দ্রুত পেটের গ্যাস কমানোর উপায় গুলো জেনে নিন বিস্তারিত

প্রিয় পাঠক আপনারা হয়তো অনেকেই গ্যাস্ট্রিক জনিত সমস্যায় ভুগছেন আজকের এই পোস্টটি তে দ্রুত পেটের গ্যাস কমানোর উপায় এবং গ্যাস্ট্রিক বুকে ব্যাথা দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।এছাড়াও আপনি গ্যাস্ট্রিক জনিত সকল অভিনব পদ্ধতি গুলো জানতে পারবেন।
দ্রুত পেটের গ্যাস কমানোর উপায়
এজন্য দ্রুত পেটের গ্যাস কমানোর উপায় এবং গ্যাস্ট্রিক বুকে ব্যাথা দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পোস্ট টি না টেনে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

দ্রুত পেটের গ্যাস কমানোর উপায়

আপনারা অনেকেই আছেন যাদের নিজের সঠিক খাদ্যাভাস ধরে রাখতে না পারার ফলে এবং বিভিন্ন ধরনের অস্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করার ফলে গ্যাস্ট্রিক জনিত বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় এবং পেটে জ্বালাপোড়া শুরু করে। আপনি প্রতিনিয়ত সঠিক খাদ্যাভাস এবং তেল চর্বিযুক্ত খাদ্য এড়িয়ে চলার মাধ্যমে খুব সহজেই দ্রুত পেটের গ্যাস কমিয়ে ফেলতে পারেন।

প্রতিনিয়ত লবঙ্গ খাওয়ার চেষ্টা করুন লবঙ্গ আপনার গ্যাস্ট্রিক জনিত সমস্যা সমাধানের অনেক বেশি কাজ করে থাকে এর পাশাপাশি ঠান্ডা জনিত রোগ যেমন সর্দি কাশি জ্বর ইত্যাদি এগুলো খুব দ্রুত ভালো করতে লবঙ্গ অনেক কার্যকরী। গ্যাস্ট্রিক জনিত সমস্যার ফলে যে ধরনের ব্যথা উৎপন্ন হয় সে ব্যথা খুব সহজেই দূর করতে মৌরি অনেক কার্যকরী ভূমিকা পালন করে। 

অনেক সময় হজমজনিত সমস্যার ফলেও এ ধরনের গ্যাস্ট্রিক সমস্যা এবং পেটে জ্বালাপোড়া মতো সমস্যা দেখা দিতে পারে। এই সমস্যাগুলো সমাধান করতে প্রতিনিয়ত টক দই এবং বিভিন্ন ধরনের দই খাওয়ার অভ্যাস করুন সাধারণত টক দই হজমজনি বিভিন্ন সমস্যা এবং গ্যাসের সমস্যাও খুব দ্রুত নিরাময় করে থাকে।

গ্যাস্ট্রিক বুকে ব্যাথা দূর করার উপায়

সাধারণত গ্যাস্ট্রিক জনিত সমস্যার ফলে পেটে ব্যথা এবং জ্বালাপোড়া হওয়ার পাশাপাশি অনেক সময় বুকে অনেক বেশি ব্যথা অনুভূত হয়। এই গ্যাস্ট্রিক জনিত সমস্যার ফলে বুকে যে ব্যথার উৎপত্তি হয় সে ব্যথা খুব সহজে ভালো করার জন্য প্রথমত আপনার খাদ্যাভাসে পরিবর্তন আনতে হবে এবং অতিরিক্ত মসলাযুক্ত খাদ্য , তেল চর্বিযুক্ত খাদ্য এড়িয়ে চলতে হবে। 
এর পাশাপাশি নিজের খাদ্য তালিকায় টক দই এবং বিভিন্ন ধরনের দই রাখতে হবে কারণ হজম শক্তি বৃদ্ধি করতে এবং গ্যাস্ট্রিক জনিত সমস্যা খুব দ্রুত নিরাময় করতে টক দই অনেক বেশি কার্যকরী। এছাড়াও এগুলোর পাশাপাশি আপনি মৌরি ভেজানো জল খেতে পারেন এর ফলে আপনার পেট ঠান্ডা থাকবে এবং গ্যাস্ট্রিক জনিত সমস্যা অনেকাংশেই কমে আসবে।

পেটের গ্যাস বের করার ব্যায়াম

গ্যাস্ট্রিকজনিত সমস্যা এবং পেটে যদি গ্যাস হয় অতিরিক্ত তবে সে ক্ষেত্রে আপনার শারীরিক বিভিন্ন ধরনের কাজ করতে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে সেজন্য প্রতিনিয়ত ৩০ থেকে ৪০ মিনিট শারীরিক পরিশ্রম করার চেষ্টা করবেন। আপনার শরীরের ভেতরের প্রতিটি অন্ত্র ঠিকমতো কাজ করার জন্য শারীরিক ব্যায়াম অনেক বেশি কার্যকরী। 

প্রতিনিয়ত হাঁটাহাঁটি করা এবং যোগব্যায়ামের মত ব্যায়াম করার ফলে আপনার পেটে ফাঁপা ভাব এবং গ্যাস্ট্রিকজনিত সমস্যা খুব দ্রুত কমে আসবে কারণ প্রতিনিয়ত এই হালকা ব্যায়াম করার ফলে আপনার পুরো শরীরের অঙ্গ-প্রত্যঙ্গগুলো এবং সকল ভিতরের পার্টগুলোর কার্যকারিতা বৃদ্ধি পায়। তাই প্রতিদিন সকালে একটু হাটাহাটি করার এবং হালকা শারীরিক ব্যায়াম করার চেষ্টা করুন।

চিরতরে গ্যাস দূর করার উপায়

গ্যাস্ট্রিক জনিত সমস্যার ফলে যদি আপনি প্রতিনিয়ত গ্যাসের ওষুধ গ্রহণ করতে থাকেন তবে সেক্ষেত্রে আপনি কখনোই চিরতরে এই গ্যাসের সমস্যা থেকে সমাধান পাবেন না এজন্য আপনাকে বিভিন্ন ধরনের প্রাকৃতিক পদ্ধতি অবলম্বন করতে হবে। যার ফলে আপনি খুব দ্রুত কোন পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই চিরতরে গ্যাস্ট্রিক জনিত সমস্যা থেকে মুক্তি পাবেন। 

চিরতরে গ্যাস দূর করার জন্য প্রথমত আপনাকে আপনার খাদ্যাভাসে পরিবর্তন নিয়ে আসতে হবে এবং প্রতিনিয়ত পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে কারণ পানি আপনার শরীরে প্রতিদিন খাবার খুব সহজেই হজম করতে সহায়তা করে। এজন্য প্রতিদিন সকালে উঠে খালি পেটে এক থেকে দুই গ্লাস পানি পান করুন। প্রতিনিয়ত পানি পান করার অভ্যাস আপনাকে গ্যাস্ট্রিকজনিত সমস্যা থেকে দূরে রাখবে। 
এর পাশাপাশি এই অভ্যাসটি আপনার পরিপাকতন্ত্র অনেক বেশি পরিষ্কার রাখতে সহায়তা করবে। আপনারা হয়তো ভালোমতোই জানেন আলু তে অ্যালকালাইন উপাদান রয়েছে যা আপনার গ্যাস্ট্রিকজনিত সকল সমস্যা ভালো করার অন্যতম মাধ্যম হতে পারে। এজন্য সপ্তাহে দুই থেকে তিনবার আলুর রস খাওয়ার চেষ্টা করুন।

গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায়

আপনার যদি গ্যাস্ট্রিক জনিত সমস্যা অনেক বেশি হয়ে থাকে তবে সে ক্ষেত্রে আপনি ডাক্তারের পরামর্শ নিতে পারেন কিন্তু যদি স্বল্প পরিমানে প্রতিনিয়ত গ্যাস্ট্রিক জনিত সমস্যা হয়ে থাকে তবে আপনি ঘরোয়া কিছু পদ্ধতি অবলম্বন করতে পারেন যা অত্যন্ত কার্যকরী এর মধ্যে প্রথমত আপনাকে প্রতিদিন তিন থেকে চার লিটার বিশুদ্ধ পানি পান করতে হবে। 

অর্থাৎ পর্যাপ্ত পরিমাণে পানি পান করার অভ্যাস গড়ে তুলতে হবে। এর পাশাপাশি হাই ফাইবার যুক্ত খাদ্য গ্রহণ করার চেষ্টা করবেন। সপ্তাহে দুই থেকে তিন দিন আলুর রস খাওয়ার চেষ্টা করুন কারণ আলুতে উপস্থিত রয়েছে এলকালাইন যা আপনার গ্যাস্ট্রিক জনিত সমস্যা সমাধানে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করবে। প্রতিনিয়ত বিভিন্ন ধরনের ফলের রস খাওয়ার চেষ্টা করুন।

গ্যাস্ট্রিক দূর করার প্রাকৃতিক উপায়

সাধারণত আপনি যদি প্রাকৃতিক ভাবে গ্যাস্ট্রিক নিরাময় করতে চান তবে সে ক্ষেত্রে আপনাকে প্রথমত সকল অস্বাস্থ্যকর খাদ্য এড়িয়ে চলতে হবে এবং অতিরিক্ত তেল চর্বিযুক্ত খাদ্য নিজের খাদ্য তালিকা থেকে সরিয়ে ফেলতে হবে। প্রতিনিয়ত গ্যাস্ট্রিক জনিত সমস্যা হলেও আপনি প্রাকৃতিক কিছু উপায় অবলম্বন করা শুরু করুন যা আপনার গ্যাস্ট্রিক জনিত সমস্যা খুব দ্রুত নিরাময় করবে। 
গ্যাস্ট্রিক সমস্যা সমাধানের জন্য আদা অত্যন্ত কার্যকরী দিনে দুই থেকে তিন বার আদা চা কিংবা আদা আপনি খেতে পারেন। আদাতে উপস্থিত এন্টি ইনফ্লামেটরি উপাদান আপনার সকল গ্যাস্ট্রিক জনিত সমস্যা এবং বিভিন্ন ধরনের জ্বালাপোড়া রোধ করতে অনেক বেশি ভূমিকা পালন করে। আপনার যদি আদার রস খেতে কোন সমস্যা হয় তবে সেক্ষেত্রে আপনি আদার রসের সাথে মধু মিশিয়েও খেতে পারেন।

শেষ কিছু কথা

আশা করি ব্লগ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি দ্রুত পেটের গ্যাস কমানোর উপায় এবং গ্যাস্ট্রিক বুকে ব্যাথা দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।প্রতিনিয়ত এধরনের গুরুত্বপূর্ণ এবং অজানা তথ্য সবার আগে পেতে গুগল নিউজে ফলো করে আমাদের সাথে থাকুন।গুগল নিউজ ফলো লিংক

এছাড়াও আপনাদের দ্রুত পেটের গ্যাস কমানোর উপায় এবং গ্যাস্ট্রিক বুকে ব্যাথা দূর করার উপায় সম্পর্কিত যেকোনো ধরনের মতামত এবং প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।আমাদের সাপোর্ট টিম খুব দ্রুত আপনার প্রশ্ন এবং মতামত এর উত্তর প্রদান করবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url