একদিনে ব্রণ দূর করার উপায় গুলো জেনে নিন

বিভিন্ন অসচেতনতার ফলে আমাদের মুখে ব্রন দেখা দিতে পারে। কোন বিশেষ অনুষ্ঠানে যাওয়ার পূর্বে মুখে ব্রণ দেখা দিলে কোন দুশ্চিন্তা করার কোন প্রয়োজন নেই। আজকের এই পোস্টটিতে একদিনে ব্রণ দূর করার উপায় গুলো বিস্তারিত জানানো হয়েছে। এছাড়াও আপনি লেবু দিয়ে ব্রণ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।
একদিনে ব্রণ দূর করার উপায়
একদিনে ব্রণ দূর করার উপায় এবং লেবু দিয়ে ব্রণ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পোস্ট টি না টেনে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

একদিনে ব্রণ দূর করার উপায়

একদিনে কিংবা দ্রুত মুখের ব্রন দূর করার জন্য কিছু অভিনব পদ্ধতি রয়েছে যেগুলো প্রতিনিয়ত অবলম্বন করলে একদিনে আপনার ব্রন কমে অনেকাংশেই কমে আসবে বলে আশা করা জায়। এজন্য আপনাকে প্রথমত এক চামচ লেবুর রস নিয়ে নিতে হবে।এরপর সেই লেবুর রসের সাথে এক চা চামচ গুড়ো দারুচিনি মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে।

এর পর এই মিশ্রণ টি আপনার ব্রনে সারারাত এর জন্য লাগিয়ে রাখুন।সকালে ঠাণ্ডা বা কুসুম গরম পানি দিয়ে ভালো মতো ধুয়ে ফেলুন। এই পদ্ধতির পাশাপাশি আরও কিছু পদ্ধতি রয়েছে যেমন আপনি চাইলে আপনার মুখের ব্রণ তাড়াতাড়ি দূর করতে ডিমের সাদা অংশ ব্যবহার করতে পারেন। ডিমের সাদা অংশ আপনার ব্রণের উপস্থিত জীবাণুগুলো খুব সহজেই ধ্বংস করে দিতে সক্ষম। 
এজন্য প্রথমত আপনাকে একটি ডিম নিয়ে ডিমের সাদা অংশ গুলো আলাদা করে নিয়ে সেই সাদা অংশ গুলো ব্রনের উপর ৫ থেকে ৬ মিনিট লাগিয়ে রাখতে হবে। এরপর ধুয়ে ফেললে আপনার ব্রণের জীবাণুগুলোর কার্যক্ষমতা আস্তে আস্তে কমে যেতে থাকবে এবং খুব দ্রুত আপনার ব্রণ অনেকাংশই ভালো হয়ে যাবে। 

এছাড়াও এগুলোর পাশাপাশি আপনি চাইলে এলোভেরার সাথে কয়েকটি তুলসি এবং নিমের পাতা মিশ্রণ করে প্রতিনিয়ত খেলে আপনার ব্রণের সমস্যা দ্রুত কমে যাবে। এই প্রক্রিয়াগুলো প্রতিনিয়ত অবলম্বন করার পাশাপাশি অবশ্যই খেয়াল রাখবেন যেন সবসময় আপনার মুখ এবং ত্বক পরিষ্কার থাকে এর ফলে এই প্রক্রিয়াগুলো আরো বেশি কার্যকরী হবে।

লেবু দিয়ে ব্রণ দূর করার উপায়

খুব দ্রুত মুখের ব্রণ দূর করার জন্য লেবুর কোন বিকল্প নেই। আপনি যদি আপনার মুখের ব্রণ খুব দ্রুত সারিয়ে নিতে চান তবে সে ক্ষেত্রে অন্যতম একটি কার্যকরী মাধ্যম হতে পারে। এজন্য প্রথমত আপনাকে এক চামচ লেবুর রস নিয়ে নিতে হবে এবং এক চা চামচ পরিমাণ গুঁড়ো দারুচিনি নিয়ে নিতে হবে। পরবর্তীতে এগুলো ভালোমতো মিশে নিয়ে যে মিশ্রণটি হবে সেটা আপনার ত্বকের ব্রণে লাগিয়ে ঘুমিয়ে যান। 

সকালে উঠে ভালোমতো কুসুম গরম পানি দিয়ে সেই মিশ্রণটি ধুয়ে ফেলুন এর ফলে আপনার ব্রণ খুব দ্রুত কমে আসবে। এগুলোর পাশাপাশি আপনি চাইলে একটি একদম টাটকা লেবুর রস ছেঁকে নিয়ে তুলো কিংবা তুলো জাতীয় কিছু দিয়ে আপনার ব্রণের উপরে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। লেবু দিয়ে ব্রণ দূর করার উপায় হিসেবে এটি একটি কার্যকরী মাধ্যম হতে পারে।

এক রাতে ব্রণ দূর করার উপায়

অনেক সময় আমাদের কোন ধরনের কোন অনুষ্ঠানে যাওয়ার পূর্বে কিংবা বিশেষ কোন জায়গায় ঘুরতে যাওয়ার পূর্বে মুখে ব্রণ দেখা যায় যা অত্যন্ত বিরক্তি কর এবং এর ফলে আপনার অনেক খারাপ লাগতে পারে কিন্তু আপনি চাইলে খুব সহজে কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে এক রাতের মধ্যে ব্রণ অনেকাংশেই কমিয়ে নিয়ে আসতে পারেন। কিছু কিছু ক্ষেত্রে ব্রণ ভালো হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। 
এজন্য প্রথমত আপনি অ্যালোভেরা জেল ব্যবহার করুন যা ব্রণ নিরাময়ে অত্যন্ত কার্যকরী। এছাড়াও আপনি চাইলে এই ব্রণের সমস্যা এক রাতে দূর করার জন্য লবঙ্গ ব্যবহার করতে পারেন কারণ লবঙ্গ ব্রণ নিরাময় করতে এলোভেরা ন্যায় অনেক বেশি কার্যকরী। যদি এগুলো আপনার কাছে না থাকে তাহলে আপনি কিছু পরিমাণ হলুদ ভালো মতো মিশ্রণ করে ব্রণে লাগিয়ে রাখতে পারেন। 

এছাড়াও এগুলোর পাশাপাশি আপনি লেবুর রস ব্যবহার করতে পারেন যা আপনার ব্রণের ব্যাকটেরিয়া গুলো ধ্বংস করে দিবে এবং আপনার ত্বকের কালচে ভাবগুলো দূর করবে এবং ব্রন অনেকাংশেই কমিয়ে নিয়ে আসবে। অনেক সময় রাতারাতি ব্রণ দূর করার জন্য টুথপেস্ট ব্যবহার করতে পারেন। ঘুমানোর পূর্বে টুথপেস্ট লাগিয়ে রাখবেন এবং ঘুম থেকে উঠে ধুয়ে ফেলবেন।

তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়

সাধারণত তৈলাক্ত ত্বকে বেশি ব্রণ হওয়ার কারণ হলো আপনার ত্বক এর যত্ন নেয়ার উদাসীনতার ফলে অনেক সময় আপনার যেই ঘামের গ্রন্থি গুলো রয়েছে সেগুলো বন্ধ হয়ে যায় এর ফলে বাহিরে উপাদানগুলো বের হতে পারে না তখন এ ধরনের ব্রণের সৃষ্টি হয়। তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার জন্য প্রথমত আপনাকে আপনার মুখ সবসময় পরিষ্কার রাখতে হবে। 

ছেলে এবং মেয়ে উভয়েই চন্দনের পেস্ট ব্যবহার করতে পারেন যা তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করতে অনেক কার্যকরী। এছাড়াও আপনারা চাইলে কাঁচা হলুদের ব্যবহার করতে পারেন কাঁচা হলুদ তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করতে সহায়তা করে। তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার জন্য অন্যতম ভালো মাধ্যম হলো মধু যা আপনার তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার পাশাপাশি আপনার ত্বকের আদ্রতা বজায় রাখতে সহায়তা করবে।

কপালে ছোট ছোট ব্রণ দূর করার উপায়

অনেক সময় পুরো মুখের অবস্থা ভালো থাকলেও করে কপালে ছোট ছোট ব্রনের মত সমস্যা দেখা দেয়। যা দূর করার জন্য প্রথমত প্রতিনিয়ত এক থেকে দুইবার কপালে ছোট ছোট ব্রণগুলোতে এলোভেরা জেল লাগিয়ে রাখতে হবে কিছুক্ষণ পর ধুয়ে ফেললে ধীরে ধীরে ব্রণ অনেকাংশেই কমে আসবে। এর পাশাপাশি এ ধরনের ব্রণ কমিয়ে নিয়ে আসতে টি ট্রি অয়েল ব্যবহার করতে পারেন। 
টি ট্রি অয়েলে উপস্থিত অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান আপনার ত্বককে ভালো রাখতে এবং ব্রণের সমস্যা দ্রুত কমিয়ে নিয়ে আসতে অনেক বেশি কার্যকরী। এগুলোর পাশাপাশি এই অয়েলে উপস্থিত এন্টি ব্যাকটেরিয়াল উপাদান গুলো আপনার ব্রণ উৎপাদনকারী যে ব্যাকটেরিয়া গুলো রয়েছে সেই ব্যাকটেরিয়া গুলোর সাথে প্রতিনিয়ত লড়াই করে।

বরফ দিয়ে ব্রণ দূর করার উপায়

যদি কোন ধরনের উপাদান না পান তবে যদি আপনার কাছে বরফ থাকে তবে সেই বরফ দিয়েও আপনি চাইলে খুব দ্রুত আপনার ত্বকের ব্রণগুলো অনেকাংশেই কমিয়ে নিয়ে আসতে পারেন। এজন্য প্রথমত আপনাকে বরফের টুকরোগুলো একটি নরম পাতলা কাপড়ে পেচিয়ে নিতে হবে এবং এর পরবর্তীতে আপনার যেই স্থানগুলোতে ব্রণ রয়েছে। 

সেই স্থানগুলোতে এই বরফগুলো দুই মিনিট ধরে রাখতে হবে। এরপর ৩০ সেকেন্ড বা এক মিনিট বিশ্রাম করে পুনরায় আবার সেই বরফগুলো লাগিয়ে রাখতে হবে। যতক্ষণ পর্যন্ত বরফগুলো গলে না যায় ততক্ষণ পর্যন্ত এই প্রক্রিয়াটি অব্যাহত রাখুন। পরবর্তীতে দেখবেন অনেকাংশেই আপনার ব্রন কমে যাওয়ার পাশাপাশি চেহারায় উজ্জ্বলতা ফিরে আসবে।

শেষ কিছু কথা

আশা করি ব্লগ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি একদিনে ব্রণ দূর করার উপায় এবং লেবু দিয়ে ব্রণ দূর করার উপায় গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।প্রতিনিয়ত এধরনের গুরুত্বপূর্ণ এবং অজানা তথ্য সবার আগে পেতে গুগল নিউজে ফলো করে আমাদের সাথে থাকুন।গুগল নিউজ ফলো লিংক

এছাড়াও আপনাদের একদিনে ব্রণ দূর করার উপায় এবং লেবু দিয়ে ব্রণ দূর করার উপায় সম্পর্কিত যেকোনো ধরনের মতামত এবং প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।এই পোস্টটি লিখতে সহায়তা করেছেন জনপ্রিয় ব্লগার ফরিদ যিনি তার রিডলাইভডটকম নামক ওয়েবসাইটে এ ধরনের তথ্য  শেয়ার করেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url