১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি ২০২৩ বিস্তারিত তথ্য জানুন

আমাদের আজকের পোস্টটি ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি ২০২৩ সম্পর্কিত একটি পোস্ট। পোস্টটিতে আরো উল্লেখিত রয়েছে আর্জেন্ট পাসপোর্ট করার নিয়ম ২০২৩ সম্পর্কে আপডেট বার্তা। আপনি যদি পোস্টটি মনযোগ সহকারে পড়েন তবে আপনি ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি ২০২৩ এছাড়াও পাসপোর্ট রিলেটেড অনেক ধরনের গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন।
১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি ২০২৩
এজন্য ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি ২০২৩,আর্জেন্ট পাসপোর্ট করার নিয়ম ২০২৩ এবং পাসপোর্ট সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানতে পোস্টটি না টেনে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি ২০২৩

বর্তমান সময়ে প্রায় প্রতিটি নাগরিকই ভোগান্তি ছাড়া খুব সহজেই নিজের পাসপোর্টটি নিজের হাতে পেতে চায়। এজন্য ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি ২০২৩ সম্পর্কে ধারণা রাখা অত্যন্ত গুরুত্বপূর্ন একটি বিষয়। সাধারণত বিভিন্ন মেয়াদী বিভিন্ন মেয়াদী ই পাসপোর্ট হয়ে থাকে মূলত পাঁচ বছর কিংবা দশ বছরের ই পাসপোর্ট করা যায় বাংলাদেশ থেকে।

ই পাসপোর্ট এর ক্যাটাগরি এবং এর ডেলিভারির উপর নির্ভর করে টোটাল পাসপোর্ট ফি নির্ধারণ করা হয়। ১০ বছর মেয়াদী ই পাসপোর্টটি এক্সপ্রেস ডেলিভারির ক্ষেত্রে ৮০৫০ টাকা ই পাসপোর্ট ফি প্রদান করতে হবে। এবং এই ই পাসপোর্টটি রেগুলার ডেলিভারির ক্ষেত্রে ৫৭৫০ টাকা পে করতে হবে। সাধারণত ই পাসপোর্ট গুলো ৪৮ পৃষ্ঠা হয়ে থাকে। 

১০ বছরের মেয়াদী ই পাসপোর্ট এর পাশাপাশি পাঁচ বছর মেয়াদী ই পাসপোর্ট নেয়ার ও সুবিধা রয়েছে এই পাঁচ বছর মেয়াদী ৪৮ পৃষ্ঠার এই পাসপোর্টটি নেয়ার জন্য আপনাকে এক্সপ্রেস ডেলিভারিতে ৬৩২৫ টাকা দিতে হবে এবং রেগুলার ডেলিভারির ক্ষেত্রে ৪০২০ টাকা প্রদান করতে হবে।

আর্জেন্ট পাসপোর্ট করার নিয়ম ২০২৩

অতিরিক্ত প্রয়োজনের কাজের জন্য কিংবা বিভিন্ন ধরনের অফিসিয়াল কাজের ক্ষেত্রে আর্জেন্ট পাসপোর্ট এর প্রয়োজন হয়। এবং অন্য দেশের ভবনের ক্ষেত্রেও প্রথমত আমাদের পাসপোর্ট এর প্রয়োজন হয়। পাসপোর্ট গ্রহনের ক্ষেত্রে অনেক সময় অপেক্ষার প্রয়োজন পড়ে কিন্তু আর্জেন্ট যদি পাসপোর্ট এর প্রয়োজন পড়ে ।

তবে সেক্ষেত্রে আর্জেন্ট পাসপোর্ট পাসপোর্ট করার জন্য কিছু নিয়ম অনুসরণ করতে হয়। এজন্য প্রথমত আপনাকে ই পাসপোর্ট করতে হবে। পরবর্তীতে আপনি ই পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারেন সেটি পাঁচ বছর কিংবা ১০ বছর মেয়াদী হতে পারে। পাসপোর্ট সিস্টেমকে আরও সহজতর করে তোলার জন্যই মূলত এই ই পাসপোর্ট সিস্টেম এসেছে। 
তবে ১০ বছর মেয়াদী পাসপোর্ট এর ক্ষেত্রে আপনার বয়স ন্যূনতম ১৮ বছর হতে হবে এবং সর্বোচ্চ ৬৫ বছর পর্যন্ত নাগরিকরাই এই ই পাসপোর্ট পাবেন। আপনাকে প্রথমত ই পাসপোর্ট এর সরকারি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এরপর আপনি নির্ভুলভাবে চেষ্টা করবেন ফরমটি ফিলাপ করার। ফর্ম ফিলাপের সময় কোন ধরনের ভুল ত্রুটি করা যাবে না। 

এর ফলে আপনার আবেদন পত্রটি বাতিল হতে পারে। ই পাসপোর্ট ওয়েবসাইট লিংক। এই লিংকে ক্লিক করে খুব সহজে এই ওয়েবসাইটে ঢুকে আপনি ই পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবেন। যদি আপনার ফর্ম টি ফিলাপ করতে কোন ধরনের সমস্যা হয় তবে সেক্ষেত্রে আপনি একজন অভিজ্ঞ মানুষের পরামর্শ নিতে পারেন কিংবা বিভিন্ন ধরনের ভিডিও প্লাটফর্ম যেমন youtube এর সহায়তা নিতে পারেন।

ই পাসপোর্ট অনলাইন আবেদন ফরম

ই পাসপোর্ট এর জন্য আপনাকে অনলাইনে আবেদন করতে হবে এবং আবেদন প্রক্রিয়াটি অত্যন্ত সহজ। বর্তমানে পাসপোর্ট ছাড়া আপনি বৈধভাবে দেশের বাহিরে কোথাও যেতে পারবেন না। তাই দেশের বাহিরে যাওয়ার জন্য আপনাকে প্রথমত একটি পাসপোর্ট করতে হবে এবং সেজন্য আপনি যদি পাঁচ বছর মেয়াদি কিংবা ১০ বছর মেয়াদে মেয়াদী ই পাসপোর্ট করতে চান তবে সেক্ষেত্রে আপনাকে ই পাসপোর্ট এর সরকারি অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে তাদের ফর্মটি নির্ভুলভাবে পূরণ করতে হবে। 

এছাড়াও চাইলে আপনি পূর্বের টপিকে দেয়া লিঙ্ক এ প্রবেশ করেও ই পাসপোর্ট এর অনলাইন আবেদন ফরম পেয়ে যাবেন। চেষ্টা করবেন একটু সময় নিয়ে ভাবে পূরণ করার আপনার ফর্মে যদি কোন ধরনের ভুল ত্রুটি হয়ে থাকে তবে আপনার পাসপোর্ট পেতে অনেক দেরি হবে এবং অনেক ক্ষেত্রে আপনার আবেদন টি বাতিল হয়ে যেতে পারে।

ই পাসপোর্ট আবেদন ফরম pdf

ই পাসপোর্ট আবেদন ফরম pdf কিংবা ই পাসপোর্ট অনলাইন আবেদন ফরম দুটোই একই জিনিস। কি পাসপোর্ট অর্থাৎ পুরোটাই অনলাইন প্রসেস। এজন্য আপনি পূর্বের তুলনায় পাসপোর্ট খুব দ্রুত পেয়ে যাবেন এবং পাসওয়ার্ড দীর্ঘমেয়াদি করে নিতে পারবেন পাঁচ বছর কিংবা ১০ বছর পর্যন্ত। 
এই পাসপোর্ট আবেদন ফরম পেতে আপনি এম্বাসি অফ দা পিপলস রিপাবলিক অফ বাংলাদেশ এর সাইটটি ভিজিট করতে পারেন এখানে আপনি ই পাসপোর্ট রিলেটেড সকল ধরনের আবেদন ফরম এবং তথ্য বিস্তারিত দেখতে পাবেন এবং সেখানে আপনি পাসপোর্ট এর আবেদনও করতে পারবেন।

পাসপোর্ট করার নিয়ম ও খরচ ২০২৩

বাংলাদেশী নাগরিকরা যারা পাসপোর্ট এর জন্য আবেদন করবেন তারা অবশ্যই পাসপোর্টে আবেদন করার নিয়ম মেনে এবং সকল ধরনের নীতিমালা অনুসরণ করার পরে আবেদন করলে পাসপোর্টটি দ্রুত হওয়ার সম্ভাবনা থাকে। বর্তমানে আপনি ই পাসপোর্ট এর আবেদন করার মাধ্যমে অনেক দ্রুত নিজের পাসপোর্টটি হাতে পাবেন। 

সাধারণত আপনি যদি পাঁচ বছর মেয়াদী পাসপোর্ট এর আবেদন করেন তবে সেক্ষেত্রে আপনাকে ৪০২৫ টাকা দেয়ার পর ২১ কর্ম দিবসের মধ্যে আপনি আপনার পাসপোর্টটি হাতে পেয়ে যাবেন। আপনি যদি দশ বছর মেয়াদী এই পাসপোর্ট এর আবেদন করেন তবে সে ক্ষেত্রেও আপনাকে ২০ কর্ম দিবস কিংবা ২১ কর্মদিবস পর্যন্ত অপেক্ষা করা লাগতে পারে। 
তবে আপনার যদি অতি জরুরিভাবে পাসপোর্ট এর প্রয়োজন হয় তবে সেক্ষেত্রে আপনাকে ৮ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত খরচ করা লাগতে পারে দুই থেকে তিন দিনের মধ্যে পাসপোর্ট পাওয়ার জন্য। সাধারণত যারা ভালো চিকিৎসার জন্য বিদেশে পাড়ি জমান তাদের ক্ষেত্রে এই জরুরী পাসপোর্ট এর প্রয়োজন পড়ে। বর্তমান সময়ে এই অতি জরুরী পাসপোর্ট এর ক্ষেত্রে ১০ হাজার ৩৫০ কিংবা ১০ হাজার ৪০০ টাকা লাগতে পারে।

পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩

বর্তমান সময়ে অর্থাৎ ২০২৩ সালে এসে ও যদি আপনি নিজের পাসপোর্ট চেক করতে চান তবে সেই ক্ষেত্রে আপনাকে বাংলাদেশ ই পাসপোর্ট এর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে এবং সেখানে ইনপুট ফেললে আপনার পাসপোর্ট এর অনলাইন রেজিস্ট্রেশন আইডি অথবা আপনার আবেদন পত্রটি এবং জন্ম তারিখ লিখতে হবে পরবর্তীতে আপনি আই এম নট এ রোবট মার্ক করলে খুব সহজেই দেখতে পাবেন নিজের পাসপোর্ট এর এখনকার স্ট্যাটাস।

নতুন পাসপোর্ট করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

নাগরিক হিসেবে আপনি যদি নতুন পাসপোর্ট করতে চান তবে সেই ক্ষেত্রে আপনার বর্তমান সময়ে প্রয়োজন পড়বে আপনার বর্তমান জাতীয় পরিচয় পত্র, নাগরিক সার্টিফিকেট, জন্ম নিবন্ধন সার্টিফিকেট, এবং আপনার পেশা প্রমাণের কাগজ মূলত এই ডকুমেন্টগুলো দিয়ে আপনি খুব সহজেই পাসপোর্ট এর জন্য আবেদন করে ফেলতে পারবেন।

শেষ কিছু কথা

আশা করছি আপনি এই ব্লগ পোস্টটি পড়ার মাধ্যমে ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি ২০২৩ সম্পর্কে অনেক ভালোভাবে জানতে পেরেছেন এবং এছাড়াও আপনি আর্জেন্ট পাসপোর্ট করার নিয়ম ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। প্রতিনিয়ত এ ধরনের গুরুত্বপূর্ণ এবং অজানা তথ্য জানতে আমাদের গুগল নিউজ এর ফলো করে আমাদের সাথে যুক্ত থাকুন গুগল নিউজ ফলো লিংক
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url