মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ সম্পর্কে বিস্তারিত জানুন

প্রিয় পাঠক আপনি হয়তো মূত্রথলিতে জ্বালা পোড়ার ফলে সন্দেহের মধ্যে আছে যে আপনার মূত্রথলিতে পাথর হয়েছে কিনা আজকের এই পোস্টটি মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ সম্পর্কিত। এছাড়াও আপনি পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবেন প্রসাবের রাস্তায় পাথর লক্ষণ গুলো।
মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ
তাই মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ এবং প্রসাবের রাস্তায় পাথর লক্ষণ গুলো সহ আরও অজানা তথ্য জানতে পোস্ট টি না টেনে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ

বর্তমান সময়ে অনেকেরই বিভিন্ন ধরনের অবহেলা এবং স্বাস্থ্য সচেতনতার উদাসীনতার ফলে মূত্রথলিতে পাথর দেখা দেয়।মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ অনেকগুলো রয়েছে এর মধ্যে অন্যতম লক্ষণ গুলো হলো মূত্রনালী বা তলপেটে ব্যাথা অনুভূত হওয়া, প্রস্রাবের সময় জ্বালা যন্ত্রণা হওয়া।

যদি ডান দিকে পাথর হয় তবে সে ক্ষেত্রে আপনার ডান কিডনির সাইডে ব্যথা শুরু হবে আর যদি বাম দিকে পাথর হয় তবে মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ হিসেবে আপনার বাম কিডনির সাইডে ব্যাথা শুরু হবে। এছাড়াও মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ আরো রয়েছে যেমন অতিরিক্ত প্রস্রাবের অনুভূতি হবে কিংবা বারবার আপনার প্রস্রাবের চাপ আসবে। 
মাঝেমধ্যে আপনার বমি বমি ভাবও হতে পারে। কিছু কিছু ক্ষেত্রে আবার মূত্র নালিতে পাথর হওয়ার লক্ষণ নাও থাকতে পারে। আপনাকে প্রতিনিয়ত নির্দিষ্ট পরিমাণে পানি পান করতে হবে সর্বদা সতর্ক এবং সচেতন থাকতে হবে যেন এ ধরনের সমস্যা আপনার জীবনে না আসে।

প্রসাবের রাস্তায় পাথর লক্ষণ

প্রসাবের রাস্তায় পাথর লক্ষণ হিসেবে অনেকগুলো লক্ষণ রয়েছে এর মধ্যে অন্যতম লক্ষণ হলো প্রতিনিয়ত আপনার প্রস্রাব হলুদ থাকবে যা আপনার শরীরের পানি সংকটের ফলেও হতে পারে।যদি আপনার প্রস্রাবের রাস্তায় পাথর জমে তবে সে ক্ষেত্রে আপনার প্রস্রাবের সাথে রক্ত বের হতে শুরু করবে। 

এই পাথর যদি আস্তে আস্তে বেড়ে যায় তবে সে ক্ষেত্রে আপনার তলপেটে কিংবা যে জায়গাতে পাথর জমা রয়েছে সেই জায়গাগুলোতে অনেক বেশি ব্যথা অনুভূত হবে যা অসহনীয়। মাঝেমধ্যে আপনার এর সাথে সাথেই বমি বমি ভাব কিংবা জ্বর এর মত রোগ ও দেখা দিতে পারে। আপনার এই প্রস্রাবের রাস্তায় পাথর হওয়ার ফলে ।

পরবর্তীতে এটি বেড়ে গেলে আপনার পাথর মুত্রনালী তে আটকে যায় এর ফলে আপনার কিডনি ফুলে যেতে পারে। মাঝেমধ্যে এই লক্ষণ বা উৎসর্গ প্রকাশ পায় তীব্র জ্বর কিংবা তীব্র ব্যথার মাধ্যমে। প্রতিনিয়ত আপনার প্রস্রাবের সময় যদি জ্বালাপোড়া হওয়া শুরু করে তবে এটিও প্রস্রাবের রাস্তায় পাথর হওয়ার অন্যতম লক্ষণ।

প্রস্রাবের রাস্তায় পাথর হলে করণীয়

আপনি যদি সচেতন থাকেন তবে আপনার প্রস্রাবের রাস্তায় পাথর হবে না। তবে আপনার অসচেতনতা বা উদাসীনতার ফলে যদি প্রস্রাবের রাস্তায় পাথর যদি হয়ে যায় তবে আতঙ্কিত না হয়ে আপনার নিকটস্থ কোন ভালো ডাক্তারের সাথে যোগাযোগ করুন এবং সে ডাক্তার আপনার পেটের এক্সরে করবে পাথর কোথায় আছে সেটি দেখার জন্য পরবর্তীতে সেই ডাক্তার এই সমস্যা অনুযায়ী আপনার সমাধান করে দিবেন।
তবে আমার পরামর্শ থাকবে আপনি এই সমস্যার জন্য হোমিওপ্যাথি ডাক্তারের পরামর্শ নিতে পারেন। সাধারণত হোমিওপ্যাথি ঔষধ নিয়মিত গ্রহণ করলে আপনার এই প্রস্রাবের রাস্তায় পাথর হওয়ার মতো সমস্যা খুব দ্রুত সমাধান হয়ে যাবে আশা করছি। সূত্রঃ ডাক্তার মোহাম্মদ মাহতাব হোসেন। হোমিওপ্যাথিক মেডিসিন কনসালটেন্ট।

মূত্রথলিতে পাথর হওয়ার কারণ

মূত্রথলিতে পাথর হওয়ার অন্যতম কারণ হতে পারে আপনার রক্তে স্বাভাবিকের তুলনায় বেশি পরিমাণে ক্যালসিয়াম এবং অন্যান্য উপাদানের উপস্থিতির জন্য। এছাড়াও আপনার নিয়মিত বেশি পরিমাণে ক্যালসিয়ামযুক্ত খাদ্য গ্রহণের ফলেও এ ধরনের সমস্যা দেখা দিতে পারে। 

আপনার মূত্রনালীতে যদি ঘন ঘন ইনফেকশন হয় এবং আপনি যদি সময় মত সেই ইনফেকশনের চিকিৎসা গ্রহণ না করেন তবে এক্ষেত্রে আপনার মূত্রথলিতে পাথর হওয়ার মত সমস্যা দেখা দিবে। তাই প্রতিনিয়ত সচেতনতা অবলম্বন করার মাধ্যমে আপনি মুত্র না দিতে পাথর হওয়া প্রতিরোধ করতে পারেন খুব সহজেই।

মূত্রনালী সরু হলে করণীয়

অনেক সময় বিভিন্ন কারণে আপনার মূত্রনালী শুরু হয়ে যায় এইটা নিয়ে আপনি কখনোই আতঙ্কিত হবেন না বর্তমান সময়ে চিকিৎসা বিজ্ঞানের তথ্য মতে সচেতনতা অবলম্বন এবং উন্নত যন্ত্রের সাহায্যে আপনার এই রোগটি খুব সহজে সমাধান করা সম্ভব। নয়তো বিভিন্ন ধরনের এক্সিডেন্ট এর ফলে এ ধরনের সমস্যা বেশি দেখা দেয়।

যেমন গাছ থেকে পড়ে যাওয়া, বিভিন্ন ধরনের সড়ক দুর্ঘটনা ইত্যাদি। বর্তমান সময়ে ইউরেথরা দিয়ে যন্ত্র প্রবেশ করিয়ে সার্জনরা খুব সহজেই এই সার্জারিটি সম্পন্ন করছে। এই সমস্যাটি খুব সহজেই নির্ণয় করা যায় কিন্তু এর চিকিৎসা খুবই কঠিন যদি আপনার চিকিৎসক অভিজ্ঞ না হন।তবে সে ক্ষেত্রে আপনার মূত্রনালী চিরতরে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে। 
তাই চেষ্টা করবেন দক্ষ একজন চিকিৎসকের থেকে চিকিৎসা নেয়ার। বর্তমান সময়ে ইউরোথ্রোটমি এবং ইউরেথ্রোপ্লাস্টি নামক এই চিকিৎসা গুলোর মাধ্যমে খুব সহজে আপনার মূত্রনালীতে বিভিন্ন ধরনের যন্ত্র প্রবেশ করিয়ে আপনার মুত্রপথ বড় করা হয়।

মূত্রনালীর পাথর দূর করার উপায়

বর্তমান সময়ে মূত্রনালীতে পাথর দেখা যায় যার অন্যতম কারণ ডিহাইড্রেশন অর্থাৎ আপনার পানি শূন্যতা। আপনি যদি প্রতিনিয়ত আপনার চাহিদা থেকে কম পানি পান করেন তবে সেক্ষেত্রে আপনার ডি হাইড্রেশনের মত সমস্যা দেখা দিতে পারে।এর ফলেই আপনার মুত্রনালীতে আস্তে আস্তে পাথর জমা হওয়া শুরু করে। 

যারা প্রচন্ড রোদে কিংবা অতিরিক্ত গরম আবহাওয়ায় প্রতিনিয়ত কাজ করতে থাকেন তাদের পানি পান করার পরিমাণ অনেক কম হওয়ার ফলেই এ ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই যারা অতিরিক্ত পরিশ্রম করেন কিংবা বেশিরভাগ সময় গরম আবহাওয়ায় থাকে তারা চেষ্টা করবেন অতিরিক্ত পানি পান করার। 

যদি আপনার শরীরে পানির পরিমাণে ঘাটতি থাকে তবে সে ক্ষেত্রে আপনার শরীরে পাথর জমা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। যদি আপনার মূত্রনালীতে পাথরের আকার অনেক ছোট হয় বা চার মিলিমিটারের থেকে ছোট পাথর হবে এই পাথর প্রস্রাবের সঙ্গে বের হয়ে যায়। এই পাথরের আকার জটি বড় হয়ে যায়। 
তবে সে ক্ষেত্রে আপনার মূত্রনালী আস্তে আস্তে সম্পূর্ণরূপে বন্ধ হতে শুরু করে। বিভিন্ন ধরনের সার্জারি এবং যন্ত্রের মাধ্যমে এই পাথর অপসারণ করেন অভিজ্ঞ ডাক্তাররা। আপনার অপারেশন বা চিকিৎসা পদ্ধতি কেমন হবে তা নির্ভর করছে আপনার ভেতরের পাথরের আকার এবং আপনার শারীরিক অবস্থার ওপর।

শেষ কিছু কথা

আশা করছি ব্লগ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি মূত্রথলিতে পাথর হওয়ার লক্ষণ ও প্রসাবের রাস্তায় পাথর লক্ষণ গুলো সহ অনেক গুরুত্তপূর্ণ ও অজানা তথ্য সম্পর্কে জানতে পেরেছেন।প্রতিনিয়ত এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য সবার আগে পেতে গুগল নিউজে ফলো করে আমাদের সাথে যুক্ত থাকুন। গুগল নিউজ ফলো লিংক
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url