প্রস্টেট রোগের লক্ষণ এবং প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ বিস্তারিত জেনে নিন

প্রিয় পাঠক আপনারা হয়তো প্রস্টেট রোগের লক্ষণ এবং প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ সম্পর্কে জানতে চাচ্ছেন আজকের এই পোস্ট টি তে প্রস্টেট রোগ সম্পর্কে বিস্তারিত তথ্য জানানো হয়েছে। এই পোস্টে প্রস্টেট রোগের লক্ষণ গুলো ও প্রস্টেট রোগের প্রতিকার গুলো সম্পর্কে সকল তথ্য উপস্থাপন করা হয়েছে।
প্রস্টেট রোগের লক্ষণ এবং প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ
প্রস্টেট রোগের লক্ষণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পোস্ট তে না টেনে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

প্রস্টেট রোগের লক্ষণ

বর্তমানে প্রোস্টেট রোগ বলতে প্রোস্টেট ক্যান্সারকে বোঝায় প্রোস্টেট রোগের অনেকগুলো লক্ষণ রোগীদের মাঝখানে দেখা যায় এর মধ্যে কিছু অন্যতম সাধারণ লক্ষণ হলো প্রতিনিয়ত ব্যথা হওয়া এবং অস্বস্তি অনুভব করা, প্রস্রাবের সাথে রক্তপাত হওয়া। প্রস্রাব করতে বিভিন্ন ধরনের সমস্যা এবং অসুবিধার সম্মুখীন হওয়া।  ইরেক্টাইল ডিসফাংশন এর মতো সমস্যা দেখা দেয়া। 

বীর্যপাতের সময় ব্যথা অনুভূত হওয়া। প্রতিনিয়ত আপনার যদি এ ধরনের সমস্যা দেখা দেয় তাহলে অবহেলা না করে খুব দ্রুত আপনার নিকটস্থ কোনো ভালো ডাক্তারের চিকিৎসা এবং পরামর্শ গ্রহণ করুন। আপনি যদি খুব দ্রুত পদক্ষেপ নিতে পারেন তবে পরবর্তীতে আপনার এই সমস্যাটি অনেকাংশই কমে আসবে।

প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ

প্রোস্টেট বড় হওয়ার অনেক গুলো লক্ষন রয়েছে এর মধ্যে অন্যতম লক্ষন হলো মুত্র ত্যাগ করার সময় ব্যথা অনুভুত হওয়া ,মাঝে মধ্যে পস্রাব করার সময় পস্রাবের এর সাথে রক্তপাত হতে পারে।প্রতিনিয়ত ঘন ঘন প্রস্রাব হওয়া ,প্রস্রাব করা শেষ করার পরেও প্রস্রাবের থলি খালি না হওয়া। 
মূত্রত্যাগের সময় বারবার শুরু এবং বন্ধ হয়ে যাওয়ার মত সমস্যা হতে পারে এবং এছাড়াও আপনি অসম্পূর্ণ মূত্রত্যাগ অনুভব করবেন। প্রস্রাবের বেগ আটকে রাখা অসম্ভব হয়ে উঠবে। এ ধরনের সমস্যা গুলো প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ হিসেবে পরিচিত। তাই সমস্যা গুলো নিজের মধ্যে লক্ষ্য করলে আপনি বুঝবেন আপনার প্রোস্টেটের আকৃতি বড় হচ্ছে।

প্রস্টেট ক্যান্সারের লক্ষণ

প্রোস্টেট ক্যান্সারের লক্ষণগুলো খুবই কম তবে সাধারণ কিছু লক্ষণ রয়েছে যেসব লক্ষণ গুলো আপনার মধ্যে যদি আপনি লক্ষ্য করতে পারেন তবে খুব দ্রুত ডাক্তারের পরামর্শ নিবেন এবং সে অনুযায়ী কাজ করবেন। প্রোস্টেট ক্যান্সারের অনেকগুলো লক্ষণ রয়েছে।লক্ষণ গুলোর মধ্যে অন্যতম লক্ষণ গুলো হলো প্রস্রাব বা বীর্যপাত স্বাভাবিকভাবে না হওয়া, 

অর্থাৎ প্রস্রাব বা বীর্যের সাথে রক্তপাত হওয়া। সাধারণত রাতের সময় আপনার প্রস্রাব বের হওয়ার সময় যদি ব্যথা এবং জ্বালাবোধ অনুভূত হয় তবে সেটা ক্যান্সারের অন্যতম লক্ষণ। স্বাভাবিকভাবে আপনার মূত্রত্যাগ এবং আপনি যদি প্রস্রাবের বেগ আটকাতে না পারেন তবে সেটেও প্রোস্টেট ক্যান্সারের অন্যতম লক্ষণ হতে পারে।

প্রস্টেট ক্যান্সার ট্রিটমেন্ট

সাধারণত প্রোস্টেট ক্যান্সার হওয়ার পরে সেই পোস্টেড ক্যান্সারের কোষ আপনার শরীরে অবস্থিত প্রশ্নের টিউমারের থেকে বিচ্ছিন্ন হয়ে রক্ত নদীর মাধ্যমে আপনার শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে। প্রথমে প্রোস্টেট ক্যান্সারের আকৃতি খুবই ছোট থাকলেও পরবর্তীতে সারা শরীরে প্রোস্টেট ক্যান্সারের সংক্রমণ ছড়িয়ে পড়তে থাকে। 
প্রোস্টেট ক্যান্সারের কোষগুলো পরবর্তীতে দেহে অবস্থিত অন্যান্য টিসুগুলোর সাথে যুক্ত হয়ে নতুন টিউমার গঠন করতে সক্ষম হয়ে যায় এর জন্যই মূলত আপনার সারা শরীরে খুব দ্রুত প্রোস্টেট ক্যান্সারের জীবাণুগুলো ছড়িয়ে পড়ে। প্রথমে প্রোস্টেটে দেখা দিলেও পরবর্তীতে সারা শরীরেই এর সংক্রমণ লক্ষ্য করা যায়।

প্রস্টেট ক্যান্সার কেন হয়

প্রোস্টেট ক্যান্সার হওয়ার অনেকগুলো কারণ থাকতে পারে এর মধ্যে আপনার অন্যতম কারণ হতে পারে আপনার খাদ্যাভাস এবং দীর্ঘদিন যাবত পার্শ্ব প্রতিক্রিয়াযুক্ত ঔষধ গ্রহণ ব্যথার ওষুধ গ্রহণ ইত্যাদি। অনিয়ন্ত্রিত খাদ্যাভাস এবং বংশগত কারণেও এই প্রোস্টেট ক্যান্সারের সম্ভাবনা অনেকাংশে বেড়ে যেতে পারে। 

তাই নিজের খাদ্যাভাসে পরিবর্তন নিয়ে আসুন এবং প্রতিনিয়ত ব্যায়াম করার চেষ্টা করুন। আপনার ওজন যদি বেড়ে যায় এবং আপনি অতিরিক্ত মোটা হয়ে যান তবে সে ক্ষেত্রে আপনার প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি রয়েছে তাই নিজের অতিরিক্ত ওজন কমিয়ে শারীরিকভাবে স্বাস্থ্যবান থাকার চেষ্টা করুন। অনেক সময় বয়স জনিত কারণের ফলেও প্রোস্টেট ক্যান্সার দেখা দেয়।

প্রস্টেট ক্যান্সার ট্রিটমেন্ট খরচ কত

বর্তমানে বাংলাদেশের প্রোস্টেট ক্যান্সারের ট্রিটমেন্ট খুব ভালো মতো এবং দ্রুত সম্পন্ন করা সম্ভব। বাংলাদেশের রাজধানী ঢাকায় প্রোস্টেট অপারেশন সম্পন্ন হয়ে থাকে এই অপারেশনের খরচ সাধারণত ৪০ হাজার টাকা থেকে শুরু করে ৬০ হাজার টাকা পর্যন্ত হতে পারে। আপনার শারীরিক অবস্থা এবং আপনার চিকিৎসার জন্য প্রয়োজনীয় সরঞ্জামের উপর নির্ভর করে, 
আপনার অভিজ্ঞ সার্জন আপনার চিকিৎসা সম্পন্ন করবে এবং সে অনুযায়ী আপনার ট্রিটমেন্টের খরচটিও নির্ধারণ করা হবে। এছাড়া আপনি একদম নির্দিষ্ট ট্রিটমেন্ট খরচ জানতে এবং প্রোস্টেট ক্যান্সারের ট্রিটমেন্ট ভালোমতো সম্পন্ন করার জন্য অভিজ্ঞ কোন সার্জেন্টের পরামর্শ নিতে পারেন।

প্রস্টেট নরমাল সাইজ

একজন পুরুষের দেহের একটি অন্যতম অংশ হলো প্রোস্টেট গ্রন্থী যা পুরুষের প্রজননতন্ত্রের অন্তর্ভুক্ত একটি পার্ট। নারীদের প্রোস্টেট গ্রন্থি থাকে না। কেবল পুরুষদেরই প্রোস্টেট গ্রন্থি রয়েছে সাধারণত পোস্টেন গ্রন্থির আকার অনেকাংশে কাজু বাদামের মত হয়ে থাকে যা অত্যন্ত ছোট আকৃতির।

প্রস্টেট গ্রন্থি বড় হয়ে গেলে ঔষধ খেয়ে ছোট করা যাই কি না

সাধারণত প্রোস্টেট গ্রন্থি বড় হয়ে গেলে আপনার মূত্রনালীতে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে যেমন আপনার স্বাভাবিক প্রস্রাবে বিঘ্ন ঘটবে এবং আপনার প্রসব জ্বালাপোড়া হবে রক্তপাত হবে ,প্রস্রাব চেপে রাখার ক্ষমতা কমে আসবে। তবে অপারেশন ছাড়াও ওষুধ খেয়ে প্রোস্টেট গ্রন্থি ছোট করা সম্ভব। 
সাধারণত প্রোস্টেট গ্রন্থী বড় হয়ে গেলে তাছাড়া করার জন্য অধিকাংশ রোগী বিশেষ করে ৭৫ ভাগ রোগী ওষুধ খেয়ে প্রোস্টেট গ্রন্থী ছোট করতে সক্ষম হয়। এজন্য অপারেশন না করেই ওষুধ খেয়ে আগে প্রোস্টেট গ্রন্থি ছোট করার চেষ্টা করা উচিত। পরবর্তীতে যদি তাও প্রোস্টেট গ্রন্থী বড় থাকে থাকে তবে সে ক্ষেত্রে ভালো একজন সার্জনের সাথে যোগাযোগ করে অপারেশন করে ছোট করে নিতে হবে।

শেষ কিছু কথা

আশা করছি ব্লগ পোস্ট টি পড়ার মাধ্যমে আপনি প্রস্টেট রোগের লক্ষণ এবং প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ সম্পর্কে জানতে পেরেছেন। প্রতিনিয়ত এধরনের গুরুত্বপূর্ণ এবং অজানা তথ্য সবার আগে পেতে গুগল নিউজে ফলো করে আমাদের সাথে থাকুন।গুগল নিউজ ফলো লিংক

এছাড়াও আপনাদের প্রস্টেট রোগের লক্ষণ এবং প্রোস্টেট বড় হওয়ার লক্ষণ সম্পর্কিত যেকোনো ধরনের মতামত এবং প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।আমাদের সাপোর্ট টিম খুব দ্রুত আপনার প্রশ্ন এবং মতামত এর উত্তর প্রদান করবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url