হজমের ট্যাবলেট কি এবং হজম শক্তি বৃদ্ধির সিরাপ গুলো জেনে নিন

আপনারা যারা হজম শক্তি দুর্বল হওয়ার ফলে আপনারা অনেকেই ওষুধ খেয়ে হজম শক্তি বৃদ্ধি করার চিন্তাভাবনা করছেন আজকের এই পোস্টটি তাদের জন্য। এই পোস্টটিতে হজমের ট্যাবলেট কি এবং হজম শক্তি বৃদ্ধির সিরাপ এর সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে। এছাড়া আপনি আরও জানতে পারবেন হজম শক্তি বৃদ্ধি করার বিভিন্ন ধরনের অভিনব পদ্ধতি সম্পর্কে।
হজমের ট্যাবলেট কি এবং হজম শক্তি বৃদ্ধির সিরাপ
হজমের ট্যাবলেট কি এবং হজম শক্তি বৃদ্ধির সিরাপ এর সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পোস্ট টি না টেনে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

হজমের ট্যাবলেট কি

সাধারণত হজম শক্তি দুর্বল হওয়ার কারণে এবং অস্বাভাবিক এবং অস্বাস্থ্যকর খাবার খাওয়ার কারণে আপনাদের খাবার গুলো হজম হয় না এবং এর জন্য পরবর্তীতে বদহজমের মত সমস্যা দেখা দেয়। খাবার হজম না হয় এবং বদহজম এর মধ্যে সমস্যার জন্য প্রথমত ডায়োজেম (Diozyme) ট্যাবলেট টি ব্যবহার করা যেতে পারে।

মূলত হজম প্রক্রিয়াটিকে আরো উন্নত করে তোলাই হলো ডায়োজেম ট্যাবলেট এর মূল কাজ। হজম করার জন্য যে পাচক এনজাইম থাকে সেই অতিরিক্ত এনজেল গুলো সরবরাহ করে থাকে ডায়োজেম ট্যাবলেট।সাধারণত ঘরোয়া কিছু পদ্ধতি মেনে চলার পাশাপাশি বাজারে বিভিন্ন ধরনের ওষুধ রয়েছে।যেমন নিউরো বি ,টিপি সি,এল ভিটা সিরাপ ইত্যাদি।

হজম শক্তি বৃদ্ধির সিরাপ

হজম শক্তি বৃদ্ধির জন্য ট্যাবলেট এর পাশাপাশি সিরাপ ও অনেক ভালো কাজ কর।হজম শক্তি বৃদ্ধি ও খাবার পরিপূর্ণ হজম করার জন্য এল ভিটা নামক সিরাপ টি আপনি বেছে নিতে পারেন।এর পাশাপাশি ভালো হয়েছে হেপাটল ইন সিরাপ নামক একটি সিরাপ। এই সিরাপটি টক্সিক লিভার ইনজুরি হেপাটাইটিস এবং সকল ধরনের সমস্যার সমাধান হিসেবে খুব ভালো কাজ করে। 
খুব দ্রুত আপনার হজম শক্তি বৃদ্ধি করার জন্য প্রথমত ডাক্তারের পরামর্শ নিয়ে এই হেপাটলিন নামক সিরাপটি আপনি নিয়মমাফিক ভাবে খেতে পারেন। এছাড়াও আপনি মেগেনক্স নামক সিরাপটিও ব্যাবহার করে দেখতে পারেন।তবে প্রতিটি সিরাপ ব্যবহারের পূর্বে ডাক্তারের পরামর্শ নেয়া অত্যন্ত জরুরী।ওষুধ গ্রহন এর পাশাপাশি বেশি বেশি পানি পান করুন যা আপনার হজম শক্তি দিগুন করে তুলবে।

হামদর্দ হজমের ঔষধ

হজম শক্তি বৃদ্ধি এবং প্রতিনিয়ত হজম এর দুর্বলতার জন্য এজারড নামক ক্যাপসুল টি আপনি ব্যাবহার করতে পারেন।মুলত হামদর্দ এর ক্যাপসুল এজারড অনেক জনপ্রিয় একটি ক্যাপসুল হজম শক্তি বৃদ্ধি করার জন্য। এছাড়াও হামদর্দ এর ওষুধ এর পাশাপাশি আপনি ডায়োজেম নামক এই ট্যাবলেট টি ব্যাবহার করতে পারেন এই ট্যাবলেট টিও হজম শক্তি বৃদ্ধি করতে অনেক ভালো কাজ করে।

হজম শক্তি বৃদ্ধির উপায় কি

হজম শক্তি বৃদ্ধি করার জন্য প্রথমত আপনাকে আপনার খাদ্যাভ্যাস এর পরিবর্তন করতে হবে।আপনি মাংস বা আমিষ জাতীয় খাবার খেলে প্রথমত সেই খাবার এর সাথে লেবু রাখার চেষ্টা করবেন।এগুলোর পাশাপাশি প্রতিবার খাওয়া শেষ করে কিছু পরিমানে লেবু পানি খাওয়ার পর আপনার গ্রহন কৃত খাদ্য খুব সহজেই হজম হয়ে যাবে।

এক প্রকারের ব্যাকটেরিয়া রয়েছে এই ব্যাকটেরিয়া টির নাম হল গাট ব্যাকটেরিয়া টি আপনার হজম প্রক্রিয়া কে এবং আপনার হজম শক্তিকে খুব দ্রুত বৃদ্ধি করতে সহায়তা করে। সাধারণত যাদের হজমে সমস্যা হয় তাদের জন্য ইয়োগার্ট থেরাপি এবং দই খাওয়াটা অত্যন্ত উপকারী হতে পারে।
ডাঃ তাসনিম হাসিন পাপিয়া।

পেটে হজম না হলে করনীয়

খাদ্য গ্রহণের সময় বিভিন্ন ধরনের ভুল এর ফলে এবং অস্বাস্থ্যকর খাদ্য প্রতিনিয়ত গ্রহণ করার ফলে পেটে খাদ্য হজম না হওয়ার মত সমস্যা দেখা দিতে পারে এ ধরনের সমস্যার সমাধান করার জন্য প্রথমত আপনার খাবার অতিরিক্ত চিবিয়ে খাওয়ার অভ্যাস করতে হবে। এছাড়াও যে সকল খাবারে ভালো ব্যাকটেরিয়ার পরিমাণ বেশি যেমন দই জাতীয় খাদ্য বেশি বেশি খাওয়ার চেষ্টা করতে হবে যা আপনার হজম শক্তিকে পূর্বের থেকে আরও বেশি বৃদ্ধি করবে। 
কোন কোন ব্যক্তির ক্ষেত্রে ল্যাকটোজ ইনটলারেন্সের এ জাতীয় খাদ্য গ্রহণের ফলে হজম না হওয়ার মধ্যে সমস্যা দেখা দিতে পারে এজন্য দুধ বা দুগ্ধ জাত খাদ্য এড়িয়ে চলতে হবে। কিছু কিছু ক্ষেত্রে ইসব গুলের ভুসি খেলেও খাদ্য খুব দ্রুত হজম হয়। এগুলোর পাশাপাশি প্রতিনিয়ত আধা ঘন্টা থেকে এক ঘন্টা পর্যন্ত শারীরিক ব্যায়াম করার চেষ্টা করুন।

হজম শক্তি বৃদ্ধির ঔষধের নাম

সাধারণত ডায়োজেম নামক এই ট্যাবলেট টি খাদ্য হজম করতে এবং শক্তি বৃদ্ধি করতে অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে এজন্য আপনার যদি হজম শক্তি সংক্রান্ত কোন সমস্যা হয় তবে সেক্ষেত্রে আপনি ডাক্তার এর পরামর্শ নিয়ে এই ওষুধ নির্দ্বিধায় আপনি গ্রহন করতে পারেন।

শেষ কিছু কথা

আশা করি ব্লগ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি হজমের ট্যাবলেট কি এবং হজম শক্তি বৃদ্ধির সিরাপ এর সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন।প্রতিনিয়ত এধরনের গুরুত্বপূর্ণ এবং অজানা তথ্য সবার আগে পেতে গুগল নিউজে ফলো করে আমাদের সাথে থাকুন।গুগল নিউজ ফলো লিংক

এছাড়াও আপনাদের হজমের ট্যাবলেট কি এবং হজম শক্তি বৃদ্ধির সিরাপ সম্পর্কিত যেকোনো ধরনের মতামত এবং প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।আমাদের সাপোর্ট টিম খুব দ্রুত আপনার প্রশ্ন এবং মতামত এর উত্তর প্রদান করবেন।্যাঁ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url