প্রতিদিন ১ কেজি করে দ্রুত ওজন কমানোর উপায় গুলো বিস্তারিত জানুন

বর্তমানে বিভিন্ন ধরনের কারণে অনেকের ওজন খুব দ্রুত বৃদ্ধি পায় এবং পূর্বের তুলনায় তাদের ওজন বৃদ্ধিতে তাদের আরো মোটা দেখাতে শুরু করে। অনেকেই এজন্য প্রতিনিয়ত দুশ্চিন্তায় ভুগলেন যে তারা কিভাবে ওজন কমাবেন। নিম্নলিখিত পদ্ধতি গুলো অবলম্বন করা মাধ্যমে আপনি খুব সহজে নিজের ওজন কমিয়ে নিয়ে আসতে পারবেন।
প্রতিদিন ১ কেজি করে দ্রুত ওজন কমানোর উপায়
প্রতিদিন ১ কেজি করে দ্রুত ওজন কমানোর উপায় সম্পর্কে জানতে এবং নিজেকে কিভাবে খুব দ্রুত ফিট করবেন এ সম্পর্কে বিস্তারিত জানতে পোস্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত না টেনে পড়তে থাকুন।

প্রতিদিন ১ কেজি করে দ্রুত ওজন কমানোর উপায়

প্রতিনিয়ত বিভিন্ন ধরনের অসাধারণ অসচেতনতা কারনে এবং বিভিন্ন ধরনের সমস্যার কারণে অনেকের ওজন বৃদ্ধি হয়ে যায়। আবার কারো কারো ছোট থেকেই এ ধরনের সমস্যা থাকে তাই সবাই নিজেদের ওজন কমিয়ে নিজেদের ফিট রাখতে চায়। প্রতিদিন এক কেজি করে ওজন কমানো খুবই কঠিন। 

আপনার শরীরে যে ওজন রয়েছে সেই ওজন কিন্তু আপনি একদিনে তৈরি করেননি বা এই ওজন কিন্তু আপনার একদিনে বেড়ে যায়নি এটি বেড়ে যেতে অনেক সময় লেগেছে সুতরাং এই ওজনটাও আপনাকে আস্তে আস্তে কমিয়ে নিয়ে আসতে হবে আপনি যদি চান খুব দ্রুত নিজের শরীরের ওজন কমাতে তবে সে ক্ষেত্রে আপনার বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। 
আপনার অনেকেই মনে করে থাকেন যে প্রতিনিয়ত ব্যায়াম করলে খুব দ্রুত ওজন কমবে কিন্তু ব্যায়াম করার থেকে বেশি ওজন কমাতে বেশি ভূমিকা রাখে আপনার ডায়েট প্ল্যান অর্থাৎ আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় আপনি কি ধরনের খাদ্য খাচ্ছেন সে অনুযায়ী আপনার শরীর এর ওজন কমে এবং বাড়ে। 

প্রতিনিয়ত শরীর চর্চার পাশাপাশি গরম পানি পান করতে পারেন যা আপনার ওজন কমিয়ে নিয়ে আসতে অনেক বেশি ভূমিকা পালন করে কারণ গরম পানি পান করার ফলে আপনার শরীরকে ডি টক্সিফাই করতে সহায়তা করে। প্রতিনিয়ত ভালোমতো ব্যায়াম করা শুরু করুন এবং নিজের খাদ্যাভাসে সকল ধরনের ফাস্টফুড এবং তিনি যুক্ত থাকতে এভোয়েড করতে শুরু করুন।

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়

বর্তমান সময়ে অনেক ধরনের মেয়ে রয়েছে যারা ব্যায়াম করে দ্রুত ওজন কমানো কে পছন্দ করে না। তারা ব্যায়াম না করে তাদের ওজন খুব দ্রুত কমিয়ে নিয়ে আসতে চায়। এজন্য তারা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের ওজন কমানোর ওষুধ খেয়ে থাকেন। এসব দ্রুত ওজন কমানোর বেশিরভাগ ওষুধ গুলো খাওয়ার ফলে বিভিন্ন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। 

এজন্য শরীর চর্চা করে এবং নিজের খাদ্যাভ্যাস পরিবর্তন করে প্রাকৃতিকভাবে ওজন কমানোর কোন বিকল্প নেই। মেয়েদের দ্রুত ওজন কমানোর জন্য নিজের প্রতিদিনের খাদ্য তালিকায় কিছু পরিবর্তন নিয়ে আসতে হবে যেমন মিষ্টি যুক্ত খাদ্য এবং চিনি যুক্ত খাদ্য পরিহার করতে হবে। পরিমাণ মতো পানি পান করতে হবে এবং অতিরিক্ত তেল চর্বিযুক্ত খাদ্য এড়িয়ে চলতে হবে। 

প্রতিনিয়ত পরিমাণ মতো ঘুম এবং বিশ্রাম নিতে হবে। এছাড়াও শরীরচর্চার পাশাপাশি মেয়েরা বিভিন্ন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়ামুক্ত ঔষধ ব্যবহার করতে পারেন ওজন কমানোর জন্য। দ্রুত ওজন কমাতে কার্বোহাইড্রেট যুক্ত খাদ্য যেমন ভাত এগুলো কম পরিমাণে খেতে হবে। প্রতিনিয়ত সকালে উঠে একটু দৌড়াতে পারেন যা ওজন করাতে অনেক বেশি ভূমিকা রাখে।

লেবু দিয়ে ওজন কমানোর উপায়

লেবু যেমন আমাদের প্রতিনিয়ত বিভিন্ন ধরনের কাজে আসে ঠিক তেমনি ভাবে ওজন কমাতে অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে লেবু। সাধারণত আপনারা জানেন লেবুতে উপস্থিত পটাশিয়াম আপনাদের ওজন কমিয়ে শরীরকে হাইড্রেটেড রাখে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করতে অনেক বেশি ভূমিকা রাখে। 
যাদের অতিরিক্ত গ্যাস্ট্রিক জনিত সমস্যা রয়েছে তারা প্রতিদিন সকালে খালি পেটে লেবুর জল খেতে পারবেন না কারণ এতে উপস্থিত এসিড আপনাদের গ্যাস্ট্রিক জনিত সমস্যা আরো বাড়িয়ে দিতে পারে। যাদের এ ধরনের সমস্যা নেই তারা প্রতিদিন সকালে খালি পেটে হালকা কুসুম গরম পানির সাথে দুই চামচ কিংবা আরেকটু বেশি পরিমাণ লেবুর রস নিয়ে মিক্স করে পান করতে পারেন।

৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায়

৭ দিনে ১০ কেজি ওজন কমানো আপনার কাছে একটি খুবই কঠিন চ্যালেঞ্জ হতে চলেছে। তবে প্রতিনিয়ত নিজের খাদ্যাভাসে পরিবর্তন এবং শরীর চর্চা করার মাধ্যমে খুব সহজে আপনি সাত দিনে ১০ কেজি ওজন কমিয়ে নিয়ে আসতে পারেন। প্রতিনিয়ত সকালে উঠে লেবু পানি পান করবেন এবং শরীর চর্চা শুরু করে দিবেন।

আপনার খাদ্য তালিকা বিভিন্ন ধরনের চিনিযুক্ত এবং বিভিন্ন ধরনের অস্বাস্থ্যকর তেল যুক্ত খাদ্য রাখা যাবে না। দাড়িয়ে দাড়িয়ে খাবার খাওয়ার অভ্যাস পরিত্যাগ করতে হবে। আপনাকে প্রতিনিয়ত পনেরশো ক্যালোরি থেকে ২০০০ ক্যালোরি পর্যন্ত বার্ন করতে হবে। এজন্য আপনার খুবই দ্রুত ওজন কমাতে প্রতিদিন একঘন্টা বা তার একটু বেশি ব্যায়াম করতে হবে।আপনি কত দ্রুত এবং কেমন ওজন কমাতে যাচ্ছেন তার ওপর আপনার ব্যায়াম এর সময় নির্ভর করবে। 

তবে কখনোই অতিরিক্ত ব্যায়াম করতে যাবেন না তাহলে আপনার শরীরে বিভিন্ন ধরনের ক্ষতি হতে পারে। আপনি চাইলে টাবাটা নামক উচ্চমাত্রার ব্যায়ামটি করতে পারেন যা আপনার ওজন আরো দ্রুত কমিয়ে নিয়ে আসতে সহযোগিতা করবে। প্রতিদিন নিজের খাদ্য তালিকা মেনে চলুন এবং নিয়মিত শরীরচর্চা করুন তাহলেই খুব দ্রুত আপনার সাত দিনে দশ কেজি পর্যন্ত ওজন কমানো সম্ভব।

ওজন কমানোর খাবার তালিকা

ওজন কমানোর জন্য খাদ্য তালিকা অনেক বেশি গুরুত্বপূর্ণ কারণ আপনি যদি খাদ্য তালিকায় মেনে না চলে তবে আপনি যতই শরীর চর্চা করুন। ফলাফল হিসেবে আপনি কিছুই লক্ষ্য করতে পারবেন না। শরীরচর্চার থেকে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো আপনার খাদ্যভাস। আপনার খাদ্য তালিকায় কোন ধরনের তেলযুক্ত এবং চর্বিযুক্ত খাদ্য দেখা যাবে না। 
এছাড়াও আপনাকে চিনি যুক্ত খাদ্য পরিহার করতে হবে যেমন আপনি যদি গ্রিন টি খান বা বিভিন্ন ধরনের চা খান তবে সেক্ষেত্রে আপনাকে চিনি ছাড়া খেতে হবে। পরিমাণ মতো পানি পান করবেন। কার্বোহাইড্রেট জাতীয় খাদ্য যেমন ভাত রুটিও এবং ফ্যাট জাতীয় খাদ্য খুবই কম পরিমাণে খাওয়ার চেষ্টা করবেন।

ব্যায়াম না করে ওজন কমানোর উপায়

অনেকেই চান যে শরীর চর্চা না করে বিভিন্ন ধরনের কঠোর পরিশ্রম না করেই দ্রুত ওজন কমাতে। ব্যায়াম না করে ওজন কমানো যায় এজন্য আপনাকে আপনার খাদ্য তালিকায় বিভিন্ন ধরনের ফাইবার সমৃদ্ধ খাদ্য যুক্ত করতে হবে। পরিমাণ মতো পানি পান করতে হবে এবং প্রোটিন সমৃদ্ধ খাবারের পরিমাণ বাড়িয়ে দিতে হবে। 

একটি গবেষণায় দেখা গিয়েছে যারা খাবার কম চিবিয়ে খায় তাদের ওজন খুব দ্রুত বৃদ্ধি পায় এজন্য খাবার খাওয়ার সময় ভালো মতো চিবিয়ে চিবিয়ে খেতে হবে। চিনি সমৃদ্ধ সকল ধরনের খাবার গ্রহণ থেকে নিজেকে বিরত রাখতে হবে। ব্যায়াম না করলেও প্রতিনিয়ত একটু হাঁটাহাঁটি করুন যা আপনার স্বাস্থ্যের জন্য অনেক বেশি ভালো হবে এবং আপনার ওজন কমাতেও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

শেষ কিছু কথা

আশা করছি এই ব্লগ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি প্রতিদিন ১ কেজি করে দ্রুত ওজন কমানোর উপায় এবং ওজন কমানো সংক্রান্ত অনেক অজানা গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরেছেন। প্রতিনিয়ত এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য সবার আগে পেতে গুগুল নিউজে ফলো করে আমাদের সাথে যুক্ত থাকুন।গুগল নিউজ ফলো লিংক
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url