চিয়া সিড কিডনির জন্য কতটা ভাল বিস্তারিত জেনে নিন

প্রিয় পাঠক আপনারা প্রতিনিয়ত চিয়া সিড খেয়ে থাকেন কিন্তু চিয়া সিড কিডনির জন্য কতটা ভাল সে সম্পর্কে ভালোমতো জানেন না। আজকের এই পোস্টটিতে চিয়া সিড কিডনির জন্য কতটা ভাল সে সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছে এছাড়াও আপনি চিয়া সিড কিডনির জন্য কতটা ভাল এর পাশাপাশি চিয়া সিড এর উপকারিতা ও অপকারিতা গুলো জেনে নিতে পারবেন।
চিয়া সিড কিডনির জন্য কতটা ভাল বিস্তারিত জেনে নিন
এজন্য চিয়া সিড কিডনির জন্য কতটা ভাল এবং চিয়া সিড এর উপকারিতা ও অপকারিতা গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পোস্টটি না টেনে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

চিয়া সিড কিডনির জন্য কতটা ভাল

আপনারা প্রতিনিয়ত চিয়া সিড খেয়ে থাকেন কিন্তু চিয়া সিড আসলে কি কিডনির জন্য ভালো। কখনো কখনো আপনাদের মাথায় এ ধরনের চিন্তাভাবনা আসতে পারে যে চিয়া সিড কিডনির জন্য কতটা ভাল। সাধারণত চিয়া সিডে উপস্থিত প্রোটিন এবং উচ্চমানের ফাইবার এছাড়াও আরো উপস্থিত রয়েছে ভিটামিন মিনারেলস। 

এ সকল উপাদানের উপস্থিতির ফলেই মূলত চিয়া সিড আপনার কিডনির জন্য এবং আপনার কিডনির স্বাস্থ্যের জন্য ভালো হয় কারণ এটি শরীরের মধ্যে অবশিষ্ট বর্জ্য ধরে রাখতে সহায়তা করে যা আপনার কিডনির জন্য অনেক বেশি কার্যকরী ভূমিকা রাখে। এই সবকিছুর পাশাপাশি চিয়া সিড কিডনির জন্য আরও বেশি ভালো হওয়ার কারণ হলো 

চিয়া সিড হাইপারটেনশন এবং মধুমেহ নির্ধারণ করতে সহায়তা করে থাকে। আপনি নির্দ্বিধায় প্রতিনিয়ত নিয়মমাফিক চিয়া সিড খেতে পারেন তবে কখনোই মাত্রাতিরিক্ত চিয়া সিড খাবেন না আপনি যদি নির্দিষ্ট মাত্রায় এবং নিয়মমাফিক প্রতিনিয়ত খেতে পারেন তাহলে অবশ্যই চিয়া সিড কখনোই আপনার কিডনির জন্য ক্ষতিকর হবে না। 
এছাড়াও যাদের কিডনিতে সমস্যা রয়েছে তারা চাইলে চিয়া সিড খেতে পারেন এর ফলে তাদের কোন ধরনের সমস্যা হবে না কিন্তু তারা অবশ্যই চিয়া সিড খাওয়ার সময় সচেতন থাকবেন যেন চিয়া সিড এর পরিমাণ যেন মাত্রাতিরিক্ত না হয়।

চিয়া সিড এর উপকারিতা ও অপকারিতা

প্রতিটি স্বাস্থ্য সচেতন মানুষের খাদ্য তালিকায় চিয়া সিড থাকাটা জরুরী। সাধারণত চিয়া সিড এর উপকারিতা ও অপকারিতা অনেক রয়েছে এর মধ্যে চিয়া সিড এর অন্যতম উপকারিতা গুলো হলো অনেক বিশেষজ্ঞদের প্রধান কৃত তথ্যমতে সাধারণ মুরগির ডিম এর থেকে চিয়া সিডে তিন থেকে চার গুণ বেশি উচ্চমাত্রার প্রোটিন এর উপস্থিতি রয়েছে। 

এছাড়াও চিয়া সিডে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট এর উপস্থিতি রয়েছে যা আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে খুব দ্রুত পূর্বের থেকেও আরও বেশি শক্তিশালী করে তুলবে। আপনার শরীরের ক্ষতিকর কোলেস্টরলের মাত্রা কমিয়ে নিয়ে আসতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে চিয়া সিড অনেক বেশি কার্যকরী। 

অনেক গবেষকদের দাবি এই চিয়া সিডে সেলমন মাছের চেয়েও আট গুণ বেশি ওমেগা ফ্যাটি এসিড রয়েছে। এছাড়াও আপনাদের হার মজবুত করতে এবং হাড়ের স্বাস্থ্য রক্ষা করার জন্য চিয়া সিড অনেক বেশি উপকারী একটি উপাদান হতে পারে উপস্থিত ক্যালসিয়াম দুধের চেয়েও পাঁচ গুণ বেশি। 
এছাড়াও চিয়া সিড আপনাদের শরীরের যে সকল বর্জ্য পদার্থ আছে সে সকল বর্জ্য পদার্থ কোন ঝামেলা ছাড়াই বের হতে সহায়তা করে। আপনাদের যাদের গ্যাস্ট্রিকজনিত সমস্যা রয়েছে এ ধরনের সমস্যা প্রাকৃতিক ভাবে কমিয়ে নিয়ে আসতে আপনারা প্রতিনিয়ত নিয়মমাফিক চিয়া সিড খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন।

ওজন কমাতে চিয়া সিড খাওয়ার নিয়ম

আপনারা অনেকেই রয়েছেন যারা নিজেদের অতিরিক্ত ওজন নিয়ে চিন্তিত। আপনারা চাইলেই প্রতিনিয়ত সঠিক নিয়মে মেনে চিয়া সিড খেয়ে খুব সহজেই নিজেদের অতিরিক্ত ওজন কমিয়ে নিয়ে আসতে পারেন। আপনাদের অতিরিক্ত ওজন কমিয়ে নিয়ে আসতে চিয়া সিড রাতে ভিজিয়ে রাখুন ।পরবর্তীতে স্যালাড , টক দই এবং সিরিয়ালের মধ্যে মিশিয়ে খেতে পারেন যা অত্যন্ত কার্যকরী আপনাদের অতিরিক্ত ওজন কমিয়ে নিয়ে আসার জন্য। 

এছাড়াও আপনাদের ওজন আরো দ্রুত কমে নিয়ে আসতে রাতে এক গ্লাস পানিতে চিয়া সিট ভিজিয়ে রাখুন এবং পরবর্তী দিন সকালে খালি পেটে সে জিয়া সিনের সঙ্গে সামান্য পরিমাণ লেবু যুক্ত করুন প্রতিনিয়ত নিয়মমাফিক নির্দিষ্ট পরিমাণে এভাবেই খেতে থাকুন এর ফলে খুব দ্রুত আপনার ওজন কমার পাশাপাশি আপনার পেট সবসময় ভর্তি থাকবে।

চিয়া সিড খাওয়ার অপকারিতা

প্রায় সব ধরনের খাবারেরই অনেক উপকারিতা থাকার পাশাপাশি অনেক ধরনের অপকারিতা থাকে ঠিক তেমনি ভাবেই চিয়া সিড খাওয়ার অনেকগুলো উপকারিতা থাকার পাশাপাশি কিছু অপকারিতা বা খারাপ দিক রয়েছে। অনেক ধরনের গবেষণায় দেখা গিয়েছে চিয়া সীড স্তন ক্যান্সার এবং প্রোস্টেট ক্যান্সার বাড়িয়ে তুলতে পারে। 

এজন্য মাত্রাতিরিক্ত বা প্রতিনিয়ত বেশি চিয়া সিট খাওয়া উচিত নয়। এছাড়াও প্রতিদিন বেশি চিয়া সিট খেলে পেটের সমস্যা দেখা দিতে পারে যা পরবর্তীতে আরো বেশি হয়ে যেতে পারে এজন্য সব সময় নির্দিষ্ট পরিমাণে চিয়া সিড খাওয়ার চেষ্টা করবেন কখনোই মাত্রাতিরিক্ত চিয়া সিড খাবেন না। অনেকে আছেন যারা ওজন কমানোর জন্য চিয়াসীড খেয়ে থাকেন তবে আপনারা যদি অতিরিক্ত খাওয়া শুরু করেন। 
তাহলে ওজন অস্বাভাবিকভাবে কমে যেতে পারে যার ফলে আপনাদের শরীরে বিভিন্ন ধরনের ক্ষতিকর প্রভাব বা পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। এজন্য সকল ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া এবং সকল ক্ষতিকর প্রভাব এড়িয়ে চিয়া সিডের উপকারিতা গুলো লাভ করার জন্য প্রতিনিয়ত নির্দিষ্ট পরিমাণে এবং নিয়মমাফিক চিয়া ফিড খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

চিয়া সিড এর দাম কত ২০২৩

বর্তমান সময়ে প্রায় প্রতিটি বাজারে চিয়া সিড পাওয়া যায়। এছাড়াও আপনি আপনার নিকটস্থ কোন বাজারে চিয়াসীড যদি না পান তাহলে ফেসবুকে কিংবা অন্য কোন সোশ্যাল মিডিয়াতে অনেক প্ল্যাটফর্ম পেয়ে যাবেন অনেক ফেসবুক পেজ পেয়ে যাবেন যেগুলোতে চিয়া সিড সহ আরো অন্যান্য জিনিস বিক্রয় করা হয়।এই ধরনের পেজ থেকে যেই পেজটি আপনার কাছে বিশ্বস্ত মনে হবে ও

তাদের বিক্রেতা তাদের ভালো রেসপন্স এবং রিভিউ দেয়া থাকবে সে সকল পেজ থেকেও অর্ডার করতে পারেন। এগুলোর পাশাপাশি আপনি বিভিন্ন ওয়েবসাইটও পেয়ে যাবেন যে সকল ওয়েবসাইটে খুব সুলভ মূল্যে এবং বিশ্বস্ততার সহিত চিয়া সিড এর মত বিভিন্ন ধরনের পণ্য বিক্রয় করা হয়। যা অর্ডার করার মাধ্যমে খুব সহজেই আপনি 

নিজের ঠিকানায় ডেলিভারি নিয়ে নিতে পারবেন। বর্তমানে চিয়া সিড এর দাম খুব একটা বেশি নয় বর্তমানে বাজারে চিয়া সিডের কোয়ালিটি এর ওপর নির্ভর করে চিয়া সিড এর দাম নির্ধারণ করা হয় সাধারণত এক কেজি চিয়া সিড ১২০০ টাকা থেকে শুরু হয়ে দুই হাজার টাকা পর্যন্ত হতে পারে। কিছু কিছু ক্ষেত্রে যদি আরো ভালো উন্নতমানের চিয়া সিড হয় তাহলে এর বেশিও দাম হতে পারে। 
আপনারা যদি আপনাদের নিকটস্থ কোন বাজারে চিয়া সিড খুঁজে না পান তবে আপনারা অনলাইনে বিভিন্ন ধরনের ওয়েবসাইট এবং ফেসবুক পেজ থেকে তাদের যে সকল ক্রেতা রয়েছে তাদের রিভিউ দেখে নিশ্চিন্তে অর্ডার করতে পারেন। পরবর্তীতে চিয়া সিড নিয়ে প্রতিনিয়ত নিয়মমাফিক খাওয়ার অভ্যাস গড়ে তুলুন যা আপনাদের স্বাস্থ্যের উন্নতি ঘটাতে এবং সকল ধরনের রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

শেষ কিছু কথা

আশা করি ব্লগ পোস্টটি পড়ার মাধ্যমে আপনি চিয়া সিড কিডনির জন্য কতটা ভাল এবং চিয়া সিড এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।প্রতিনিয়ত এধরনের গুরুত্বপূর্ণ এবং অজানা তথ্য গুলো সবার আগে পেতে গুগল নিউজে ফলো করে আমাদের সাথে থাকুন।গুগল নিউজ ফলো লিংক

এছাড়াও আপনাদের চিয়া সিড কিডনির জন্য কতটা ভাল এবং চিয়া সিড এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কিত যেকোনো ধরনের মতামত এবং প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।আমাদের সাপোর্ট টিম খুব দ্রুত আপনার প্রশ্ন এবং মতামত এর উত্তর প্রদান করবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url