বদহজম দূর করার উপায় এবং পেটের অস্বস্তি দূর করার উপায় জানুন

প্রিয় পাঠক আপনি হয়তো বদ হজম নিয়ে অনেক সমস্যায় ভুগছেন। আমাদের আজকের এই পোস্টটি বদহজম দূর করার উপায় এবং পেটের অস্বস্তি দূর করার উপায় সম্পর্কে। এছাড়াও এই পোস্টটিতে বদহজম সম্পর্কিত সকল সমাধান সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে।
বদহজম দূর করার উপায় এবং পেটের অস্বস্তি দূর করার উপায়
বদহজম দূর করার উপায় এবং পেটের অস্বস্তি দূর করার উপায় সম্পর্কে জানতে মনোযোগ সহকারে পোস্ট টি না টেনে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

বদহজম দূর করার উপায়

সঠিকভাবে খাবার না খাওয়া এবং অস্বাস্থ্যকর খাবার খাওয়ার ফলে বদহজমের মত সমস্যা দেখা দেয়। সাধারণত এই বদহজের মতো সমস্যা এড়িয়ে চলতে এবং পুরোপুরি ভাবে দূর করতে সঠিক এবং স্বাস্থ্যকর খাদ্যভাসের গুরুত্ব অপরিসীম। বদ হজম দূর করার জন্য প্রথমত আপনি যে খাবারটি খাবেন সেই খাবার টি ভালো মানের কিনা সেইটা নিশ্চিত করবেন এবং পরবর্তীতে সঠিকভাবে খাবারটি চিবিয়ে খেতে হবে। 
নিজের খাদ্য তালিকায় ফাইবার যুক্ত খাদ্য বেশি বেশি রাখার চেষ্টা করুন। মানসিক চাপ এড়িয়ে চলুন এবং প্রতিনিয়ত শারীরিক পরিশ্রমের পাশাপাশি ব্যায়াম করার চেষ্টা করুন। এছাড়াও বদ হজম খুব তাড়াতাড়ি দূর করার জন্য আপনি কলা লেবু ইত্যাদি খেতে পারেন সাধারণত গলায় ভিটামিন বি সিক্স এবং পটাশিয়াম থাকে যা আপনার শরীরে প্রাকৃতিক এন্টাসিড এর মত কাজ করবে।

পেটের অস্বস্তি দূর করার উপায়

অনেক সময় প্রতিনিয়ত অস্বাস্থ্যকর খাদ্য খাবার ফলে পেটে অস্বস্তি হওয়ার মত অনুভূত হয় এবং বিভিন্ন ধরনের সমস্যা হয়। সাধারণ এটা অস্বস্তি হওয়ার সমস্যার করতে হলে নিজের খাদ্য ভাসিয়ে পরিবর্তন নিয়ে আসতে হবে। প্রতিনিয়ত নিয়মমাফিক হবে খুব বেশি সময় খালি পেটে থাকা যাবে না। অতিরিক্ত মসলা যুক্ত খাদ্য এড়িয়ে চলতে হবে। 

তেল চর্বি জাতীয় খাদ্য এবং ভাজাপোড়া জাতীয় খাদ্য খাওয়া থেকে নিজেকে বিরত রাখতে হবে। মলমূত্র বেশিক্ষণ চেপে রাখা যাবে না। যদি মলমূত্রে চাপ আসে তবে সেটি যত দ্রুত সম্ভব ত্যাগ করতে হবে কারণ সেটি আপনার দেহের অবশিষ্ট আবর্জনা। প্রতিনিয়ত সকালে অতিরিক্ত তেল যুক্ত সবজি এবং রুটি না খাওয়ার চেষ্টা করুন।

বদহজম ও পাতলা পায়খানা

বদহজম ও পাতলা পায়খানা খুব সহজে দূর করার জন্য প্রথমেই ডাক্তারের পরামর্শ কিংবা ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন নেই ঘরোয়া কিছু পদ্ধতি রয়েছে যেগুলো প্রতিনিয়ত অবলম্বন করার মাধ্যমে খুব সহজে আপনি বদ হজম ও পাতলা পায়খানার মতো সমস্যা খুব দ্রুত সমাধান করতে পারবেন। 

এজন্য প্রথমত আপনাকে নিজের খাদ্যাভ্যাসের দিকে নজর দিতে হবে। অতিরিক্ত তেল যুক্ত এবং চর্বিযুক্ত খাদ্য যেমন বিভিন্ন ধরনের ফাস্টফুড জাতীয় খাদ্য এড়িয়ে চলতে হবে। সব সময় ঘুমাতে যাওয়ার তিন থেকে চার ঘন্টা পূর্বে কিছু খাবেন না। 
বিভিন্ন ধরনের নেশা জাতীয় দ্রব্য এবং অ্যালকোহল ও কোমল পানীয় এড়িয়ে চলুন। অনেক সময় মাত্রাতিরিক্ত ওষুধ গ্রহণ এবং মাত্রাতিরিক্ত খাওয়া দাওয়ার ফলেও এ ধরনের সমস্যা দেখা দিতে পারে। এ ধরনের সমস্যা হলে আপনার চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

বাচ্চাদের বদহজম দূর করার উপায়

অনেক সময় বাচ্চাদেরও বিভিন্ন ধরনের ভুলের ফলে এবং খাদ্য গ্রহণের নিয়ম কানুন মেনে না চললে বদ হজমের মত সমস্যা দেখা দেয়।অনেক বাচ্চার হয়েছে যারা গরুর দুধ খেতে পারে না সে ক্ষেত্রে আমি যদি তাদেরকে গরুর দুধ খাওয়ান তবে তাদের বদহজম বা বমি হওয়ার মত সমস্যা দেখা দিতে পারে। 

নবজাতক শিশুর ক্ষেত্রে শেষ হবে দুধ পান করানোর পূর্বে লক্ষ্য রাখতে হবে যেন ফিডারের নিপল বা স্তনবৃন্ত যেন পুরোপুরি ভাবে মুখে প্রবেশ করে বাহির দিয়ে যদি বাতাস প্রবেশ করায় তবে সে ক্ষেত্রেও এ ধরনের সমস্যা দেখা দিতে পারে। পেটের গ্যাস এবং ব্যথা কমিয়ে দিতে সরিষার তেল অনেক বেশি কাজ করে। 

সুতরাং সরিষার তেল এবং রসুন মিক্স করে এখন গরম করে নিয়ে হালকা ঠান্ডা হয়ে গেলে তখন শিশুর পেটে ভালো মতন ম্যাসাজ করে দিন। বদহজম দূর করতে পানি অনেক বেশি ভূমিকা পালন করে সুতরাং শিশুকে পর্যাপ্ত পরিমাণে পানি পান করান। ঘুমাতে যাওয়ার পূর্বে বেশি খেলেও এধরনের সমস্যা দেখা দেয় সেজন্য ঘুমাতে যাওয়ার পূর্বে শিশুকে কিছু খাওয়াবেন না।

বাচ্চাদের হজম শক্তি বৃদ্ধির ঔষধ

সাধারণত বাচ্চাদের হজম শক্তি হ্রাস পেলে তাদের বদহজমের মতো সমস্যা দেখা দেয় শুধু বদহজমে না এর পাশাপাশি কোন সমস্যা দেখা দিতে পারে এমন তেমনতম হলেও বমি গ্যাস্ট্রিক এবং পেটে ব্যথা ইত্যাদি। জন্মের ছয় মাস কিংবা সাত মাস পর থেকে আপনি যদি বাচ্চার খাদ্যাভ্যাস ঠিক করে দিতে পারেন তবে সেক্ষেত্রে এ ধরনের সমস্যা হওয়ার সম্ভাবনা খুবই কম। 
অতিরিক্ত তেল চর্বিযুক্ত খাদ্য খাওয়ার ফলেও হজম শক্তি হ্রাস পায় সেজন্য ছোট বাচ্চাদের জাঙ্ক ফুড জাতীয় খাদ্য এবং অতিরিক্ত মসলা জাতীয় খাদ্য এড়িয়ে চলা উচিত। সাধারণত এই হজম শক্তি বৃদ্ধি করার শুরুতেই ওষুধের কোন প্রয়োজন নেই প্রথমত খাদ্যভাস ঠিক করুন এবং প্রতিনিয়ত নিয়মমাফিক বাচ্চাদের খাদ্য নিশ্চিত করুন। পরবর্তীতেও যদি এ ধরনের সমস্যা থাকে তবে সে ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিতে পারেন

বদহজম হলে কি খাওয়া উচিত

অস্বাস্থ্যকর খাদ্য গ্রহণের পরে বদহজমের মত সমস্যা দেখা দেয় এজন্য বদ হজম যদি হয়ে যায় তবে সে ক্ষেত্রে আপনাকে প্রথমত সিদ্ধ কাঁচা কলা কিংবা লাউয়ের শুক্তো ইত্যাদি খাদ্য গ্রহণ করতে পারেন এর পাশাপাশি সে সময়টা অস্বাস্থ্যকর এবং অতিরিক্ত তেল চর্বিযুক্ত খাদ্য থেকে নিজেকে বিরত চেষ্টা করবেন। মাত্রাতিরিক্ত খাদ্য গ্রহণ করবেন না।

শেষ কিছু কথা

আশা করি ব্লগ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি বদহজম দূর করার উপায় এবং পেটের অস্বস্তি দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।প্রতিনিয়ত এধরনের গুরুত্বপূর্ণ এবং অজানা তথ্য সবার আগে পেতে গুগল নিউজে ফলো করে আমাদের সাথে থাকুন।গুগল নিউজ ফলো লিংক

এছাড়াও আপনাদের বদহজম দূর করার উপায় এবং পেটের অস্বস্তি দূর করার উপায় সম্পর্কিত যেকোনো ধরনের মতামত এবং প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।আমাদের সাপোর্ট টিম খুব দ্রুত আপনার প্রশ্ন এবং মতামত এর উত্তর প্রদান করবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url