ডিয়ান টুরিস্ট ভিসার ফি 900 টাকা।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে কি কি লাগে

অন্যান্য পাসপোর্ট এবং ভিসার জন্য যেমন বিভিন্ন ধরনের কাগজ পাতি এবং ডকুমেন্ট এর প্রয়োজন ঠিক তেমনি ভাবে ইন্ডিয়ান ভিসার জন্য বিভিন্ন ধরনের ডকুমেন্টের প্রয়োজন এর মধ্যে অন্যতম হলো আপনি যদি নাগরিক হয়ে থাকেন তবে সে ক্ষেত্রে আপনার ভোটার আইডি কার্ডের কপি এবং 

আপনি যদি 18 বছরের নিচের কোন নাগরিক হয়ে থাকেন তবে সে ক্ষেত্রে আপনার জন্ম সনদের কপি লাগবে। পাসপোর্ট সাইজের দুইটা ছবি লাগবে। এবং পূর্বের পাসপোর্ট গুলোর প্রয়োজন পড়বে। এগুলো থাকলেই খুব সহজেই আপনি ইন্ডিয়ান টুরিস্ট ভিসার জন্য অনলাইনে ফরম পূরণ করতে পারবেন বা আবেদন করতে পারবেন।

ইন্ডিয়ান মেডিকেল ভিসা ২০২৩

বাংলাদেশে অবস্থানরত অনেক নাগরিক আছেন যারা বাংলাদেশের চিকিৎসাতে সন্তুষ্ট না কিংবা তাদের উচ্চ চিকিৎসার প্রয়োজন এজন্য অনেক নাগরিক প্রতি বছর ইন্ডিয়াতে যান নিজের এবং নিজের প্রিয়জনের ভালো মানের চিকিৎসার জন্য। এর জন্য পাসপোর্ট এর পাশাপাশি মেডিকেল ভিসার প্রয়োজন ।
এর ফলে আপনি খুব সহজেই ইন্ডিয়ায় উচ্চ চিকিৎসা পাবেন। বর্তমান সময়ে ইন্ডিয়ান মেডিকেল ভিসা পাওয়ার জন্য দুই থেকে তিন দিন অপেক্ষা করা লাগবে। অনেক ক্ষেত্রে এটি আরো দ্রুত হয়ে যেতে পারে। তবে মেডিকেল ভিসা যেহেতু অনেক প্রয়োজনেও সেক্ষেত্রে আপনি আরো দ্রুত পেয়ে যেতে পারেন।

ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

সাধারণত ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য খুব বেশি কাগজপত্রের প্রয়োজন হয় না অন্যান্য ভিসার মত। প্রথমত আপনার প্রয়োজন পড়বে দেশ থেকে একটি চিকিৎসা প্রতিষ্ঠানের একজন ভালো ডাক্তার পরামর্শ মোতাবেক যাচ্ছেন এ ধরনের একটি প্রমাণ পত্র হিসেবে একটি প্রেসক্রিপশন। আপনার আবাসিক ঠিকানার প্রমাণপত্র। 

আপনার পাসপোর্ট এর ফটোকপি, এছাড়াও আপনার পাসপোর্ট এর মিনিমাম 6 মাসের মেয়াদ থাকতে হবে এবং দুই পৃষ্ঠা ফাঁকা রাখতে হবে। পরবর্তীতে আপনার ভিসা আবেদন ফরমটি প্রিন্ট আউট করে নিতে হবে। আপনি এই সম্পূর্ণ প্রসেসটি অনলাইনে সম্পন্ন করতে পারবেন।

শেষ কিছু কথা

আমি আশা করছি এ ব্লগ পোস্টের মাধ্যমে ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পেতে কতদিন লাগে এবং ইন্ডিয়ান ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ২০২৩ সম্পর্কিত আরো বিস্তারিত এবং অজানা তথ্য জানতে পেরেছেন। এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য প্রতিনিয়ত জানতে আমাদের সাথে যুক্ত থাকুন। আপনি চাইলে গুগল নিউজে ফলো করে আমাদের সাথে যুক্ত হয়ে যেতে পারেন ।গুগল নিউজ ফলো লিংক
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url