ক্রিপ্টোকারেন্সি ব্যবসা কি হালাল নাকি হারাম এবং ক্রিপ্টোকারেন্সি ব্যবসা সম্পর্কে জানুন

আপনি হয়তো ক্রিপ্টোকারেন্সি ব্যবসা কি হালাল নাকি হারাম এবং ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে অনেক তথ্য খোঁজাখুঁজি করেছেন আজকের এই পোস্টটি ক্রিপ্টোকারেন্সি ব্যবসা কি হালাল নাকি হারাম সম্পর্কে এবং আপনি আরো স্ক্রিপ্টোকারেন্সি ব্যবসা সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন।
ক্রিপ্টোকারেন্সি ব্যবসা কি হালাল
এজন্যে ক্রিপ্টোকারেন্সি ব্যবসা কি হালাল নাকি হারাম এবং ক্রিপ্টোকারেন্সি ব্যবসা সম্পর্কে জানতে পোস্টটি না টেনে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

ক্রিপ্টোকারেন্সি ব্যবসা কি হালাল

বর্তমান সময়ে অনেকেই ক্রিপ্টো কারেন্সি বিজনেস করার প্ল্যান করছেন কিন্তু আপনাদের মনে অনেক কৌতুহল রয়েছে যে ক্রিপ্টোকারেন্সি ব্যবসা কি হালাল নাকি হারাম । যারা ক্রিপ্টো কারেন্সি ব্যবসায়ী রয়েছে তারা দাবি করে যে ক্রিপ্টো কারেন্সি ব্যবসা হালাল আবার অনেকেই দাবি করেন যে এটা হালাল ও না এবং হারামও না। 

ক্রিপ্টো কারেন্সি হালাল কিংবা হারাম সেটা জানার পূর্বে আপনাদের জানতে হবে যে ক্রিপ্টো কারেন্সি আসলে কি জিনিস মূলত ক্রিপ্টো কারেন্সি হলো এক ধরনের ডিজিটাল কারেন্সি যে কারেন্সি কোন ধরনের সরকার কিংবা রাষ্ট্র থেকে উৎপাদিত হয় না। বিভিন্ন ধরনের জটিল এলগরিদম এবং বিভিন্ন ক্রিপ্টোগ্রাফি সম্পন্ন করে এ ধরনের কয়েন তৈরি হয়। 
সাধারণত ক্রিপ্টো কারেন্সি এবং বিটকয়েন রয়েছে এগুলো ইসলামের দৃষ্টিতে হারাম। ইসলামিক পরিভাষায় আরও রয়েছে কোন ধরনের গায়িক শ্রম না করে এবং ঘাম ঝরানো ছাড়া যে সকল অর্থ উপার্জিত হয় অতিরিক্ত অর্থ সেগুলো সম্পূর্ণ হারাম। তবে কিছু কিছু ক্রিপ্টো কারেন্সি বিজনেসম্যান রয়েছে যারা দাবি করেন যে এগুলো হারাম নয়। 

ক্রিপ্টো কারেন্সি যে হারাম নয় এ সম্পর্কিত তারা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের যুক্তি উপস্থাপন করেন। তবে ইসলামিক পারিভাষায় ক্রিপ্ত কারেন্সি এছাড়া বিভিন্ন ধরনের সুদ গ্রহণ এবং প্রদান করা এছাড়া বিভিন্ন লটারি এগুলো হারাম। এজন্য বর্তমান তথ্য মতে এ ধরনের ক্রিপ্টো কারেন্সিতে বিনিয়োগ করা হারাম।

ক্রিপ্টোকারেন্সি ব্যবসা

ক্রিপ্টো কারেন্সি ব্যবসা করে খুব সহজেই কোন পরিশ্রম ছাড়া অনেক বেশি অর্থ উপার্জন করা যায়। এজন্য অনেক মানুষ রয়েছেন যারা ক্রিপ্টো কারেন্সি বিজনেস থাকে তাদের মূল লক্ষ্য হিসেবে ধরে নিয়েছেন এবং তারা সেই লক্ষ্য অনুযায়ী প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। ক্রিপ্টো কারেন্সি মার্কেট অনেক বড় একটি মার্কেট প্লাটফর্ম। 

সাধারণত বিভিন্ন কারেন্সি ট্রেডিং এবং ক্রিপ্টো কারেন্সি ব্যবহার করার মাধ্যমে যে সকল ব্যবসা করা হয় এগুলোই হলো ক্রিপটো কারেন্সি ব্যবসা। বিটকয়েন ইথারিয়াম এছাড়াও অনেক ধরনের ক্রিপ্টো কারেন্সি রয়েছে এ সকল ক্রিপ্ট কারেন্সির মাধ্যমে যে সকল পণ্য কেনা বেচা করা হয় এবং বিভিন্ন ধরনের সেবা প্রদান করা হয়। 

সাধারণত বিভিন্ন ধরনের হ্যাকার রয়েছে এবং বিভিন্ন অবৈধ কাজ সম্পন্ন করতেও ক্রিপ্টো কারেন্সির ব্যবহার অনেক বেশি হয়ে থাকে। কারণ এই ক্রিপ্টোকারেন্সির লেনদেন কারিদের কোন ধরনের পরিচয় প্রদান করতে হয় না। অনেকেই এই গিফটো কারেন্সির ট্রেডিং করে এবং প্রতি মাসে লাখ লাখ টাকা ইনকাম করে যা ক্রিপ্টো কারেন্সি ব্যবসার অন্তর্ভুক্ত।

ক্রিপটো কারেন্সি এক ধরনের দীর্ঘমেয়াদী বিনিয়োগ বলা যেতে পারে। সাধারণত ক্রিপ্টো কারেন্সি ব্যবসায়ী যারা রয়েছে তারা ক্রিপ্টো কারেন্সিতে অনেক বেশি দীর্ঘ মেয়াদী বিনিয়োগ করেন পরবর্তীতে যখন ক্রিপ্টো কারেন্সির মান বৃদ্ধি পায় এবং দাম বেড়ে যায় তখন সেই ক্রিপ্টো কারেন্সি গুলো তারা বিক্রি করা শুরু করে।

ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগ

বাংলাদেশে ক্রিপটো কারেন্সি তে বিনিয়োগ করা অবৈধ হলেও বিশ্বের অনেকগুলো দেশে ক্রিপ্টো কারেন্সি বৈধতা রয়েছে। এজন্য অনেক বিনিয়োগকারী রয়েছেন যারা প্রতিনিয়ত ক্রিপ্টো কারেন্সিতে বিনিয়োগ করে ক্রিপ্টো কারেন্সি কিনে নিজেদের কাছে রেখে দেন পরবর্তীতে সেই ক্রিপ্টো কারেন্সির মান এবং দাম বৃদ্ধি পেলে। 

সেই ক্রিপ্টো কারেন্সি গুলো তারা সেই মার্কেটের দাম অনুযায়ী বিক্রি করা শুরু করেন। এছাড়া অনেকে রয়েছেন যারা ক্রিপটো কারেন্সিতে ট্রেডিং করেন যা এক ধরনের বিনিয়োগ বলা যেতে পারে। অনেকগুলো ক্রিপ্ট কারেন্সি রয়েছে এর মধ্যে লাইক কয়েন ইতালিয়ান বিটকয়েন রিপেল ইত্যাদি। এগুলো আপনি কেনার জন্য বিভিন্ন ধরনের প্লাটফর্ম পেয়ে যাবেন। 
এর মধ্যে ক্রিপটো কারেন্সি এক্সচেঞ্জ এবং ট্রাডিশনাল ব্রোকার অন্যতম এ সকল প্লাটফর্মে আপনি প্রতিনিয়ত আপনার ক্রিপটো কারেন্সি কিনতে পারবেন এবং বিক্রি করতে পারবেন। তবে এই সকল প্লাটফর্মে আপনার কেনাবেচা করার পূর্বে অবশ্যই সচেতনতা অবলম্বন করতে হবে যে তারা আপনাকে কি কি ফিচার দিচ্ছে এবং সেই ক্রিপ্টো কারেন্সির জন্য তারা কত চার্জ করছে। 

এ সকল প্লাটফর্ম থেকে কেনার পর আপনাকে স্টোর করে রাখতে হবে অনেক সিকিউর ভাবে না হলে সেগুলো হ্যাকাররা হাতিয়ে নিয়ে নিতে পারে। এজন্য আপনি হট ওয়ালেট এবং গোল্ড ওয়ালেট ব্যবহার করতে পারেন যেগুলো আপনার ক্রিপটো কারেন্সি কে অনেক বেশি নিরাপত্তা প্রদান করবে।

ক্রিপ্টোকারেন্সি থেকে আয়

বর্তমানে খুব সহজেই অর্ধ উপার্জনের জন্য ক্রিপ্টো কারেন্সি তে বিনিয়োগ করার মত সহজ মাধ্যম আর নেই। এজন্য অনেকেই খুব সহজেই অর্থ উপার্জন করার জন্য ক্রিপ্টো কারেন্সিতে অনেক বেশি বিনিয়োগ করতে শুরু করেন এবং ক্রিপ্টো কারেন্সি বেচাকেনা শুরু করেন। বিভিন্ন ক্রিপ্টো কারেন্সি ট্রেডার রয়েছে যারা মার্কেট এনালাইসিস এবং বিভিন্ন ধরনের প্যাটার্ন সনাক্ত করে প্রতিনিয়ত খুব সহজে অনেক বেশি আয় করতে পারে।

ক্রিপ্টোকারেন্সি কত প্রকার

সাধারণত ক্রিপ্টো কারেন্সির কোন প্রকারভেদ হয় না তবে ক্রিপ্টো কারেন্সির অন্তর্ভুক্ত অনেকগুলো কয়েন রয়েছে যার মাধ্যমে বিনিয়োগকারীরা এবং ব্যবসায়ীরা লেনদেন করে। মূলত এই ক্রিপ্ত কারেন্সি কে দুইটি স্বতন্ত্র বিভাগের ক্লাসটার করা যেতে পারে এর মধ্যে একটি হলো টোকেন এবং অপরটি হলো কয়েন। ক্রিপটো কারেন্সি তার নিজ স্বাধীন ব্লক চেইন ব্যবহার করে। 
বিটকয়েনের মতোই অনেকগুলো কয়েন কাজ করে এর মধ্যে বিভিন্ন ধরনের ডোজ কয়েন এবং বিভিন্ন ডোজ বিট কয়েন রয়েছে। অনুরূপভাবে কয়েনের মতো টোকেন রয়েছে যেগুলো দ্বারা বিভিন্ন ধরনের সম্পদ ক্রয় এবং বিক্রয় করার সম্ভব। এগুলো অন্য ব্লক চেইনের স্ট্রাকচার ফলো করে। কিছু জনপ্রিয় ক্রিপ্টো কারেন্সি রয়েছে এর মধ্যে বিটকয়েন, ইথার , ফাইনান্স কয়েন, টি থার, সোলানা, এক্স আরব, লাইট কয়েন ইত্যাদি।

মোবাইল দিয়ে বিটকয়েন আয়

মোবাইল ল্যাপটপ এছাড়াও বিভিন্ন ধরনের ডিভাইস দিয়ে আপনি বিটকয়েনের মাধ্যমে আয় করতে পারবেন খুব সহজেই। বিটকয়েনের আবিষ্কারক সাতশি নাকামতো । বিভিন্ন ধরনের অ্যাপস এবং ওয়েবসাইট রয়েছে যেগুলোতে আপনি প্রতিনিয়ত ক্রিপ্টোমাইনিং অর্থাৎ সাতোষী কালেক্ট করে সেগুলো বিটকয়েন কনভার্ট করে পরবর্তীতে আপনি বিক্রি করে দিতে পারবেন। 

ঠিক এভাবেই আপনি মোবাইল দিয়ে বিটকয়েনের মাধ্যমে আয় করতে পারবেন। এছাড়াও আপনি যদি বিটকয়েন মাধ্যমে আরো ভালো বেশি আয় করতে চান তবে সেক্ষেত্রে আপনাকে বিটকয়েনের জন্য বিনিয়োগ করতে হবে। পরবর্তীতে যখন বিটকয়েন এর মান বৃদ্ধি পাবে এবং পূর্বের তুলনায় দাম বেড়ে যাবে তখন আপনি আপনার সংরক্ষিত বিটকয়েন গুলো বিক্রি করে দিবেন।

শেষ কিছু কথা

আশা করছি ব্লগ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি ক্রিপ্টোকারেন্সি ব্যবসা কি হালাল নাকি হারাম এবং ক্রিপ্টো কারেন্সি বিজনেস সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। প্রতিনিয়ত এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য সবার আগে পেতে গুগল নিউজে ফলো দিয়ে আমাদের সাথে যুক্ত থাকুন। গুগল নিউজ ফলো লিংক
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url