সর্দির ট্যাবলেট এর নাম এবং ঠান্ডার এন্টিবায়োটিক ঔষধের নাম গুলো জানুন

প্রিয় পাঠক আপনারা হয়তো অনেকেই সর্দি তে আক্রান্ত এবং ঠান্ডা জনিত রোগে আক্রান্ত আজকের এই পোস্টটিতে সর্দির ট্যাবলেট এর নাম গুলো উল্লেখ করা হয়েছে যেগুলো খেলে আপনাদের সর্দি খুব দ্রুত ভালো হয়ে যাবে। এছাড়াও ঠান্ডা জনিত সকল রোগ দূর করার জন্য ঠান্ডার এন্টিবায়োটিক ঔষধের নাম গুলো জেনে নিতে পারবেন।
সর্দির ট্যাবলেট এর নাম এবং ঠান্ডার এন্টিবায়োটিক ঔষধের নাম
সর্দির ট্যাবলেট এর নাম গুলো ঠান্ডার এন্টিবায়োটিক ঔষধের নাম গুলো ভালোমতো জেনে নিতে এবং এই ঠান্ডা জনিত রোগগুলো খুব সহজেই দূর করতে পোস্টটি না টেনে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

সর্দির ট্যাবলেট এর নাম

বর্তমান সময়ে খুব দ্রুত এবং খুব সহজে সর্দি ভালো করার জন্য অনেক ধরনের ঔষধ বা ট্যাবলেট পাওয়া যায়। কিছু বিশ্বস্ত সর্দির ট্যাবলেট রয়েছে যেগুলো পার্শ্ব প্রতিক্রিয়া মুক্ত এবং খুব সহজেই আপনার সর্দি ভালো করে তুলবে। এই সকল সর্দির ট্যাবলেট এর নাম গুলো হলো হিস্টাল এক্স। হিস্টাল এক্স নামক এই হিস্টাসিনটি আপনি সর্দির ঔষধ হিসেবে ব্যবহার করতে পারেন। 

এ ওষুধটি কিছুটা হিস্টাসিন এর মত এবং হিস্টাসিন এবং এই ওষুধটির তেমন কোন পার্থক্য নেই বললেই চলে। এই হিস্টালেক্স নামক ঔষধটি আপনার সর্দি দূর করতে অনেক বেশি কার্যকরী ভূমিকা পালন করে। বর্তমানে এই ওষুধটির বাজার মূল্য পাঁচ টাকা থেকে দশ টাকা যা অত্যন্ত কম। অনেকে আছেন যাদের অ্যালার্জিজনিত কারণে জন্য সর্দির মতো সমস্যা দেখা দেয় তারা চাইলে এই ধরনের সর্দি দূর করার জন্য রুপা নামক ঔষধটি সেবন করতে পারেন। 

যা এলার্জিজনিত সর্দির জন্য অত্যন্ত কার্যকরী। বিরক্তি কর সর্দি অপসারণের জন্য হিস্টাসিন হিস্টালেক্স এবং রুপা এই জাতীয় ট্যাবলেটগুলো অনেক বেশি কার্যকরী ভূমিকা রাখে যা আপনার সর্দি অনেক দ্রুত কমিয়ে নিয়ে আসবে এজন্য আপনি এই ট্যাবলেট গুলো প্রতিনিয়ত সেবন করতে পারেন। এরপরেও যদি আপনার সর্দি অতিরিক্ত বেড়ে যায় বা না কমে সেক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নেওয়া অত্যন্ত জরুরি

ঠান্ডার এন্টিবায়োটিক ঔষধের নাম

ঠান্ডা জনিত অনেক ধরনের অসুখ রয়েছে যেমন সর্দি কাশি জ্বর ইত্যাদি এ সকল রোগের জন্য অনেকেই অ্যান্টিবায়োটিক সেবন করেন এই এন্টিবায়োটিক ঔষধ গুলো সেবন করার জন্য ডাক্তারের পরামর্শ নেয়া অত্যন্ত জরুরী। তবে আপনার যদি মনে হয় যে আপনার অ্যান্টিবায়োটিক গ্রহণ করা উচিত সে ক্ষেত্রে কিছু এন্টিবায়োটিক রয়েছে যেগুলো আপনি ঠান্ডা জনিত রোগের প্রতিরোধক হিসেবে সেবন করতে পারেন। 
এ সকল ঠান্ডার এন্টিবায়োটিক ঔষধের নাম গুলো হলো জেফু ,সেফতাম ,ফারবে।জেফু নামক এই ওষুধটি 500 এমজির একটি ট্যাবলেট এই ওষুধটি আপনার ঠান্ডার এন্টিবায়োটিক হিসেবে অনেক বেশি কার্যকরী ভূমিকা পালন করে এবং অনেক ডাক্তার এই এন্টিবায়োটিক টি নিজেদের কাছে আসার রোগীদের সেবন করার জন্য পরামর্শ দেন। উপরে উল্লেখিত প্রতিটি ট্যাবলেট 500 এমজির ট্যাবলেট। 

এই সকল প্রতিটি অ্যান্টিবায়োটিক ট্যাবলেট প্রতিনিয়ত ডাক্তারের পরামর্শ অনুযায়ী খেলে আপনার ঠান্ডা জনিত সকল রোগ খুব দ্রুত নিরাময় হয়ে যাবে। অন্যান্য ঔষধের তুলনায় এন্টিবায়োটিক ঔষধ গুলো কিছুটা ভিন্ন হয় এবং এর কার্যকারিতা গুলো অনেক ভালো হয় এজন্য সকল ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া এবং বিভিন্ন ধরনের সমস্যা এড়িয়ে চলতে ডাক্তারের পরামর্শ ছাড়া এন্টিবায়োটিক না খাওয়াটাই ভালো।

জ্বর সর্দি কাশির ঔষধের নাম

জ্বর সর্দি কাশির ঔষধ হিসেবে বর্তমানে অনেকেই বিভিন্ন ধরনের মানুষের পরামর্শকৃত ঔষধ খান। কিন্তু অবশ্যই প্রতিটি ওষুধের বিভিন্ন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া থাকে বা ভালোমতো না জেনে ঔষধ খেলে অবশ্যই কোন ধরনের সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। এজন্য জ্বর সর্দি কাশি দ্রুত ভালো করার জন্য কিছু ঔষধ রয়েছে যেগুলো প্রতিনিয়ত সেবন করলে আপনার জ্বর সর্দি কাশি এ ধরনের রোগ গুলো খুব দ্রুত কমে আসবে এবং ভালো হয়ে যাবে। 
এ সকল ওষুধ গুলোর মধ্যে অন্যতম ঔষধ গুলো হলো প্যারাসিটামল জাতীয় ঔষধ যেমন আপনি কাশির জন্য হাইড্রোব্রোমাইড লজেঞ্জ খেতে পারেন। আপনি জ্বর কমিয়ে নিয়ে আসতে বা ভালো করতে প্যারাসিটামল জাতীয় ঔষধ যেমন নাপা নাপা এক্সট্রা, প্যারাসিটামল খেতে পারেন এছাড়াও আপনি সর্দি খুব দ্রুত কমিয়ে নিয়ে আসতে রুপা নামক ট্যাবলেটটি খেতে পারেন যা খুব দ্রুত আপনার সর্দি কমিয়ে নিয়ে আসবে।

নাকের সর্দি দূর করার ট্যাবলেট

বর্তমান শীতকালে এবং আবহাওয়ার পরিবর্তনের জন্য অনেক সময় সর্দি জনিত সমস্যা হয়। সর্দি খুব দ্রুত কমিয়ে নিয়ে আসতে রুপা নামক ট্যাবলেট টি খেতে পারেন । যদি অতিরিক্ত নাকের সর্দির ফলে আপনার নাক বন্ধ হয়ে যায় সেই বন্ধনাগ ভালো করতে কিছু ড্রপ রয়েছে যেগুলো ব্যবহার করতে পারেন যা আপনার সর্দির জন্য বন্ধ হয়ে যাওয়া অস্বস্তিকর অবস্থা থেকে আপনাকে মুক্তি দিবে। 
নাকের বন্ধ হয়ে যাওয়া ভাব কমিয়ে নিয়ে আসতে আপনি অট্রিভিন ০.০৫% নামক এই ড্রপটি ব্যবহার করে দেখতে পারেন যা নাকের বন্ধ হয়ে যাওয়া প্রতিরোধ করতে কার্যকরী ভূমিকা পালন করে। মূলত এই ড্রপটি আপনার রক্তনালী দ্বারা নাকের শ্বসন ঝিলিকে সংকুচিত করে তুলে এর ফলেই আপনার বন্ধনাগ খুব দ্রুত ঠিক হয়ে যায় এবং আপনি স্বাভাবিকভাবে নিশ্বাস নিতে সক্ষম হন। তবে এই ড্রপ ব্যবহার করার সময় অবশ্যই সচেতনতা অবলম্বন করতে হবে।

যেন আপনি সাত দিনের বেশি কোন ড্রপ ব্যবহার না করেন। কারণ কোন ড্রপ সাত দিনের বেশি ব্যবহার করলে আপনি সুস্থ হওয়ার পরিবর্তে আরও বেশি অসুস্থ হয়ে পড়বেন। নাকের সর্দি দূর করার জন্য এ সকল ট্যাবলেট খাওয়ার পাশাপাশি আপনার নাক বন্ধ হয়ে গেলে তবেই আপনি ড্রপ ব্যবহার করবেন এ সকল পন্থা অবলম্বন করার পরেও যদি আপনার নাকের সর্দি না কমে তবে সে ক্ষেত্রে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন।

শুকনো কাশির ট্যাবলেট এর নাম

আপনারা অনেকেই রয়েছেন যাদের শুকনো কাশির মতো সমস্যা হয় সাধারণত এ সকল সমস্যার সমাধানের জন্য কিছু ঔষধ রয়েছে যেগুলো প্রতিনিয়ত সেবন করলে আপনার শুকনো কাশি খুব দ্রুত ভালো হয়ে যাবে। এই ঔষধ গুলোর মধ্যে অন্যতম কার্যকারিতা সম্পন্ন ঔষধ হলো Prenoxid ট্যাবলেট যা একটি ২০০ এমজি এর ট্যাবলেট। 

সাধারণত খুবই শুষ্ক কাশি বা শুকনো কাশি খুব দ্রুত ভালো করে তুলতে এবং এ সকল কাশি প্রতিরোধ করার জন্যই এই ট্যাবলেটটি ব্যবহার করা হয়ে থাকে।ডাক্তাররা শুকনো কাশির জন্য এই ট্যাবলেটটি সেবন করার পরামর্শ দিয়ে থাকেন। এই ট্যাবলেটটি প্রতিনিয়ত ব্যবহারের ফলে আপনার কাশির ঝোঁক কে হ্রাস করে এবং আপনার শ্বাস যন্ত্রের এলাকায় কাজ করে। 
এর ফলেই মূলত আপনার শুকনো কাশি খুব দ্রুত কমে আসে এবং ভালো হয়ে যায়। এছাড়াও আরো কিছু ট্যাবলেট রয়েছে এর মধ্যে অনুম ট্যাবলেট হলো অ্যালকফ কফজেল নামক ট্যাবলেট যা আপনার ধূমপানজনিত কাশি বা এ ধরনের শুষ্ক কাশি দূর করতে অনেক কার্যকরী। কিছু ট্যাবলেট রয়েছে যেমন হিস্টাসিন, মোনাস টেন, মেটরিল ইত্যাদি ট্যাবলেট গুলো ব্যবহার করে দেখতে পারেন এগুলো শুকনো কাশি নিরাময়ের ঔষধ হিসেবে ব্যবহারের জন্য ডাক্তাররা ব্যবহার করে থাকেন।

শেষ কিছু কথা

আশা করি ব্লগ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি সর্দির ট্যাবলেট এর নাম এবং ঠান্ডার এন্টিবায়োটিক ঔষধের নাম গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।প্রতিনিয়ত এধরনের গুরুত্বপূর্ণ এবং অজানা তথ্য সবার আগে পেতে গুগল নিউজে ফলো করে আমাদের সাথে থাকুন।গুগল নিউজ ফলো লিংক

এছাড়াও আপনাদের ঠান্ডার এন্টিবায়োটিক ঔষধের নাম এবং সর্দির ট্যাবলেট এর নাম গুলো সম্পর্কিত যেকোনো ধরনের মতামত এবং প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।আমাদের সাপোর্ট টিম খুব দ্রুত আপনার প্রশ্ন এবং মতামত এর উত্তর প্রদান করবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url