মোবাইল ট্রেন টিকেট বুকিং নিয়ম সম্পর্কিত বিস্তারিত তথ্য

বর্তমান সময়ে আপনারা অনেকেই জানেন না যে কিভাবে অনলাইনে টিকিট ক্রয় করতে হয় নিম্নে উল্লেখিত পোস্টগুলো যার দ্বারা আপনারা জানতে পারবেন যে কিভাবে অনলাইনে ট্রেন টিকিট ক্রয় করতে হয় এবং অনলাইনে ট্রেন টিকিট ক্রয় করার যাবতীয় সুবিধা ও আরো জানতে পারবেন অনলাইনে ট্রেন টিকিট ক্রয় করার বিভিন্ন ধরনের মাধ্যম                       

ট্রেন টিকেট সম্পর্কিত সকল ধরনের তথ্য বিস্তারিত জানতে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন

বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম

প্রতিদিন এই লাইনে দাড়িয়ে টিকিট এর ভোগান্তি তে না পড়ে আপনি ঘরে বসেই খুব সহজে বিকাশ এর মাধ্যমে ট্রেন এর টিকেট কিনতে পারেন এর জন্য সর্বপ্রথম আপনার প্রয়োজন একটি বিকাশ অ্যাকাউন্ট প্রথমে আপনাকে প্লে স্টোর থেকে বিকাশ অ্যাপ ইন্সটল দিতে হবে।অ্যাপ এ লগিন করার পর মেইন মেনু থেকে টিকেট  অপশন টি সিলেক্ট করতে হবে।

পরবর্তীতে আপনি সেখানে বিভিন্ন ধরনের অপশন পাবেন সেখানে ট্রেন  এর অপশন এ ক্লিক করে। এর পর আপনাকে বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইটে নিজের মেইল ও পাসওয়ার্ড দিয়ে লগিন করতে হবে। সেখানে আপনি আপনার যাত্রার গন্তব্য ও তারিখ সময় দিয়ে নিজের জন্য সহজলভ্য ট্রেনের যাবতীয় সব ধরনের তথ্য পাবেন যদি সিট থাকে তবে

আপনাকে ওখান থেকে পারচেজ অপশনে যেতে হবে।সেখানে রেলওয়ে নিবন্ধিত ইউজার আইডি পাসওয়ার্ড দেয়ার পর বিকাশের গেটওয়ে আসবে গেটওয়ে তে বিকাশ নম্বর দেয়ার পরে বিকাশে একটি ভেরিফিকেশন কোড যাবে তারপর সেই অপশনে বিকাশের পিন নাম্বার দিলেই টিকেট কেনা হয়ে যাবে।

ট্রেনের অগ্রিম টিকিট অনলাইন

বর্তমান সময়ে বাংলাদেশ এখন রেলওয়েতে ই টিকেট সেবা চালু করেছে। বাংলাদেশের ট্রেনকে সবচেয়ে নিরাপদ এবং সাশ্রয়ী পরিবহন হিসেবে ধরা হয় । বর্তমানে বাংলাদেশ রেলওয়ে ই টিকিটের আওতাভুক্ত হওয়ায় আমরা দিনরাত ২৪ ঘন্টা এই টিকিটের সেবা নিতে পারছি । দিন রাত ২৪ ঘন্টা আমরা বাংলাদেশের যে কোন স্থান ও যে কোন সময়ে যেকোনো সময় বাংলাদেশের রেলওয়ে ওয়েবসাইটের মাধ্যমে আমরা ট্রেন টিকিট ক্রয় করতে পারছি । 

টিকিট কাউন্টারে এ ধরনের ভোগান্তির শিকার না হয়ে আমরা কি টিকিটের মাধ্যমে খুব সহজেই ট্রেনের টিকিট কেটে নিতে পারছি। এই টিকিট সিস্টেমের জন্য আমরা বর্তমান সময়ে অনেক লাভবান হচ্ছে এবং সময় অপচয় কম হচ্ছে। বর্তমানে ২০২৩ সালে আমরা শতভাগ টিকিট অনলাইনে কেনার সুযোগ পাচ্ছি।
অনলাইনে অগ্রিম টিকিটের ক্ষেত্রে যেদিন ভ্রমণ করবেন আর চার দিন আগেই টিকিট কাটতে পারবেন।বর্তমান সময়ে যাত্রীকে অফলাইনে হোক বা অনলাইনে হোক সবাইকে তার এনআইডি কার্ড ভেরিফাই করে ট্রেনের টিকিট কাটতে হবে। তবে আসন বিহীন টিকিট বা স্ট্যান্ডিং টিকিটের ক্ষেত্রে এনআইডি কার্ডের প্রয়োজন পড়বে না। জনস্বার্থের  কথা চিন্তা করেই এই সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ ।

সুতরাং দূরপাল্লার টিকিট কাটতে হলে আপনার এনআইডি কার্ডের প্রয়োজন পড়বে। বর্তমানে যেহেতু শতভাগ অনলাইনে টিকিট কাটার সুযোগ রয়েছে সেহেতু বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের ওয়েবসাইট থেকে আমরা খুব সহজেই অনলাইনে রেলের টিকিট সংগ্রহ করতে পারি

ট্রেনের অগ্রিম টিকিট ২০২৩

বাংলাদেশের বিভিন্ন ধরনের বড় অনুষ্ঠান যেমন প্রতি বছরের দুইটা ঈদ এ সময়টাই রেলওয়ে টিকিটের অনেক চাহিদা থাকে এবং অনেক ভিড় হয় রেলওয়ে স্টেশনে। সবাই নিজেদের আত্মীয়-স্বজনদের সাথে ঈদ কাটানোর জন্য ভিড় জমায়। শুধুমাত্র ঈদের সময় বাদ দিয়ে টিকিটের চাহিদা তেমন একটা থাকেনা। সাধারণত বছরের অন্যান্য সময়ের থেকে ঈদুল আযহা এবং ঈদুল ফিতরের সময় রেলওয়ে টিকিটের চাহিদা বেশি থাকে এবং সবাই অগ্রিম টিকিট চাই।

সেজন্য এই ঈদের সময় গুলোতে অগ্রিম টিকিটের চাহিদা অনেক বেশি থাকে। ঈদের সময় বাদ দিয়েও অগ্রিম টিকিট কাটা যায় আপনারা বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে ঢুকলে অগ্রিম টিকিটের অপশন পাবেন। সেখানে আপনারা অগ্রিম টিকিট এ ক্লিক করে  নিজেদের গন্তব্য এবং তারিখ সময় দিয়ে এনআইডি কার্ডে ভেরিফিকেশন করে অগ্রিম টিকিট ক্রয় করতে পারেন।

ট্রেনের টিকিট কাটার অ্যাপস ২০২৩

বর্তমান সময়ে বাংলাদেশ রেলওয়ে টিকিট কাটার জন্য অনেক ওয়েবসাইট থাকার পরেও অনেক অ্যাপস রয়েছে যেগুলোতে আপনারাএনআইডি কার্ডে ভেরিফিকেশন এর মাধ্যমে নিজেদের টিকিট  ক্রয় করতে পারেন। টিকিট কাউন্টারে লম্বা লাইনে যে ভোগান্তি এই ভোগান্তি নিরসনে বাংলাদেশ রেলওয়ে ই টিকিট ব্যবস্থা চালু করেছে। 
ই টিকিটের ফলে আর কাউন্টারে গিয়ে টিকিট কাটার প্রয়োজন পড়বে না আপনারা ঘরে বসেই বাংলাদেশের যে কোন স্থান যে কোন সময়ে টিকিট ক্রয় করতে পারেনআপনারা গুগল প্লে স্টোরে গিয়ে রেল সেবা লিখে সার্চ দিলেই আপনারা ই টিকেটিং রেলওয়ে অ্যাপস পেয়ে যাবেন সেখানে অ্যাপসটা ইন্সটল করার পরে আপনার এনআইডি কার্ডের মাধ্যমে ভেরিফাই করার পরে আপনি সেই অ্যাপস থেকে রেলওয়ে টিকিট ক্রয় করতে পারবেন।

২০২৩ সালে অর্থাৎ বর্তমান সময়ে অনলাইনে এবং অফলাইনে রেলওয়ে টিকিট ক্রয় করার জন্য এন আই ডি আইডি কার্ডের প্রয়োজন। রেলসেবা অ্যাপসের মাধ্যমে আপনি খুব সহজেই সেখান থেকে রেলওয়ে টিকিট সংগ্রহ করতে পারবে যদি অ্যাপ থেকে টিকিট ক্রয় করা আপনার কাছে কঠিন মনে হয় তবে আপনি ইউটিউবে সার্চ করতে পারেন  সেখানে আপনি এ বিষয়ে অনেক ভিডিও পেয়ে যাবেন।

সহজ.কম ট্রেনের টিকিট

সহজ ডট কম বাংলাদেশের একটি অন্যতম জনপ্রিয় ট্রেন পরিবহন। বাংলাদেশের প্রায় প্রতিটি অঞ্চলের মানুষের কাছে জনপ্রিয়তা অর্জন করেছে এই সহজ ডট কম ট্রেন পরিবহন।মানুষের প্রয়োজনীয় যাতায়াতের জন্য নিরাপদ এবং শান্তিপূর্ণ পরিবহন হলো ট্রেন। সাথে অনেক মালামাল পরিবহন এবং অনেক যাত্রী পরিবহন করতে সক্ষম ট্রেন।

বর্তমানে অনলাইন এবং অফলাইনে দুইভাবে টিকিট কাটার অপশন রয়েছে। অফলাইনে গিয়ে দাঁড়িয়ে ভোগান্তির শিকার হয়ে টিকিট কাটার থেকে অনলাইনে ঘরে বসে যে কোন স্থান থেকে যেকোনো সময় আমরা নিজেদের ট্রেনের টিকিট পেয়ে যাচ্ছি।আমরা ঠিক তেমনিভাবে রেলওয়ে টিকিট বিভিন্ন ওয়েবসাইট এবং প্লে স্টোর থেকে ডাউনলোডকৃত বিভিন্ন অ্যাপস থেকে ক্রয় করতে পারি ঠিক তেমনি ভাবেই আমরা সহজ ডটকম অনলাইনে ক্রয় করতে পারি । 

পূর্বে এ ধরনের টিকিট অনলাইনে টিকিট কাটার প্রবণতা না থাকায় মানুষ কাউন্টারে গিয়ে অনেক ভোগান্তির শিকার হতো বর্তমান সময়ে অনলাইনে টিকিট কাটার সুযোগ থাকাই মানুষ কাউন্টারে গিয়ে এ ধরনের ভোগান্তির শিকার কম হচ্ছে। বর্তমানে আপনারা রেলসেবার পরিবর্তে সহজ এপস এর মাধ্যমে এই সহজ ডট কম এ টিকেট ক্রয় করতে পারবেন এজন্য আপনাদের প্রয়োজন হবে প্লে স্টোর থেকে সহজ অ্যাপ ডাউনলোড করে নেয়া।

অনলাইন ট্রেন টিকেট বুকিং

বর্তমানে স্মার্ট বাংলাদেশ যুগের সাথে তাল মিলিয়ে তাদের রেল সেবা উন্নত করেছে বর্তমানে আমরা অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারছি অনলাইনে টিকিট বুকিং এর জন্য প্রয়োজন নিজের এনআইডি কার্ড নিজের এনআইডি কার্ড ওয়েবসাইট অথবা অ্যাপসে ভেরিফিকেশন এর মাধ্যমে আমরা খুব সহজে অনলাইনে টিকিট ক্রয় করতে পারি।

এই অনলাইন রেল সেবা বাংলাদেশ ই টিকেটিং সার্ভিসের অভ্যন্তরে । আমরা বিভিন্ন ওয়েবসাইট থেকে নিজেদের টিকিট ক্রয় করতে পারি এর মধ্যে অন্যতম প্রধান ওয়েবসাইট হলো বাংলাদেশ রেলওয়ে ই টিকেটিং সার্ভিস যেটা আপনারা গুগলে এ সার্চ দিলেই প্রথমেই পাবেন। সেই ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করে আপনার যাবতীয় তথ্য যেগুলো তারা চায় সেগুলো পূরণ করে এবং নিজের এনআইডি ভেরিফিকেশন করে ।
তারা খুব সহজেই এই রেলওয়ে ইটিকেটিং সার্ভিসের সুবিধা ভোগ করতে পারেন
অনলাইনে ট্রেন টিকেট বুকিং এর জন্য আপনার প্রথমে প্রয়োজন আপনি নিজের গন্তব্য এবং সময় সেখানে দিবেন করে সেই সময়ে এবং গন্তব্যে অনুযায়ী আপনাকে তারা তাদের যে ট্রেন থাকবে সেই সেই ট্রেনের টিকিট ক্রয় করার অপশন দিবে।

সেখান থেকে আপনারা খুব সহজেই ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন আপনারা ওয়েবসাইটের পাশাপাশি ট্রেন টিকেট বুকিং এর জন্য প্লে স্টোরে গিয়ে সার্চ দিতে পারেন রেল সেবা লিখে এরপরে যে অ্যাপসটা প্রথমে আসবে সেই অ্যাপসটা ইন্সটল করে সেখানে থেকেও আপনি অনলাইনে ট্রেনের টিকিট বুকিং দিতে পারেন।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

আমরা প্রতিটি ডিভাইস থেকে নিজেদের ট্রেনের টিকিট ক্রয় করতে পারি। মোবাইল দিয়ে খুব সহজেই আমরা এখন ট্রেনের টিকিট কাটতে পারি সেজন্য প্রথমত আমাদের গুগলে গিয়ে রেলওয়ে ই টিকেটিং সার্ভিস থেকে সার্চ দিতে হবে। সেই ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করে আমরা সেখান থেকে মোবাইলের মাধ্যমে টিকিট কাটতে পারি ।

মোবাইল দিয়ে আরো খুব সহজে ট্রেনের টিকিট ক্রয় করার জন্য আমরা প্লে স্টোরে গিয়ে ট্রেনের টিকিট কাটার অ্যাপস নিতে সার্চ দিলে সেখানে রেল সেবা রেলওয়ে ই টিকিটটিং সম্পর্কিত অনেক অ্যাপস আসবে সেখান থেকে রেল সেবা অ্যাপসটি ওপেন করে আপনার রেলওয়েতে রেজিস্ট্রেশন করা নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

লগইন করার পর আপনি সেখানে ট্রেনের এবং আপনার গন্তব্যস্থল অনুযায়ী সবকিছু তথ্য দেয়ার পরে আপনি ট্রেন সম্পর্কিত অনেক অপশন পাবেন সেখান থেকে আপনি খুব সহজে মোবাইলের মাধ্যমেই ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করার পর আপনারা কি মাধ্যমে পেমেন্ট করবেন সে নিয়ে চিন্তিত এটা নিয়ে চিন্তা করার প্রয়োজন নেই ।

আপনারা ডাচ-বাংলা ব্যাংকের মাধ্যমে ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে রকেটের মাধ্যমে ভিসা কার্ডের মাধ্যমে এবং বিকাশের মাধ্যমে বিভিন্নভাবে পেমেন্ট করতে পারবেন। আপনি রেলসেবা এপস এর মাধ্যমে আপনার যাবতীয় ইনফরমেশন দেয়ার পরে সেখানে থেকে আপনি আপনার ফিট বাছাই করতে পারবেন এবংসিট বুকিং এর পরবর্তী সময়ে আপনি আপনার নির্বাচন করার পর সেখানে আপনার টিকিটের মূল্য পরিশোধ করতে হবে।

কাউন্টারে ট্রেনের টিকিট কাটার নিয়ম

আমরা অনলাইনে টিকিট কাটার সময় আমাদের ইন্টারনেটের প্রয়োজন হবে কিন্তু আমরা যদি কাউন্টারে টিকিট কাটতে যাই সে ক্ষেত্রে আমাদের ইন্টারনেটের প্রয়োজন হবে না আমাদের আগাম নিবন্ধন করতে হবে কাউন্টার থেকে টিকিট কেনার জন্য। মোবাইল ফোন থেকে এসএমএস এর মাধ্যমেই আমরা এগুলো সম্পন্ন করতে পারি পরবর্তীতে আমরা যখন কাউন্টারে যাব সেখানে আমাদের এনআইডি কার্ড দেখিয়ে সেখান থেকে আমরা টিকিট সংগ্রহ করতে পারব।

বর্তমান সময়ে কাউন্টার হোক বা অনলাইন টিকিটিং হোক প্রতিটি ক্ষেত্রে আমাদের এনআইডি কার্ডের প্রয়োজন পড়বে এন আইডি কার্ড ছাড়া আমরা টিকিট ক্রয় করতে পারব না গত এক মার্চ২০২৩ সাল থেকে নিয়ম-নীতি ধার্য করে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। বিদেশি নাগরিকরা আন্তঃনগর ট্রেনের টিকিট ক্রয় করার ক্ষেত্রে তাদের পাসপোর্ট নম্বর দিয়ে এবং পাসপোর্ট এর ছবি আপলোড করে নিবন্ধন সম্পন্ন করতে পারবে সফলভাবে এনআইডি পাসপোর্ট বা জন্ম নিবন্ধন যাচাই করা ছাড়া নিবন্ধন ছাড়া কোন যাত্রী আন্তঃনগর ট্রেনের টিকিট কাটতে পারবে না।
জাতীয় পরিচয় পত্রের সাথে টিকিটের ওপর মুদ্রিত যাত্রী তথ্য যদি না মিলে তাহলে সেই যাত্রীকে বিনা টিকিট ভ্রমণের দায়ে অভিযুক্ত করা হবে এবং বাংলাদেশ রেলওয়ের আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। কাউন্টারে টিকিট কাটার ক্ষেত্রে এ ধরনের তথ্য দেয়ার পাশাপাশি বিভিন্ন ধরনের ভোগান্তি রয়েছে আপনার নিবন্ধনের পর লাইনে দাঁড়িয়ে থেকে আপনাকে টিকিট সংগ্রহ করতে হবে।

সেজন্য আপনার কাউন্টার থেকে টিকিট কেনার পরিবর্তে আপনার উচিত অনলাইনে থেকে টিকিট ক্রয় করা। প্রতিবছর ঈদের সময় আমাদের রেলওয়েট কাউন্টার গুলোতে অনেক ভিড় থাকে এবং সেখানে টিকিট পেতে অনেক ভোগান্তির শিকার হতে হয় এসব ভোগান্তি এড়াতে যে সময় টিকিটের চাহিদা অনেক বেশি থাকবে সে সময় আমরা অনলাইন থেকে টিকিট ক্রয় করব। 

অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময়

বর্তমান সময়ে অফলাইনের অর্থাৎ কাউন্টার থেকে টিকিট ক্রয় করার তুলনায় কি টিকিটিং অর্থাৎ অনলাইনে টিকিট কাটার প্রবণতা বেড়েছে । আপনারা যদি কাউন্টার থেকে টিকিট কাটেন তাহলে সে ক্ষেত্রে আপনাদের একটা নির্দিষ্ট সময় আছে এই সময়ের মধ্যে আপনাদের কাউন্টারে যেতে হবে এবং নিবন্ধনকৃত টিকেট টি সংগ্রহ করতে হবে ।

তবে অনলাইনে টিকিট ক্রয় করার বিষয়টা পুরোটাই ভিন্ন আপনারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন সময়ে অর্থাৎ ২৪ ঘন্টায় যে কোন সময়ে আপনারা নিজেদের গন্তব্যস্থল সহ বিভিন্ন তথ্য দিয়ে ট্রেন টিকিট ক্রয় করতে পারবেন ।বর্তমান সময়ে ২৪ ঘন্টাই অনলাইন টিকিট অ্যাভেলেবল এক্ষেত্রে আপনি প্রতিটি সময়ে টিকিট থাকার কাটার সুযোগ পাচ্ছেন এবং আরো সুযোগ পাচ্ছেন চার দিন আগে থেকেই অগ্রিম টিকিট কাটার।

শেষ কিছু কথা

আশা করি ব্লগ পোস্টটি পড়ে অনলাইনে ট্রেন টিকিট বুকিং সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। বর্তমান সময়ে লাইনে দাঁড়িয়ে ট্রেনের টিকিট নেয়ার জন্য ভোগান্তির শিকার না হয়ে। খুব সহজেই ঘরে বসে ট্রেনের টিকিট বুকিং করুন। এ ধরনের আরও গুরুত্বপূর্ণ তথ্য প্রতিনিয়ত সবার আগে পেতে এবং আমাদের সাথে যুক্ত থাকতে গুগোল নিউজে আমাদের ফলো করুন । গুগল নিউজ ফলো লিংক


Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous April 19, 2024 at 8:55 AM

    এই পোস্ট পড়ে আমি ট্রেনের টিকিট ঠিক ভাবে ক্রয় করতে পেরেছি

Add Comment
comment url