বাইনারি ট্রেডিং কি হালাল এবং বাইনারি অপশন ট্রেডিং কি বিস্তারিত জানুন

প্রিয় পাঠক আপনার অনেকেই জানতে চান যে বাইনারি ট্রেডিং হালাল নাকি হারাম। আমাদের আজকের এই পোস্টটি বাইনারি ট্রেডিং কি হালাল সম্পর্কিত। এই পোস্টটিতে আপনি বাইনারি ট্রেডিং সম্পর্কিত সকল ধরনের গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন।
বাইনারি ট্রেডিং কি হালাল এবং বাইনারি অপশন ট্রেডিং কি
বাইনারি ট্রেডিং কি হালাল নাকি হারাম এবং বাইনারি অপশন ট্রেডিং কি এগুলো সম্পর্কে বিস্তারিত জানতে পোস্ট টি না টেনে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

বাইনারি ট্রেডিং কি হালাল

বর্তমান বিশ্বে ট্রেডিং এমন একটি প্ল্যাটফর্ম হয়ে গেছে যেখানে টাকা উপার্জন করা অনেক সহজ এবং নিজস্ব সকল টাকা হারিয়ে দেওয়া খুব সহজ। অনেকেই ট্রেডিংকে হারাম কিংবা হালাল বলে। কিন্তু যে ব্যক্তি ট্রেড করে সেই ব্যক্তির উপর ট্রেডিং এর হালাল এবং হারাম হওয়াটা নির্ভর করে। 

বাইনারি ট্রেডিং প্লাটফর্মে এসে আপনি যদি কোন রকম মার্কেট এনালাইসিস এবং ট্রেডিং স্ট্রাটেজি ফলো না করে ট্রেড করা শুরু করেন তবে সেক্ষেত্রে বাইনারি ট্রেডিং আপনার জন্য একদমই হারাম হয়ে যাবে। এজন্য প্রথমত আপনাকে সকল মার্কেট এনালাইসিস করতে হবে এবং এরপরে ট্রেডিং এর যত নিয়ম এবং স্ট্রাটেজি রয়েছে সেগুলো ভালোমতো ফলো করে ট্রেড করেন তবে সে ক্ষেত্রে আপনার জন্য ট্রেডিং হালাল হবে। 
যদি আপনি এগুলো না করে কোন রকম আন্দাজ করে ইনভেস্ট করে দেন তাহলে সেটি জুয়ার অন্তর্ভুক্ত হয়ে যাবে।আপনারা ভাল মতই জানেন যে ইসলামিক পরিভাষায় জুয়াকে হারাম বলে ঘোষণা করা হয়েছে। মূলত অন্ধভাবে কোন কিছুর মাধ্যমে ইনকাম করা কিংবা আপনি যদি কোন কিছু না বুঝেই শুধুমাত্র ভাগ্যের ওপর ছেড়ে দিয়ে ট্রেড করা শুরু করেন।

তবে সে ক্ষেত্রে অবশ্যই আপনার জন্য ট্রেডিং হারাম। এজন্য হালাল ভাবে বাইনারি ট্রেডিং করতে হলে অবশ্যই আপনাকে ট্রেডিং এর নিয়ম এবং বাইনারি ট্রেডিং এর সকল মার্কেট এনালাইসিস করতে জানতে হবে। কোন ধরনের মার্কেট এনালাইসিস না করলে এবং কোন ট্রেডিং স্ট্রাটেজি ফলো না করলে বাইনারি ট্রেডিং আপনার জন্য জুয়া হয়ে যাবে যা হারাম।

বাইনারি অপশন ট্রেডিং কি

সাধারণত বাইনারি অপশন ট্রেডিং বাংলাদেশের খুব বেশি পরিচিত নয়। বাইনারি অপশন ট্রেডিং এর যাত্রা শুরু হয় ২০০৮ সালে পুরো বিশ্বব্যাপী। বাইনারি অপশন ট্রেডিং করার জন্য ফরেস্ট ট্রেডিং এর মত মার্কেট এনালাইসিস করতে হয়। কিন্তু ট্রেডিং প্লাটফর্ম আলাদা এবং সকল নিয়মকানুন আলাদা। 

ফর এক্স ট্রেডিং এ লর্ড ভিত্তিতে কারেন্সি বাই সেল করে পিপ প্রফিট করা যায়। কিন্তু বাইনারি ট্রেডিং এ একটি নির্দিষ্ট সময়ের ব্যবধানে ট্রেড করে ৭০% থেকে ৯০% পর্যন্ত প্রফিট করা যায়। সাইকোলজি ঠিক রেখে এবং একটি নিজস্ব ভালো ট্রেডিং স্ট্র্যাটেজি মেইনটেন করে মানি ম্যানেজমেন্ট এর সাথে ট্রেড করলে খুব সহজে এখানে থেকে প্রফিট করা সম্ভব। 
মূলত বাইনারি অপশন ট্রেডিং এ লস এর আশঙ্কা বেশি যদি আপনি ট্রেডিং না শিখে ট্রেড করা শুরু করেন। ফরেক্স ট্রেডিং এর মত আপনাকে বাইনারি ট্রেডিং এও মানি ম্যানেজমেন্ট এবং রিস্ক ম্যানেজমেন্ট মেনে চলতে হবে। সাধারণত বাইনারি অপশন ট্রেনিং এ ৬০% থেকে ৭০ পার্সেন্ট প্রফিট হওয়ার সম্ভাবনা বেশি। ব্রোকার ভেদে ট্রেডিং এর আরো অনেক প্রকারভেদ রয়েছে।

বাইনারি ট্রেডিং কিভাবে কাজ করে

সাধারণত অন্যান্য ট্রেডিং এর মতো বাইনারি ট্রেডিং এও মার্কেট এনালাইসিস করতে হয়। বাইনারি অপশন ট্রেডিং এবং ফরেক্স ট্রেডিং এর খুব একটা পার্থক্য নেই। দুইটা ট্রেডিং মার্কেটে কারেন্সি ট্রেডিং হয় কিন্তু প্ল্যাটফর্মের ভিন্নতা রয়েছে । বাইনারি ট্রেডিং এ সকল মার্কেট এনালাইসিস করে একটি নির্দিষ্ট সময়ে ট্রেড করে ৭০% থেকে ৯০% কিংবা ৯২% পর্যন্ত প্রফিট করা যায়। ফরেক্স ট্রেডিং এর মত বাইনারি ট্রেডিং খুব একটা বেশি জনপ্রিয় না।

বাইনারি ট্রেডিং এ সফল হওয়ার কিছু টেকনিক ২০২৩

বাইনারি ট্রেনিং এ সফল হওয়ার জন্য আপনাকে প্রথমত একটি ভালো এবং বিশ্বস্ত ট্রেডিং প্লাটফর্ম নির্বাচন করতে হবে ।পরবর্তীতে সেই প্লাটফর্মে আপনাকে সাইন আপ করতে হবে এবং আপনার একাউন্টে ৫০ ডলার কিংবা মিনিমাম যে ডলার চার্জ করে তারা সেই ডলার ডিপোজিট করতে হবে। 

পরবর্তীতে সেই ডলার ডিপোজিট করা হয়ে গেলে আপনাকে সকল ধরনের নিয়ম-নীতি এবং মার্কেট এনালাইসিস করে সেই একাউন্টের দ্বারা ট্রেড করতে হবে এবং কারেন্সি কেনা বেচা বা ট্রেড করতে যদি আপনি ভুল করেন। তবে সে ক্ষেত্রে আপনার টাকাগুলো লস হবে ।আপনি যদি সকল কারেন্সি মার্কেট ভালো মতো রিসার্চ করেন এবং সঠিক ট্রেড নিতে পারেন তাহলে আপনার ৭০% থেকে ৯০% পর্যন্ত লাভ হওয়ার সম্ভাবনা রয়েছে।
কিছু কিছু ক্ষেত্রে আপনি ৯৫ শতাংশের বেশিও লাভ পেতে পারেন। বর্তমানে অনেক বিশ্বস্ত ট্রেডিং প্ল্যাটফর্ম রয়েছে এর মধ্যে অন্যতম জনপ্রিয় ট্রেডিং প্ল্যাটফর্ম হলো কটেক্স। যেখানে আপনি খুব দ্রুত নিজের উত্তোলনকৃত টাকা একাউন্টে নিয়ে নিতে পারবেন। অন্যান্য বাইনারি ট্রেডিং প্ল্যাটফর্ম বিশ্বস্ত হলেও তারা উত্তোলনকৃত টাকা দিতে অনেক বেশি সময় নেয়। 

টাকা উত্তোলন করার সময় চেষ্টা করবেন বিকাশ কিংবা নকদে উত্তোলন না করার কারণ বিকাশ কিংবা নগদে প্রতিটি ট্রেনিং প্লাটফর্মে খুব দেরিতে টাকা দিয়ে থাকে। বিকাশ কিংবা নগদের পরিবর্তে বাইনান্সে নিজের টাকা উইথড্র করার চেষ্টা করবেন। বাইনারি ট্রেডিং এর সফল হতে হলে আপনাকে খুব বেশি মার্কেট এনালাইসিস করতে জানতে হবে এবং আপনার নিজস্ব একটি ট্রেডিং স্ট্র্যাটেজি থাকা অন্তত প্রয়োজনীয়।

বাইনারি ট্রেডিং কি জুয়া?

ট্রেডিং থেকে খুব দ্রুত অনেক বেশি উপার্জন করা যায় এজন্য অনেকেই ট্রেডিং কে জুয়া বলে। কিন্তু ট্রেডিং করার জন্য অনেক বেশি মার্কেট এনালাইসিস এবং পূর্বে সে কারেন্সির অবস্থা ও তথ্য সংরক্ষণ করতে হয়।অনেক নিয়ম কানুন আছে যেগুলো মানলে ট্রেডিং এ লসের থেকে লাভ বেশি করা সম্ভব এবং সকল লস রিকভারি করা সম্ভব। 
ট্রেডিং মূলত এক ধরনের ব্যবসা। তাই আপনি যদি কোন নিয়ম কানুন এবং মার্কেটে এনালাইসিস না জানেন তবে সে ক্ষেত্রে স্বাভাবিকভাবেই আপনার কাছে বাইনারি ট্রেডিং জুয়া মনে হতে পারে। কোন কিছু না জেনে ট্রেড করা এবং ইনভেস্ট করা অবশ্যই জুয়া। তবে সকল নিয়ম অনুসরণ করে ট্রেড করলে বাইনারি ট্রেনিং কখনোই জুয়া হতে পারে না।

বাইনারি ট্রেডিং কি বাংলাদেশে বৈধ

বাংলাদেশের বাইনারি ট্রেডিং এর কোন বৈধতা এবং অবৈধের কোন ধরনের আইন নেই বর্তমানে তবে ক্রিপ্টো কারেন্সি নিয়ে ব্যবসা করলে অবশ্যই বিভিন্ন ধরনের আইনি ভাবে আপনি ঝামেলায় জড়াতে পারেন। বিশ্বের প্রায় অনেক দেশে ক্রিস্টো কারেন্সি এবং সকল ট্রেডিং বৈধ কিন্তু বাংলাদেশে ট্রেডিং সম্পর্কিত নির্দিষ্ট কোন আইন নেই তাই বাইনারি ট্রেডিং করা যেতে পারে।

শেষ কিছু কথা

আশা করছি ব্লগ পোস্ট টি পড়ে আপনি বাইনারি ট্রেডিং কি হালাল নাকি হারাম, বাইনারি অপশন ট্রেডিং কি এবং বাইনারি ট্রেডিং সম্পর্কিত অনেক অজানা তথ্য জানতে পেরেছেন। প্রতিনিয়ত সকল ধরনের গুরুত্বপূর্ণ এবং এসকল অজানা তথ্য সবার আগে জানতে গুগল নিউজে ফলো করে আমাদের সাথে থাকুন। গুগল নিউজ ফলো লিংক

এছাড়াও আপনার বাইনারি ট্রেডিং সম্পর্কিত যেকোনো ধরনের প্রশ্ন এবং মতামত আমাদের কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না আমাদের টিম মেম্বার রা খুব দ্রুত আপনার মতামত এবং কমেন্টের ভিত্তিতে উত্তর প্রদান করবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url