ফরেক্স ট্রেডিং কি হালাল নাকি হারাম জেনে নিন বিস্তারিত

প্রিয় পাঠক আপনারা অনেকেই ট্রেডিং এবং ফরেক্স ট্রেডিং হালাল নাকি হারাম সে সম্পর্কে জানতে চান আজকের এই পোস্টটিতে ফরেক্স ট্রেডিং কি হালাল নাকি হারাম এবং ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ নাকি অবৈধ সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
ফরেক্স ট্রেডিং কি হালাল
তাই ফরেক্স ট্রেডিং সম্পর্কে বিস্তারিত জানতে এবং ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ নাকি অবৈধ সে সম্পর্কে জানতে পোস্টটি না টেনে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

ফরেক্স ট্রেডিং কি হালাল

অনেক ট্রেডার এবং বিভিন্ন ধরনের মানুষ জনের একটি কমন প্রশ্ন হলো ফরেক্স ট্রেডিং কি হালাল নাকি হারাম। সাধারণত ফরেক্স ট্রেডিং নিয়ে অনেক ধরনের মতভেদ এবং বিভিন্ন ধরনের যুক্তিতর্ক থাকলেও বর্তমান তথ্যমতে ফরেক্স ট্রেডিং একদম হারাম নয়। অনেক মুসলিম ট্রেডার রয়েছেন। 

যারা ইসলামী শরীয়তের নিয়ম মেনে অতিরিক্ত টাকা বা সুদ গ্রহণ না করে এবং যথাযথ নিয়ম পালন করে প্রতিনিয়ত ফরেক্স ট্রেডিং করে যাচ্ছেন। আপনি যদি ফর এক্স ট্রেডিং এর ক্ষেত্রে আপনার ট্রেড এর ওপর অতিরিক্ত কোন টাকা কিংবা সুদ গ্রহণ না করেন তবে সে ক্ষেত্রে আপনার ফরেক্স ট্রেডিংটি হালাল হবে। 
সাধারণত ফর এক্স মার্কেট একটি ইন্টারন্যাশনাল কারেন্সি মার্কেট হওয়ায় এখানে সুদ প্রবেশ করবে এটা অস্বাভাবিক কিছু নয়। মূলত এই জন্যই ইসলামী বিশেষজ্ঞ রা ট্রেডিংকে পুরোপুরি হালাল বলতে পারেন না। অনেক ট্রেডার রয়েছে যারা দাবি করেন যে ফরেক্স ট্রেডিং হালাল। এজন্যই যদি সুদ গ্রহণ না করা হয় তবে সেক্ষেত্রে ফরেক্স ট্রেডিং হালাল হবে।

ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ

বর্তমানে বাংলাদেশ ক্রিপ্টো কারেন্সি বা বিভিন্ন ধরনের অনলাইন কারেন্সি গুলোর বৈধতা না থাকলেও ফরেক্স ট্রেডিং কিংবা ফরেক্স মার্কেট এর বৈধতা রয়েছে। বাংলাদেশে বৈধভাবে অনুমতি প্রাপ্ত হয় ফরেক্স ট্রেড। সাধারণত ফরেক্স ট্রেডিং সম্পর্কিত বিভিন্ন ধরনের নিয়ম নীতি এবং সকল বিধি বিধান , বিভিন্ন ধরনের ফরেক্স ব্রোকার ও সকল ফরেক্স এক্সচেঞ্জ সেবা প্রদান করে বাংলাদেশ ব্যাংক। 

এজন্য ফরেক্স ট্রেডিং করার পূর্বে আপনাকে বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশের বিধি বিধান সম্পর্কিত প্রতিটি নিয়ম-নীতি অনুসরণ করতে হবে । বাংলাদেশ ব্যাংকের প্রতিটি নিয়ম অনুসরণ করার পরে আপনি পরবর্তীতে কোন ধরনের অসুবিধার সম্মুখীন হবেন না। বাংলাদেশের ফরেক্স ট্রেডিং এর বৈধতা থাকায় বাংলাদেশের প্রায় সম্ভাব্য ১৬৩ মিলিয়ন ফরেক্স ট্রেডার রয়েছে যারা প্রতিনিয়ত ফরেস্ট ট্রেডিং করে থাকেন।

ফরেক্স ট্রেডিং কিভাবে করে

প্রতিটি ট্রেডিং প্লাটফর্মে প্রথমত আপনাকে একটি অ্যাকাউন্ট করতে হবে এবং সেই অ্যাকাউন্টে আপনার কিছু টাকা ডিপোজিট করতে হবে পরবর্তীতে সেই টাকা দিয়ে আপনি ট্রেডিং করতে পারবেন। ২০১৯ সালের একটি সার্ভে অনুযায়ী তথ্য পাওয়া যায় যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ফরেক্স মার্কেট হতে প্রতিদিন গড়ে সাড়ে ছয় ট্রিলিয়ন ডলার ফর এক্স ট্রেডিং মার্কেট হতে লেনদেন হয়। 

বর্তমান সময়ে ফরেক্স ট্রেডিং মার্কেট বিশ্বের সবচেয়ে বেশি লিকুইড মানির বাজার হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। সাধারণত ফরেস্ট ট্রেডিং হলো কোন দেশের মুদ্রা কিনে সেটি অন্য আরেক দেশের মুদ্রার বিনিয়োগে বেঁচে দেওয়া। ফরেস্ট ট্রেডিংয়ে অনেক লাভ হয় এই কথা শুনে অনেকেই প্রচুর ইনভেস্ট করে কিন্তু দিনশেষে খালি হাতে ফিরে আসে। 
প্রায় ৯৫ শতাংশ মানুষই খালি হাতে ফিরে আসে এবং যারা লাভবান হয় তারা অনেক বেশি লাভবান হয়। অনেক ধরনের এজেন্ট কিংবা কোম্পানি বা ব্রোকার রয়েছে তারা প্রতিনিয়ত আপনাকে সহযোগিতা করতে পারবে সেজন্য আপনি তাদের সাথে যোগাযোগ করুন যে হয় তারা সঠিক সময়ে ইনভেস্ট করতে এবং লেনদেন করতে আপনাকে সহযোগিতা করতে পারে।

কিভাবে ফরেক্স ট্রেডিং করে আয় করবেন

আপনাকে প্রথমত একটি একাউন্ট খুলতে হবে পরবর্তীতে সেই একাউন্টে ৫০ ডলার কিংবা ৫০ ডলার থেকে শুরু করে আপনার ইচ্ছামত টাকা ডিপোজিট করতে হবে। সাধারণত ফরেক্স একাউন্টের অনেকগুলো প্রকারভেদ হয়ে থাকে এর মধ্যে ফরেক্স অ্যাকাউন্ট মাইক্রো ফরেক্স একাউন্ট মিনি ফরেক্স একাউন্ট এবং স্ট্যান্ডার্ড ফরেক্স একাউন্ট। 

সাধারণত মোবাইলের মাধ্যমেও ফরেক্স এ ট্রেড করা যায়। এজন্য প্রথমত আপনাকে কোন ভালো ফরেক্স ব্রোকারের সঙ্গে পরামর্শ করতে হবে। আপনি যদি ফরেস্টেডিং এ লস খেতে না চান এবং ভালোমতো ট্রেনিং করতে চান তবে সেক্ষেত্রে আপনার জন্য ভালো একটি ব্রোকার অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 
তার দেয়া প্রতিটি নিয়ম নীতি আপনি অনুসরণ করে প্রতিনিয়ত লস পরিমাণ এর থেকে লাভ এর পরিমান বেশি পাবেন।আপনি ভালো একজন ব্রোকারের মার্কেট এনালাইসিস টেকনিক ফলো করলে খুব সহজে ফরেক্স ট্রেডিং এ প্রতিনিয়ত প্রফিট করতে পারবেন। এর পাশাপাশি প্রতিনিয়ত আপনাকে এক্সচেঞ্জে কারেন্সির উঠা নামার দিকে সবসময়ই লক্ষ্য রাখতে হবে।

ফরেক্স ট্রেডিং স্ট্রাটেজি

ফরেক্স ট্রেডিং সহ প্রতিটি ট্রেডিং এর ক্ষেত্রেই আপনাকে প্রথমত মাথা ঠাণ্ডা রাখতে হবে।মনে রাখতে হবে ট্রেডিং এর মুল বিষয় হলো সাইকোলজি। ট্রেডিং স্টাডিজি হিসেবে আপনাকে প্রথমত প্রতিদিন বেশি ট্রেড নেয়া যাবে না এবং সব সময় ট্রেড নেওয়ার পূর্বে সচেতনতা অবলম্বন করতে হবে এবং পুরো মার্কেট এনালাইসিস করতে হবে। মার্কেট এনালাইসিস না করে ট্রেড নিলে আপনার লস এর সম্ভাবনা বেশি থাকবে।

শেষ কিছু কথা

আশা করছি ব্লগ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি ফরেক্স ট্রেডিং কি হালাল নাকি হারাম এবং ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ নাকি অবৈধ সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। প্রতিনিয়ত এ ধরনের গুরুত্বপূর্ণ এবং নতুন নতুন অজানা বিষয়গুলো সবার আগে জানতে গুগল নিউজে ফলো করে আমাদের সাথে থাকুন। গুগল নিউজ ফলো লিংক

এছাড়াও ট্রেডিং সম্পর্কিত আপনার যেকোনো ধরনের প্রশ্ন থাকলে আপনি নির্দ্বিধায় কমেন্ট বক্সে  আমাদের জানাতে ভুলবেন না। আমাদের সাপোর্ট টিম খুব দ্রুত আপনার মতামতের ভিত্তিতে সঠিক উত্তরটি প্রদান করবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url