ফি আমানিল্লাহ্ অর্থ কি এবং ফি আমানিল্লাহ কখন বলতে হয় জানুন

আপনি যদি ফি আমানিল্লাহ্ অর্থ কি ? ফি আমানিল্লাহ কখন বলতে হয় ? ফি আমানিল্লাহ বলা যাবে কি না এগুলো সম্পর্কে বিস্তারিত জানতে চান তবে এই পোস্ট টি আপনার জন্যই। এই পোস্ট টিতে আপনি ফি আমানিল্লাহ্ অর্থ কি এবং ফি আমানিল্লাহ কখন বলতে হয় সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।
ফি আমানিল্লাহ্ অর্থ কি এবং ফি আমানিল্লাহ কখন বলতে হয়
ফি আমানিল্লাহ্ অর্থ কি এবং কেউ দোয়া চাইলে কি বলতে হয় সে সম্পর্কে বিস্তারিত জানতে পোস্ট টি না টেনে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

ফি আমানিল্লাহ্ অর্থ কি

আপনারা আপনাদের দৈনন্দিন জীবনে প্রতিনিয়ত ফি আমানিল্লাহ দোয়াটি পড়েন বা আপনার কোন কাছের কোন হুজুর কিংবা কাছের কোন মানুষকে এই দোয়াটি পাঠ করতে দেখেছেন। সাধারণত কেউ যদি অনির্দিষ্টকালের জন্য আপনার থেকে দোয়া চাই সেক্ষেত্রে আপনি ফি আমানিল্লাহ বলতে পারেন। ফি আমানিল্লাহ এর অর্থ হলো আপনাকে আল্লাহর নিরাপত্তা দিয়ে দিলাম তিনি যেন আপনাকে সব সময় নিরাপদে রাখেন। 

এগুলোর পাশাপাশি আপনার কাছের কোন মানুষকে কিংবা কোন আত্মীয়-স্বজন যদি কোথাও ভ্রমণ করার জন্য যাত্রা শুরু করে কিংবা আপনার থেকে অনেক বেশি দূরে চলে যাই তবে সেক্ষেত্রে আপনি তাকে ফি আমানিল্লাহ বলে দোয়া করে দিতে পারেন। পরবর্তীতে আল্লাহ তায়ালা তাকে সব সময় হেফাজত করবে ইনশাআল্লাহ।

ফি আমানিল্লাহ কখন বলতে হয়

সাধারণত ইসলামিক যে সকল দোয়া এবং কুরআনের আয়াত রয়েছে প্রতিটি দোয়া এবং কুরআনের আয়াত পাঠ করার নির্দিষ্ট কোনো সময় থাকে না । কিন্তু বিশেষ কিছু সময় থাকে যে সময় গুলোতে সকল দোয়া আল্লাহ তা'আলা বেশি প্রাধান্য দেন। যদি আপনার আত্মীয় স্বজন কিংবা কাছের কোন মানুষ আপনার থেকে অনির্দিষ্টকালের জন্য দোয়া কামনা করেন।
সেক্ষেত্রে আপনি ফি আমানিল্লাহ বলে তাকে অনির্দিষ্টকালের জন্য দোয়া করে দিতে পারেন কারণ ফি আমানিল্লাহ এর অর্থ হল আপনাকে আল্লাহর নিরাপত্তাই দিয়ে দিলাম তিনি যেন আপনাকে সব সময় নিরাপদে রাখেন। এছাড়াও কেউ যদি ভ্রমণের উদ্দেশ্যে বের হয় সে ক্ষেত্রেও আপনি তাকে ফি আমানিল্লাহ বলে দোয়া করে দিতে পারেন।

ফি আমানিল্লাহ এর অর্থ

ফি আমানিল্লাহ শব্দটির বাংলা অর্থ হলো আপনাকে আল্লাহ নিরাপত্তা দিয়ে দিলাম তিনি যেন আপনাকে সবসময় নিরাপদে রাখেন। ফিআমানিল্লাহ শব্দটি সাধারণত অনির্দিষ্টকালের জন্য কারো জন্য দোয়া করার ক্ষেত্রে অত্যন্ত প্রয়োজনীয়। ফি আমানিল্লাহ বলে যদি আপনি কাউকে দোয়া করবেন তবে সেক্ষেত্রে পরবর্তীতে আল্লাহ তায়ালা তাকে সব সময় হেফাজতে ইনশা আল্লাহ। 

ফি আমানিল্লাহ বলে যদি আপনি কাউকে দোয়া করে দেন তবে সে ক্ষেত্রে আপনারও অনেক নেকি হবে এবং আপনি যার জন্য দোয়া করবেন সে ব্যক্তিটিও পরবর্তীতে সব সময় আল্লাহর হেফাজতে থাকবেন। তার কোন বিপদ আপদ হবে না এবং সে সবসময় ভালো থাকবে। এজন্য প্রতিদিন কেউ দোয়া চাইলে তাকে ফি আমানিল্লাহ বলতে ভুলবেন না এতে পরবর্তীতে আপনার নেকির পাল্লা ভারী হয়ে যাবে।

ফি আমানিল্লাহ বলা যাবে কি

প্রতিটি দোয়াটি নির্দিষ্ট সময় থাকে এবং নির্দিষ্ট কোনো কারণে দোয়া করা হয়। ঠিক প্রতিটি দোয়ার মতোই ফি আমানিল্লাহ দোয়া ব্যবহার এবং সময় রয়েছে। কেউ যখন আপনার কাছে অনির্দিষ্টকালের জন্য দোয়া চাইবে কিংবা আপনার কাছে দোয়া চাইলে সে ক্ষেত্রে আপনি তাকে ফি আমানিল্লাহ বলে দিতে পারেন। এর ফলে পরবর্তীতে সে ব্যক্তি কে আল্লাহর সকল ধরনের বিপদ থেকে হেফাজত করবেন। 
ফি আমানিল্লাহ শব্দটির অর্থ হল আপনাকে আল্লাহ নিরাপত্তায় সোপর্দ করছি আল্লাহ যেন আপনাকে নিরাপদে রাখেন। এছাড়াও আপনার কাছে আত্মীয়-স্বজন কিংবা কাছের কোন মানুষ প্রতিনিয়ত ভ্রমণের উদ্দেশ্যে বের হয়।সে ভ্রমণের উদ্দেশ্যে বের হওয়ার পূর্বে আপনি তাকে ফি আমানিল্লাহ বলে দিতে পারেন। এর ফলে তার ভ্রমণের সময় সকল ধরনের বিপদ থেকে আল্লাহতালা তাকে হেফাজত করবেন ইনশাআল্লাহ।

ফি আমানিল্লাহ আরবি

ফি আমানিল্লাহ في امان الله মূলত একটি আরবি শব্দ। এই শব্দটির পারিভাষিক অর্থ হলো আপনাকে আল্লাহ তাআলার নিরাপত্তাই দিয়ে দিলাম আল্লাহ তা'আলা যেন আপনাকে সব সময় নিরাপদে রাখেন । কারো জন্য দোয়া করার ক্ষেত্রে ফি আমানিল্লাহ অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এরপর আল্লাহতালা তাকে সব সময় হেফাজত করেন।

ফি আমানিল্লাহ ইংরেজি বানান

ফি আমানিল্লাহ একটি আরবি শব্দ । আপনি কাউকে ফি আমানিল্লাহ বলার মাধ্যমে দোয়া করে দিতে পারেন এবং নিজেও অনেক বেশি নেকি পেতে পারেন। কাউকে ফি আমানিল্লাহ বললে আল্লাহ তায়ালা তাকে সব সময় নিরাপত্তা দেয় এবং আপনার নেকীর পাল্লা ভারী হতে থাকে।ফি আমানিল্লাহ ইংরেজি বানান হলো (Fi Amanillah)

কেউ দোয়া চাইলে কি বলতে হয়

দৈনন্দিন জীবনে আপনাদের সাথে অনেকেরই ওঠাবসা হয় এবং সাক্ষাৎ হয়। এ সময়ে আপনাদের থেকে অনেকেই দোয়া চান। কেউ বা সাময়িক সময়ের জন্য বা কোনো কারণের জন্য আবার কেউ দোয়া চান অনির্দিষ্টকালের জন্য। এ সময়ে আপনি তার জন্য সংক্ষেপে দোয়া করে দিতে পারেন ফি আমানিল্লাহ বলে। আপনি যখন তাকে ফি আমানিল্লাহ বলবেন তখন আপনিও অনেক নেকির ভাগীদার হবেন। 
এছাড়া প্রতিদিন আপনাদের সাথে অনেকেরই দেখা হয় সে ক্ষেত্রে হাই হ্যালো না বলে সালামের পরবর্তীতে আপনারা ফি আমানিল্লাহ বলতে পারেন এবং তাদের থেকে যখন বিদায় নিবেন সেক্ষেত্রে আপনার ফি আমানিল্লাহ বলে তাদেরকে দোয়া করে দিতে পারেন। এর ফলে আল্লাহ তায়ালা সব সময় আপনি যার জন্য দোয়া করবেন তাকে হেফাজতে রাখবেন ইনশাআল্লাহ।

শেষ কিছু কথা

আশা করি ব্লগ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি ফি আমানিল্লাহ্ অর্থ কি এবং ফি আমানিল্লাহ কখন বলতে হয় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।প্রতিনিয়ত এধরনের গুরুত্বপূর্ণ এবং অজানা তথ্য সবার আগে পেতে গুগল নিউজে ফলো করে আমাদের সাথে থাকুন।গুগল নিউজ ফলো লিংক

এছাড়াও আপনাদের ফি আমানিল্লাহ্ অর্থ কি এবং ফি আমানিল্লাহ কখন বলতে হয় এ সম্পর্কিত যেকোনো ধরনের মতামত এবং প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।আমাদের সাপোর্ট টিম খুব দ্রুত আপনার প্রশ্ন এবং মতামত এর উত্তর প্রদান করবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url