জিম করার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জেনে নিন

আপনারা অনেকে আছেন যারা নিজেদের শরীর স্বাস্থ্য পরিবর্তন করার কথা ভাবছেন কিন্তু আপনারা জিম করার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানেন না। আজকের এই পোস্টটিতে জিম করার উপকারিতা ও অপকারিতা সম্পর্কিত সকল ধরনের তথ্য রয়েছে।
জিম করার উপকারিতা ও অপকারিতা
জিম করার পরিপূর্ণ নিয়ম এবং জিম করার উপকারিতা ও অপকারিতা সম্পর্কিত সকল অজানা তথ্যগুলো জানতে পোস্টটি না টেনে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

জিম করার উপকারিতা ও অপকারিতা

সময়ের পরিবর্তন এবং বিভিন্ন কারণের জন্য আপনাদের স্বাস্থ্যের অবনতি হওয়ায় আপনারা অনেকেই চিন্তিত। এজন্য আপনাদের স্বাস্থ্যের পরিবর্তন ঘটাতে এবং নিজেকে সুস্থ রাখার জন্য ব্যায়াম করার কোন বিকল্প নেই। ব্যায়াম করার জন্য অনেকেই জিমে যায়। জিমে যাওয়ার অপকারিতার থেকে জিমে যাওয়ার উপকারিতা অনেক বেশি রয়েছে। 

আপনি প্রতিনিয়ত যদি জিমে যান তাহলে আপনার নিজের প্রতি আত্মবিশ্বাস অনেক বেশি বেড়ে যাবে। তাই আপনি যদি স্বাস্থ্য সচেতন একজন ব্যক্তি হতে চান তবে সে ক্ষেত্রে আপনার প্রতিদিন জিমে যাওয়া এবং প্রতিদিন নির্দিষ্ট পরিমাণ সময় ব্যায়াম করার কোন বিকল্প নেই। শরীরচর্চা কিংবা ব্যায়াম করার জন্য একটি সুন্দর পরিবেশ খুবই গুরুত্বপূর্ণ। 
এজন্য আপনার ব্যামাগার বা জিম টি হতে হবে অনেক বেশি পরিচ্ছন্ন এবং সুন্দর। জিমের মেম্বারশিপ নেয়ার পূর্বে অবশ্যই খেয়াল রাখবেন যেন ডিমের পরিবেশ অনেক বেশি সুন্দর হয় এবং আপনার জন্য যেসব ইকুইপমেন্ট লাগবে সেগুলো যেন জিমে থাকে। প্রতিদিন জিম করার ফলে আপনি আপনার দৈনন্দিন যেসব কাজ রয়েছে সেসব কাজে।

আপনি বেশি মনোযোগ দিতে পারবেন। জিম করলে আপনার মধ্যে অলসতা কম কাজ করবে আপনি খুব সহজ ও নিখুত ভাবে নিজের কাজ গুলো করে ফেলতে পারবেন।মুলত জিম করার কোন অপকারিতা নেই তবে অতিরিক্ত ব্যায়াম করা উচিৎ নয় এবং জিম করার সময় সাবধানতা অবলম্বন করা উচিৎ।

সপ্তাহে কতদিন ব্যায়াম করা উচিত

সাধারণত ব্যায়াম করার অনেক ধরনের নিয়ম রয়েছে । আপনি যদি নিয়মগুলো অনুসরণ না করেন তবে সে ক্ষেত্রে আপনার স্বাস্থ্য আরও খারাপ হয়ে যেতে পারে এবং আপনি কাঙ্ক্ষিত ফলাফলটি পাবেন না। তাই আপনার কাঙ্ক্ষিত ফলাফলটি দ্রুত পেতে প্রতিনিয়ত ব্যায়াম করার নিয়ম গুলো অনুসরণ করা খুবই জরুরি। সপ্তাহে সাত দিন ব্যায়াম করার কোন প্রয়োজন নেই। 

যারা ব্যায়াম শুরু করার চিন্তা ভাবনা করছেন তারা সপ্তাহে চার দিন ব্যায়াম করতে পারেন। আপনি এভাবে কিছুদিন ব্যায়াম করার পর সপ্তাহে পাঁচ দিন ব্যায়াম করা শুরু করুন। যখন আপনার আরো বেশি ব্যায়াম করার প্রয়োজন পড়বে সে ক্ষেত্রে আপনি সর্বোচ্চ ছয় দিন পর্যন্ত ব্যায়াম করতে পারেন। তবে সপ্তাহে পাঁচ দিন ব্যায়াম করা উত্তম। 
৫ দিন ৩০ মিনিট থেকে সর্বোচ্চ ১ ঘন্টা ব্যায়াম করলে খুব দ্রুত আপনি আপনার কাঙ্খিত ফলাফলটি পাবেন এবং নিজের মধ্যাকার পরিবর্তন লক্ষ্য করতে পারবেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে সপ্তাহে ৩০০ মিনিট বা তারও বেশি ব্যায়াম করা অত্যন্ত জরুরি যা আপনার স্বাস্থ্য কে ভালো রাখবে এবং আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে।

জিম ছেড়ে দিলে কি হয়

অনেকেই ভাবেন যে জিম একবার শুরু করে অনেকদিন যাবত করার পরে যদি জিম ছেড়ে দেয়া হয় তবে সেক্ষেত্রে শরীর পূর্বের থেকে অনেক বেশি নষ্ট হয়ে যায় যা একটি ভুল ধারণা। আপনি জিম ছেড়ে দেয়ার পর যদি আপনার খাদ্যভাস পরিবর্তন করেন তবে খুব সহজে স্বাভাবিকভাবেই আপনার শরীর নষ্ট হয়ে যাবে। 

তবে আপনার শরীরের কোন ক্ষতি হবে না এবং ভয়ংকর কিছুই হবে না। শুধু আপনার চমৎকার সুগঠিত যে পেশিগুলো আপনি দীর্ঘদিন যাবত তৈরি করেছিলেন সেগুলো পূর্বের তুলনায় আকার আরো ছোট হয়ে যাবে। কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় অনেকে মোটা হয়ে যায় এর মূল কারণ হলো তার আগের মতো ক্যালোরি খরচ না হওয়া। 

আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা পূর্বের মতোই কমে যাবে। তবে ঘাবড়ানোর কোন কারণ নেই আপনি যদি পরবর্তীতে জিম শুরু করেন তবে সেক্ষেত্রে আপনি খুব সহজেই পূর্বের মতো আকার আকৃতি এবং আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা ফিরিয়ে নিয়ে আসতে পারবেন। একেবারেই জিম ছেড়ে দেয়া উচিত নয় পূর্বের মত সময় না দিতে পারলেও খুব কম সময় করে হলেও দিনের মধ্যে ২০-৩০ মিনিট ব্যায়াম করা উচিত। 
যা আপনার স্বাস্থ্যকে এবং আপনার প্রতিদিনের কাজগুলোকে অনেক বেশি ভালো করে তুলবে। তাই আপনার যদি সময় এর অভাব হয়ে ওঠে এবং বিভিন্ন ধরনের ব্যস্ততার কারণে আপনি জিম বাদ দিয়ে দেন তবে সে ক্ষেত্রে একটু সময় বের করে প্রতিদিন কম সময় করে হলেও ব্যায়াম করার চেষ্টা করুন।

খাওয়ার কতক্ষণ পর ব্যায়াম করা উচিত

ব্যায়াম করার আগে হালকা কিছু খেয়ে নেয়া উচিত না হলে ব্যায়াম করার আসল এনার্জি টা থাকে না। আপনি যদি কার্বোহাইড্রেট যুক্ত খাবার যদি আপনি খান তবে সে ক্ষেত্রে আপনার খাদ্য গ্রহণের ৩০ মিনিট থেকে দুই ঘন্টা পর ব্যায়াম শুরু করা উচিত কারণ এই সময় খাদ্য হজম হয় এবং আপনার পেট ভরা থাকে। 

এসময়ে ব্যায়াম করতে গেলে আপনি বিভিন্ন ধরনের সমস্যাই করতে পারেন এবং অনেক ক্ষেত্রে আপনার বদহজমের মত সমস্যা হতে পারে। তাই ভারী খাদ্য গ্রহণের ৩০ মিনিট থেকে শুরু করে এক ঘণ্টা বা দুই ঘন্টা পরে ব্যায়াম করতে হবে। একদম খালি পেটেও ব্যায়াম করা উচিত নয়। ব্যায়াম শুরু করার পূর্বে আপনি ফল খেতে পারেন।

প্রতিদিন কি ব্যায়াম করা উচিত

প্রতিদিন ব্যায়াম করা উচিত নয় আপনি যদি রুটিন মাফিক ব্যায়াম করেন তবে সে ক্ষেত্রে আপনি খেয়াল করবেন যে প্রতিদিন ব্যায়াম করলে আপনার বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিবে এবং আপনার কাঙ্খিত ফলাফলটি আপনি পাবেন না। কিছু কিছু ব্যায়াম আছে যেগুলো আপনি প্রতিদিন করতে পারেন যেমন যোগব্যায়াম, জগিং ইত্যাদি। 
এছাড়াও আপনি যদি শরীরের বিভিন্ন পার্টের ব্যায়াম আলাদাভাবে করেন তবে সেক্ষেত্রে আপনার প্রতিদিন একই ব্যায়াম করা যাবে না আপনার রুটিন আলাদা করে নিতে হবে এবং আপনার ব্যায়ামের মধ্যে একদিন বা দুই দিন রেস্ট দিতে হবে সেই একদিন বা দুই দিনে আপনি অন্য একটি পার্টের ব্যায়াম করতে পারেন। পর্যাপ্ত পরিমাণে ঘুমান এবং পানি পান করুন যা আপনার স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করবে।

জিম করলে কি খাবার খেতে হয়

জিম করলে যে খাবার গ্রহণ করতে হয় তা আপনার শরীরের উপর নির্ভর করে। আপনি যদি অতিরিক্ত মোটা হন তবে আপনার কার্বোহাইড্রেট যুক্ত খাদ্য যেমন ভাত রুটি এবং সকল ধরনের ফাস্টফুড এবং তেল যুক্ত খাদ্য এড়িয়ে চলতে হবে। আপনার শরীরের গঠন যদি অনেক চিকন হয়ে থাকে তাহলে আপনি কার্বোহাইড্রেট যুক্ত খাদ্য গ্রহণ করতে পারেন। 

কিন্তু আপনি কখনোই ফাস্টফুড জাতীয় অসাস্থ্যকর খাদ্য গ্রহণ করতে পারেন না যেগুলো স্বাস্থ্যের ক্ষতি করে। ব্যায়াম শেষ করার পর আপনার খাদ্য তালিকায় অবশ্যই মিষ্টি আলু এবং হালকা কার্বোহাইড্রেট যুক্ত খাদ্য আপনি রাখতে পারেন। এছাড়াও জিম করলে আপনার প্রোটিনযুক্ত খাদ্য বেশি বেশি খেতে হবে। প্রোটিনযুক্ত খাদ্য আপনার মাসেল রিকভারি এবং শরীর গঠনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

শেষ কিছু কথা

আশা করি ব্লগ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি জিম করার উপকারিতা ও অপকারিতা এবং সপ্তাহে কতদিন ব্যায়াম করা উচিত এগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। প্রতিনিয়ত এ ধরনের গুরুত্বপূর্ণ এবং অজানা তথ্যগুলো সবার আগে জানতে গুগল নিউজে ফলো করে আমাদের সাথে যুক্ত থাকতে পারেন। গুগল নিউজ ফলো লিংক

এছাড়াও আপনাদের যেকোনো ধরনের মতামত এবং প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না। আমাদের সাপোর্ট টিম খুব দ্রুত আপনার মতামত এবং প্রশ্নের ভিত্তিতে উত্তর প্রদান করবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url